ইরানের হামলা নিয়ে জাতিসংঘে পশ্চিমাদের আলোচনার দাবি ‘ভণ্ডামি’: মস্কো

আন্তর্জাতিক

তাস
15 April, 2024, 08:55 pm
Last modified: 15 April, 2024, 10:03 pm
তিনি বলেন, 'আমরা জাতিসংঘ নিরাপত্তা পরিষদের সহকর্মীদের এ ধরনের বেপরোয়া পদক্ষেপের স্পষ্ট ও দ্ব্যর্থহীন নিন্দা জানানোর আহ্বান জানিয়েছি, যাতে এ ধরনের ঘটনার পুনরাবৃত্তি না ঘটে।

জাতিসংঘে রাশিয়ার স্থায়ী প্রতিনিধি ভ্যাসিলি নেবেনজিয়া দাবি করেছেন, জাতিসংঘের নিরাপত্তা পরিষদের নিষ্ক্রিয়তাই ইসরায়েলের বিরুদ্ধে ইরানের হামলার মতো ঘটনার জন্ম দিয়েছে।

তিনি বলেছেন, এ অঞ্চলে অবৈধভাবে বোমা হামলা হলেও নিরাপত্তা পরিষদ কার্যকর পদক্ষেপ নিতে ব্যর্থ হয়েছে। আর এটি এ অঞ্চলে এ ধরনের হামলা উসকে দিয়েছে। একইসঙ্গে তিনি নিরাপত্তা পরিষদকে ভণ্ডামি ও দ্বৈত নীতি প্রয়োগের জন্য অভিযুক্ত করেন।

নেবেনজিয়া নিরাপত্তা পরিষদের সদস্যদের উদ্দেশে বলেন, '১৪ এপ্রিল রাতের ঘটনাটি এমনি এমনি ঘটেনি। ইরানের এ পদক্ষেপ এ পরিষদের লজ্জাজনক নিষ্ক্রিয়তারই প্রতিক্রিয়া।'

গত ১ এপ্রিল দামেস্কে ইরানের কনস্যুলেটে হামলা চালায় ইসরায়েল। এতে দুই সিনিয়র কমান্ডারসহ ইরানের সাত সামরিক কর্মকর্তা নিহত হন। জবাবে গত শনিবার স্থানীয় সময় রাতে ইসরায়েলে শত শত ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইরান।

রুশ প্রতিনিধি বলেন, আন্তর্জাতিক আইনের লঙ্ঘন সত্ত্বেও নিরাপত্তা পরিষদের পশ্চিমা সদস্যরা ইসরায়েলের এই 'ভয়াবহ হামলা' নিয়ে তিরস্কার করার পথে বাধা হয়ে দাঁড়িয়েছে।

তিনি বলেন, 'আমরা জাতিসংঘ নিরাপত্তা পরিষদের সহকর্মীদের এ ধরনের বেপরোয়া পদক্ষেপের স্পষ্ট ও দ্ব্যর্থহীন নিন্দা জানানোর আহ্বান জানিয়েছি, যাতে এ ধরনের ঘটনার পুনরাবৃত্তি না ঘটে। আমরা এও সতর্ক করে বলেছি যে অন্যথায় এ ধরনের কর্মকাণ্ডের পুনরাবৃত্তি এবং এ অঞ্চলে সাধারণ উত্তেজনা বৃদ্ধির ঝুঁকি বহুগুণ বেড়ে যাবে।'

ইরানের হামলার ঘটনায় ইসরায়েলের পররাষ্ট্র মন্ত্রণালয় ইরানের বিরুদ্ধে 'নিষেধাজ্ঞা' আরোপের পাশাপাশি তেহরানের ইসলামিক রেভল্যুশনারি গার্ড কর্পসকে (আইআরজিসি) সন্ত্রাসী সংগঠন হিসেবে ঘোষণা করার আহ্বান জানিয়েছে। এ হামলা নিয়ে আলোচনার জন্য জাতিসংঘ নিরাপত্তা পরিষদের জরুরি অধিবেশন ডাকা হয়েছে।

নেবেনজিয়া তার বক্তব্যের সময় পশ্চিমা দেশগুলো ও তাদের মিত্রদের রক্ষার জন্য পরিষদের উদ্বেগ এবং ইরানের কনস্যুলেটে ইসরায়েল বোমা হামলার ঘটনায় এর নিষ্ক্রিয়তার চিত্র তুলে ধরেন।

তিনি বলেন, 'আমরা খুব ভালো করেই জানি যে কূটনৈতিক প্রতিনিধিত্বের ওপর হামলা আন্তর্জাতিক আইন অনুযায়ী যুদ্ধকে উসকে দেয়। যদি কোনো পশ্চিমা প্রতিনিধির ওপর হামলা হতো, তাহলে সঙ্গে সঙ্গে প্রতিশোধের বৃষ্টি শুরু হয়ে যেত।'

নেবেনজিয়া বলেন, 'আর যখন অন্য দেশের প্রসঙ্গ আসে, তখন এটি ভিন্ন বিষয়, যেমনটি আপনি বলতে চান...আমরা যা প্রত্যক্ষ করছি তা ভণ্ডামি এবং দ্বিচারিতার প্রদর্শন।'


অনুবাদ: রেদওয়ানুল হক

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.