‘স্যানিটারি প্যাডের’ মতো রেলস্টেশন! ইন্টারনেটজুড়ে হাস্যরসের ঝড়

আন্তর্জাতিক

বিবিসি
18 April, 2024, 11:05 am
Last modified: 18 April, 2024, 11:09 am
নিউজ সাইট নানজিং মর্নিং নিউজের ২০১৭ সালের প্রতিবেদন অনুসারে, রেলওয়ে স্টেশনটি নির্মাণে প্রায় ২.৭ বিলিয়ন ডলার খরচ হবে। যার আয়তন প্রায় ৩৭.৬ বর্গ কিলোমিটার। 

চীনা শহর নানজিংয়ের একটি রেলওয়ে স্টেশনের প্রস্তাবিত ডিজাইনকে ঘিরে ইন্টারনেট ব্যবহারকারীদের মধ্যে চলছে আলোচনা। তবে সেটা আকর্ষণীয় কোনো ডিজাইনের কারণে নয়, বরং দেখতে অনেকটা স্যানিটারি প্যাডের মতো হওয়ায় চলছে হাস্যরস। 

যদিও কর্তৃপক্ষ বলছে, উত্তর নানজিংয়ের স্টেশনের নকশাটি বরই ফুল থেকে অনুপ্রেরণা নিয়ে প্রস্তাব করা হয়েছে। এটির জন্যই শহরটি সমধিক পরিচিত। তবে অনলাইনে অনেকেই এটিকে ভিন্নভাবে দেখছেন। 

বিষয়টি সম্পর্কে উইবো সোশ্যাল মিডিয়ায় এক ব্যবহারকারী বলেন, "এটি একটি বিশাল স্যানিটারি প্যাড। এটা বলতে বিব্রতকর যে, এটিকে না-কি একটি বরই ফুলের মত দেখাচ্ছে!"

বিষয়টি চীনে বিভিন্ন সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম জুড়ে লক্ষ লক্ষ ভিউ হয়েছে। উইবোতে আরেক ব্যবহারকারী বলেন, "হুট করে দেখলে সবাই বলছে রেলওয়ে স্টেশনটি দেখতে অনেকটা স্যানিটারি প্যাডের মতো। কিন্তু স্থপতিরা কেন সেটা দেখতে পারছেন না?"

আরেক ব্যবহারকারী ঠাট্টা করে বলেন, "আমি মনে করি, আমাদের সমাজে পিরিয়ড নিয়ে যে অবহেলা রয়েছে সেদিকে মনোযোগ দিতে এই সুযোগটি নেওয়া উচিত। সময়ের চেয়েও এগিয়ে আছে এই নকশা!"

রাষ্ট্রীয় মালিকানাধীন সংবাদপত্র নানজিং ডেইলির মতে, প্রাথমিক নকশাটি জিয়াংসু প্রদেশের সরকার ও চীনের স্টেট রেলওয়ে গ্রুপ অনুমোদন করেছে। চলতি বছরের প্রথমার্ধেই এটির নির্মাণ শুরু হওয়ার কথা।

নিউজ সাইট নানজিং মর্নিং নিউজের ২০১৭ সালের প্রতিবেদন অনুসারে, রেলওয়ে স্টেশনটি নির্মাণে প্রায় ২.৭ বিলিয়ন ডলার খরচ হবে। যার আয়তন প্রায় ৩৭.৬ বর্গ কিলোমিটার। 

এর আগেও চীনা স্থাপত্য প্রকল্প হাস্যরসের জন্ম দিয়েছে। রাজধানী বেইজিং-এ রাষ্ট্রীয় সম্প্রচারকারী সিসিটিভির সদর দপ্তর নকশার কারণে দেশটিতে অনেকের কাছে 'বিগ বক্সার শর্টস' বিল্ডিং হিসেবে পরিচিত। 


অনুবাদ: মোঃ রাফিজ খান 

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.