গাজায় গণকবরের তথ্য-উপাত্ত সংগ্রহ করছে জাতিসংঘ   

আন্তর্জাতিক

আজ জাজিরা
26 April, 2024, 04:10 pm
Last modified: 26 April, 2024, 04:11 pm
জাতিসংঘের মহাসচিবের মুখপাত্র স্টিফেন ডুজারিক বলেন, “আমরা আন্তর্জাতিক তদন্তের আহ্বান জানিয়েছি। তবে এটা কীভাবে সংগঠিত হবে সেটা এখনও স্পষ্ট নয়। সংস্থার নির্দিষ্ট অংশ এই কাজগুলি করার এখতিয়ার রাখে৷”

গাজায় নাসের হাসপাতালের গণকবর থেকে অন্তত ৩৯২টি মরদেহ উদ্ধার করা হয়েছে। এমতাবস্থায় এ সম্পর্কিত তথ্য-উপাত্ত সংগ্রহ করছে জাতিসংঘ। 

তবে সংগ্রহকৃত তথ্যগুলোকে প্রমাণ হিসেবে হেফাজতে নিতে জাতিসংঘের আইন প্রণয়নকারী সংস্থা থেকে ম্যান্ডেটের প্রয়োজন হবে। প্রেস ব্রিফিংয়ে আল-জাজিরাকে এমনটাই জানিয়েছেন জাতিসংঘের মহাসচিবের মুখপাত্র স্টিফেন ডুজারিক।

তিনি বলেন, "আমরা আন্তর্জাতিক তদন্তের আহ্বান জানিয়েছি। তবে এটা কীভাবে সংগঠিত হবে সেটা এখনও স্পষ্ট নয়। সংস্থার নির্দিষ্ট অংশ এই কাজগুলি করার এখতিয়ার রাখে৷"

ডুজারিক আরও বলেন, "ইতিমধ্যে এটা গুরুত্বপূর্ণ যে, সমস্ত ফরেনসিক প্রমাণগুলি যাতে ভালোভাবে সংরক্ষণ করা হয়।"

খান ইউনিসের বেসামরিক প্রতিরক্ষা অধিদফতরের প্রধান আবু সুলাইমান জানান, নাসের হাসপাতালের পাশে গণকবর তিনটির সন্ধান পাওয়া গেছে। একটি এ হাসপাতাল মর্গের পেছনে, আরেকটি সামনে এবং অপরটি ডায়ালাইসিস ভবনের কাছে। গণকবরে লাশগুলো একসাথে স্তূপীকৃত অবস্থায় ছিল।  

চলমান গাজা যুদ্ধে এখন পর্যন্ত অন্তত ৩৪ হাজার ফিলিস্তিনি নিহত হয়েছেন। সেক্ষেত্রে অপেক্ষাকৃত ছোট এই উপত্যকাটিতে মৃতদেহগুলোকে কবর দেওয়া বেশ জটিল ও বিপজ্জনক।

অন্যদিকে ইসরায়েলি সামরিক বাহিনী জানায়, নিহতদের মধ্যে হামাসের হাতে আটক জিম্মিদের কেউ ছিল কি-না তা দেখার জন্য তারা মৃতদেহগুলোকে উত্তোলন ও পরীক্ষা করেছে। পরবর্তীতে সেগুলোকে ফের কবর দেওয়া হয়েছে।

কিন্তু স্কাই নিউজের কাছে থাকা ভিডিও ও স্যাটেলাইট ইমেজ যাচাই করে দেখা যায়, অভিযানের সময় ইসরায়েলি বুলডোজার হাসপাতাল প্রাঙ্গণের উপর দিয়ে চলে গেছে। যার ফলে সেখানকার দৃশ্যমান ক্ষতি হয়েছে।

ফিলিস্তিনে নিয়োজিত জাতিসংঘের মানবাধিকার দপ্তরের পরিচালক অজিথ সুংহে মনে করেন, কবরগুলি নিয়ে একটি স্বাধীন ফরেনসিক তদন্ত হতে হবে। গত মঙ্গলবার জাতিসংঘের আরেক কর্মকর্তা জানান, কবরে কয়েকজনের হাত বাঁধা লাশ পাওয়া গেছে।

উদ্ধার ও পুনরুদ্ধার কার্যক্রমের সাথে যুক্ত প্যালেস্টাইন সিভিল ডিফেন্সের এক কর্মকর্তা বিবৃতিতে বলেন, মৃতদেহগুলোকে হাতকড়া পরা অবস্থায় পাওয়া গেছে। অন্যদের মাথায় গুলিবিদ্ধ অবস্থায় দেখা গেছে এবং কয়েকজনকে বন্দিদের ইউনিফর্ম পরা অবস্থায় দেখা গেছে।

বিবৃতিতে ইসরায়েলি ডিফেন্স ফোর্স জানায়, "আইডিএফ ফিলিস্তিনিদের লাশ দাফন করেছে এমন দাবি ভিত্তিহীন ও অপ্রমাণিত।" বরং তাদের দাবি, শুধু মরদেহগুলোর মধ্যে ইসরায়েলি জিম্মি আছে কি-না শুধু সেটাই যাচাই করা হয়েছে।

বিবৃতিতে বলা হয়, "যাচাইটি সতর্কতার সাথে করা হয়েছে। এটি এমন সব জায়গায় করা হয়েছে যেখানে জিম্মিদের থাকার গোয়েন্দা তথ্য ছিল। এক্ষেত্রে মৃত ব্যক্তির মর্যাদা বজায় রেখে সম্মানের সাথে যাচাই করা হয়েছিল।"


অনুবাদ: মোঃ রাফিজ খান 

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.