রুশ ড্রোনের ভয়ে যুদ্ধক্ষেত্র থেকে আব্রামস ট্যাংক সরিয়ে নিয়েছে ইউক্রেন: মার্কিন কর্মকর্তা

আন্তর্জাতিক

বিজনেস ইনসাইডার
27 April, 2024, 12:25 pm
Last modified: 27 April, 2024, 12:37 pm
নাম প্রকাশে অনিচ্ছুক একজন মার্কিন কর্মকর্তার বরাত দিয়ে সংবাদ মাধ্যম দ্য নিউ ইয়র্ক টাইমস জানিয়েছে, সাম্প্রতিক মাসগুলোতে ইউক্রেনের পাঁচটি আব্রামস ট্যাংক রুশ ড্রোন হামলায় ধ্বংস হয়েছে।

সংবাদ মাধ্যম অ্যাসোসিয়েটেড প্রেসকে (এপি) দুই মার্কিন প্রতিরক্ষা কর্মকর্তা জানিয়েছেন, রাশিয়া-ইউক্রেনের চলমান যুদ্ধে রুশ ড্রোন কৌশলের কারণে মার্কিন যুক্তরাষ্ট্রের সরবরাহকৃত আব্রামস ট্যাংকগুলো যুদ্ধক্ষেত্র থেকে সরিয়ে ফেলেছে ইউক্রেন।

নাম প্রকাশে অনিচ্ছুক একজন প্রতিরক্ষা কর্মকর্তা জানিয়েছেন, ইউক্রেনের ওপর দিয়ে উড়ে যাওয়া অসংখ্য রুশ ড্রোনের কারণে "এমন খোলা স্থান নেই যে আপনি শনাক্ত হওয়ার ভয় ছাড়াই ট্যাংক চালিয়ে যেতে পারবেন।"

জয়েন্ট চিফস অব স্টাফের ভাইস চেয়ারম্যান ক্রিস্টোফার গ্র্যাডি ট্যাংকগুলো যুদ্ধক্ষেত্র থেকে সরিয়ে নেওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি এপিকে বলেছেন, "আপনি যখন যুদ্ধ কীভাবে এগোচ্ছে সে চিন্তা করেন তখন ভারী সাঁজায়ো যান (ট্যাংক) আছে সেরকম একটি যুদ্ধক্ষেত্রে এ ধরনের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা (ড্রোন) আপনার জন্য ঝুঁকিপূর্ণ।"

রুশ হামলা মোকাবেলা করতে ইউক্রেন উন্নত অস্ত্র চাওয়ার কয়েক মাস পর যুক্তরাষ্ট্র গত বছরের জানুয়ারিতে ইউক্রেনে ৩১টি এম১এ১ আব্রামস ট্যাংক পাঠাতে সম্মত হয়। ইউক্রেন গত বছরের সেপ্টেম্বরে ট্যাংকগুলোর প্রথম সরবরাহ বুঝে নিয়েছিল।

কিন্তু ইউক্রেন যেভাবে পরিকল্পনা সাজিয়েছিল, যুদ্ধের পরিস্থিতি তার থেকে অনেকটাই বদলে গেছে।

রুশ রাষ্ট্রীয় সংবাদ মাধ্যমের তথ্য অনুসারে, ফেব্রুয়ারিতে পূর্ব ইউক্রেনের আভদিভকার কাছে রুশ ড্রোনের আঘাতে একটি এম১ আব্রামস ট্যাংক ধ্বংস হয়ে যায়।

নাম প্রকাশে অনিচ্ছুক একজন মার্কিন কর্মকর্তার বরাত দিয়ে সংবাদ মাধ্যম দ্য নিউ ইয়র্ক টাইমস জানিয়েছে, সাম্প্রতিক মাসগুলোতে ইউক্রেনের পাঁচটি আব্রামস ট্যাংক রুশ ড্রোন হামলায় ধ্বংস হয়েছে। অস্ট্রিয়ান সামরিক প্রশিক্ষক মার্কাস রেইসনার বলেছেন, অন্তত আরো তিনটি ট্যাংক ভালোভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।

ক্রিস্টোফার গ্র্যাডি জানিয়েছেন, আব্রামস ট্যাংক এখনও গুরুত্বপূর্ণ এবং মার্কিন যুক্তরাষ্ট্র ও ইউক্রেন কীভাবে সেগুলোর সর্বোত্তম ব্যবহার করা যায় তা নির্ধারণ করবে। তিনি বলেন, যুক্তরাষ্ট্র ইউক্রেনের সাথে কৌশল পুনর্নির্ধারণের কাজ করবে।

ইউক্রেন যুদ্ধে ড্রোন গুরুত্বপূর্ণ অবদান রেখেছে। ন্যাটোর একজন কর্মকর্তা এ মাসের শুরুর দিকে ফরেন পলিসিকে বলেছিলেন, ইউক্রেন রুশ ট্যাংকগুলোর ওপর ড্রোন হামলা চালিয়ে দুই-তৃতীয়াংশ ট্যাংক অকার্যকর করতে সক্ষম হয়েছে। কিন্তু ইউক্রেনও একই ধরনের ড্রোন হামলার শিকার হয়েছে।

সোভিয়েতে তৈরি সাঁজোয়া যানকে পরাজিত করার রেকর্ড থাকলেও আব্রামস ট্যাংকগুলোর জন্য অ্যান্টিট্যাংক মাইন, ক্ষেপণাস্ত্র, আর্টিলারি ও ড্রোন অনেক ঝুঁকিপূর্ণ। এর আগে ইউক্রেনের লেপার্ড এবং চ্যালেঞ্জার ট্যাংকগুলো এ ধরনের হামলায় ধ্বংস হয়েছে।
 


অনুবাদ: তাসবিবুল গনি নিলয়


 

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.