চার ছাগলের মালিক ইমরান খান, দাম ২ লাখ!     

আন্তর্জাতিক

টিবিএস ডেস্ক
16 June, 2022, 03:00 pm
Last modified: 16 June, 2022, 03:59 pm
পাকিস্তানের নির্বাচন কমিশনের প্রকাশিত বিবরণীতে উঠে এসেছে, বর্তমান প্রধানমন্ত্রী শাহবাজ শরীফ এবং তার পূর্বসুরি ইমরান খান- উভয়ের স্ত্রীরাই অর্থসম্পদে তাদের স্বামীদের চেয়ে ধনী।

পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরীফ এবং তার পূর্বসুরি ইমরান খান- উভয়ের স্ত্রীরাই অর্থসম্পদে তাদের স্বামীদের চেয়ে ধনী। পাকিস্তানের নির্বাচন কমিশন (ইসিপি) সম্প্রতি ২০২০ সালের ৩০ জুন শেষ হওয়া অর্থবছরের জন্য সম্পদের বিবরণী প্রকাশ করেছে। সেখানেই উঠে এসেছে এ তথ্য।  

আরও জানা গেছে, পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী এবং পাকিস্তান জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক ইমরান খানের মালিকানায় রয়েছে চারটি ছাগল, যার মোট মূল্যমান দুই লাখ রুপি!  

ছাগলের বাইরেও ইমরান খানের আছে বনিগালা এলাকায় ৩০০ কানাল (১৬,৩৩,৫০০ বর্গফুট) জমির একটি বাড়ি। এর পাশাপাশি উত্তরাধিকার সূত্রে ইমরান পেয়েছেন লাহোরের জামান পার্কের বাড়ি এবং ৬০০ একরের কৃষিজ জমি।

কিন্তু পাকিস্তানের বাইরে কোনো গাড়ি বা সম্পদ নেই ইমরানের। তার কোনো বিনিয়োগও নেই। তবে পাকিস্তানের বৈদেশিক মুদ্রা অ্যাকাউন্টে রাখা ৩২৯,১৯৬ ডলার এবং ৫১৮ পাউন্ডের মালিক ইমরান; এর বাইরে তার আছে আরও ৬০ মিলিয়ন রুপি। 

এদিকে ইমরান খানের স্ত্রী, সাবেক ফার্স্ট লেডি বুশরা বিবির মোট সম্পদের পরিমাণ ১৪২.১১ মিলিয়ন রুপি। বনিগালায় একটি বাড়িসহ চার সম্পত্তির মালিক ইমরান-ঘরনি।

এবার বলি, পাকিস্তানের বর্তমান প্রধানমন্ত্রীর সম্পদের কথা। পাকিস্তানের ২৩তম প্রধানমন্ত্রী পিএমএল-এন নেতা শাহবাজ শরীফের মোট সম্পদের মূল্য ১০৪.২১ মিলিয়ন রুপি, যার মধ্যে আবার দেনা আছে ১৪১.৭৮ মিলিয়নের। তার সম্পদের মধ্যে রয়েছে লাহোর ও শেখুপুরায় ৪৯৫ কানাল (২৫০,৩৯৯ বর্গমিটার) কৃষিজমি এবং লাহোর ও মুরীতে দুটি বাড়ি। এছাড়া লন্ডনে শাহবাজের আরেকটি বাসভবনের মূল্য প্রায় ১৩৭.৪৩ মিলিয়ন রুপি। 

শাহবাজ শরীফের বিনিয়োগ আছে দেশেও। তার মালিকানায় আছে দুটি গাড়ি। এছাড়াও কয়েক বছর ধরে প্রায় ২০ মিলিয়ন রুপির ব্যাংক অ্যাকাউন্ট তত্ত্বাবধান করছেন তিনি।

এদিকে নথিপত্র থেকে জানা গেছে, শাহবাজের প্রথম স্ত্রী নুসরাত শাহবাজের সম্পদের পরিমাণ তার স্বামী, বর্তমান পাক প্রধানমন্ত্রীর চেয়েও বেশি। তবে বুশরা বিবির মতো তারও নিজস্ব কোন গাড়ি নেই।

নুসরাত শাহবাজের মোট সম্পদ ২৩০.২৯ মিলিয়ন রুপি। নয়টি কৃষিজ সম্পদ এবং লাহোর ও হাজারা বিভাগে একটি করে বাড়ি আছে তার নামে। এর বাইরেও বিভিন্ন খাতে নুসরাতের উল্লেখযোগ্য বিনিয়োগ রয়েছে।

দ্বিতীয় স্ত্রী, তেহমিনা দুরানির সম্পদ এতোটা না হলেও একেবারে কমও নয়। বেশ কয়েক বছর ধরে তার মালিকানায় রয়েছে ৫.৭৬ মিলিয়ন রুপি। বছর কয়েক যাবত তার গাড়িটিও একই আছে।

স্ত্রী তেহমিনার সাথে শাহবাজ

ইসিপির প্রকাশিত নথিতে উঠে এসেছে পিপিপির চেয়ারপারসন বিলাওয়াল ভুট্টো জারদারির সম্পদের পরিমাণও। পাকিস্তানের বিলিয়নিয়ারদের একজন বিলাওয়ালের আছে ১.৬ বিলিয়ন রুপি মূল্যমানের সম্পদ। তবে তার সম্পদের সিংহভাগই দেশের বাইরে।

পাকিস্তানের চেয়ে বরং সংযুক্ত আরব আমিরাতে বিলাওয়াল ভুট্টো জারদারির সম্পদ বেশি ছড়ানো। দুবাইয়ে বিলাওয়ালের ১.৪৪ বিলিয়ন রুপির ২৫টির ওপর সম্পত্তি রয়েছে।

দেশে আছে কৃষি এবং অ-কৃষি মিলিয়ে ১৯টি সম্পত্তি, ১২২.১৪ মিলিয়ন নগদ রুপি এবং ৩ মিলিয়ন রুপির অস্ত্র।

বিলাওয়াল ভুট্টো জারদারি ও আসিফ আলী জারদারি

বিলাওয়ালের পিতা এবং পিপিপির কো–চেয়ারম্যান ও সাবেক প্রেসিডেন্ট আসিফ আলী জারদারির সম্পদের স্পষ্ট উল্লেখ অবশ্য নথিতে নেই। ধারণা করা হচ্ছে, দুবাইতে থাকা সম্পদসহ তার বেশিরভাগ সম্পত্তিই তিনি ছেড়ে দিয়েছেন।

২০১৯-২০ সালে তার সম্পদ আগের বছরের তুলনায় ৪০ মিলিয়ন রুপি বেড়ে ৭১৪.২৩ মিলিয়নে দাঁড়ায়। এছাড়াও আসিফ আলী জারদারির মালিকানায় রয়েছে হাজার হাজার একর কৃষি জমি, ২০টি ঘোড়া, শত শত উট, গরু-মহিষ এবং আরও অনেক মূল্যবান জিনিসপত্র। তার কাছে থাকা অস্ত্রের মূল্য ১৬.৬ মিলিয়ন রুপি।

  • সূত্র- ডন 
     

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.