ফিয়র্ড, ফারাও নাকি কোয়ালা? কবে, কোথায় ও কীভাবে পরবর্তী সূর্যগ্রহণ উপভোগ করবেন আবার?

আন্তর্জাতিক

দ্য নিউইয়র্ক টাইমস
10 April, 2024, 02:40 pm
Last modified: 10 April, 2024, 02:44 pm
২০২৮ সালের সূর্যগ্রহণ অস্ট্রেলিয়ার সিডনির আকাশকে ৩ মিনিট ৪৯ সেকেন্ডের জন্য অন্ধকার করে দেবে। ১৮৫৭ সালের পর এই প্রথম শহরটিতে পূর্ণগ্রাস সূর্যগ্রহণ দেখা যাবে। 
ক্যাসান্দ্রা ক্লোস/নিউইয়র্ক টাইমস

২০২৪ সালের প্রথম পূর্ণগ্রাস সূর্যগ্রহণের দেখা মিলেছে সোমবার (৮ এপ্রিল) । মেক্সিকো, যুক্তরাষ্ট্র ও কানাডার লাখ লাখ মানুষ উত্তর আমেরিকা মহাদেশ অতিক্রম করা এ পূর্ণগ্রাস সূর্যগ্রহণের সাক্ষী হয়েছেন। উত্তর আমেরিকার কিছু অংশকে ক্ষণিকের অন্ধকারে নিমজ্জিত করার একটি স্বর্গীয় দৃশ্য উপভোগ করেছেন তারা। 

কিন্তু কোনও কারণে হয়ত ক্ষণিকের অন্ধকারে নিমজ্জিত করা সূর্যগ্রহণ উপভোগ করতে পারেনি আপনি, হয়ত মেঘের আড়ালে ঢেকে গেছে মহাজাগতিক এ দৃশ্য। মনে মনে হয়ত ভাবছেন আর কবে সুযোগ পাবেন এমন? কোথায় এবং কখন এটি আবার ঘটবে? 

তবে এ নিয়ে হতাশ হওয়ার কোনও কারণ নেই। কারণ সূর্যগ্রহণ পর্যায়ক্রমে ঘটে, যা এই দর্শনীয় ঘটনাটি প্রত্যক্ষ করার আরও সুযোগ তৈরি করে দেবে আপনাকে। 

হেইডেন প্ল্যানেটোরিয়ামের অতিথি বক্তা জোসেফ রাও বলেন, 'যারা প্রথমবারের মতো এটি উপভোগ করেন, তারা দেখা শেষেই বলে উঠেন, আমাকে এটি আবার দেখতে হবে, এটি অবিশ্বাস্য! যখন আপনি এসবে আসক্ত হয়ে পড়েন তখন পরের সূর্যগ্রহণ যেখানেই থাকুক না কেন আপনি সেখানে ভ্রমণ করবেন এবং এর মুগ্ধতা উপভোগ করবেন।' 

মি. জোসেফের মতো যদি আপনিও সূর্য বা চন্দ্র গ্রহণ উপভোগ করতে ভালোবাসেন তাহলে পরবর্তী চার বছরের মধ্যে আপনার তিনটি সুযোগ রয়েছে। 

প্রথমটি সূর্যগ্রহণটি ২০২৬ সালের ১২ আগস্ট গ্রিনল্যান্ডের ওপর দিয়ে শুরু হয়ে আইসল্যান্ডের পশ্চিম উপকূল অতিক্রম করে আটলান্টিক মহাসাগর পেরিয়ে স্পেনে পৌঁছাবে। এর প্রায় এক বছর পর ২০২৭ সালের ২ আগস্ট আরেকটি গ্রহণ উত্তর আফ্রিকার ভূমধ্যসাগরীয় উপকূল বরাবর মিশর ও আরব উপদ্বীপের কিছু অংশ অতিক্রম করবে। সবশেষে, ২২ জুলাই, ২০২৮-এ, তৃতীয় গ্রহণ ঘটবে। এটি অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ডের দক্ষিণ প্রান্ত দিয়ে অতিক্রম করবে। 

গত সপ্তাহে, সিরিয়াস ট্রাভেলের মালিক ভিক্টোরিয়া সাহামি সোমবারের পূর্ণগ্রাস সূর্যগ্রহণের জন্য মেক্সিকোর মাজাতলানে একদল পর্যটককে গাইড দেওয়ার জন্য প্রস্তুত হচ্ছিলেন এবং আসন্ন গ্রহণের প্রস্তুতি ও পরিকল্পনা করছিলেন। 

নব্বইয়ের দশকে ভেনেজুয়েলায় একটি গ্রহণ দেখে মুগ্ধ হয়েছিলেন সাহামি। সাহামি বলেন, 'অন্য অনেকের মতো আমিও মুগ্ধ ও আকৃষ্ট হয়ে গিয়েছিলাম। আর পেছনে ফেরার উপায় ছিল না।' 

পূর্ণগ্রাস সূর্যগ্রহণ বিশ্বের বিভিন্ন প্রান্তে নিয়মিত প্রায় প্রতি এক থেকে দুই বছরে একবার হয়ে থাকে। সাহামি বলেন, 'এই বিষয়টা অনেক মজার। সূর্যগ্রহণ উপভোগের জন্য আপনাকে পৃথিবীর বিভিন্ন প্রান্তে ভ্রমণ করা লাগছে। তবে আবহাওয়া অনেক সময় আপনার দেখার অভিজ্ঞতাকে প্রভাবিত করতে পারে। ঠিক যেমন  গ্রিনল্যান্ড, আইসল্যান্ড এবং স্পেনের ওপর দিয়ে যাওয়া ২০২৬ সালের সূর্যগ্রহণ দেখার ক্ষেত্রেও আবহাওয়া একটা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।'

একটি সূর্যগ্রহণ ঘটে যখন চাঁদ পৃথিবী এবং সূর্যের মাঝখানে চলে যায়, সূর্যের পাশ দিয়ে যাওয়ার সময় আমাদের দৃষ্টিকে অবরুদ্ধ করে। চাঁদ যখন সূর্যের আলো সম্পূর্ণরূপে অবরুদ্ধ করে তখন একে পূর্ণগ্রাস সূর্যগ্রহণ বলা হয়। এই ঘটনাগুলি বিরল, এবং কেবলমাত্র স্বল্প সময়ের জন্য নির্দিষ্ট অঞ্চলে দেখা যায়। 

রিং অফ ফায়ার এক্সপিডিশনের পল ম্যালি বলেন, 'বছরের এই সময়ে, আইসল্যান্ডের আকাশে সাধারণত প্রচুর মেঘের আচ্ছাদন থাকে। তথ্য বলছে, তিনটি স্থানের মধ্যে স্পেনে ভালো আবহাওয়ার সম্ভাবনা রয়েছে। তাই স্পেন থেকে ভালোভাবে সূর্যগ্রহণ দেখা যেতে পারে।' 

আইসল্যান্ডের অনিশ্চিত আবহাওয়ার কারণে, রিং অফ ফায়ার এক্সপিডিশনস কেবল স্পেনের দিকে মনোনিবেশ করছে, ১০ দিনের ভ্রমণ প্যাকেজ সাজিয়েছে তারা। এদিকে, সিরিয়াস ট্র্যাভেল আইসল্যান্ড ও স্পেন উভয় গন্তব্যের জন্য পরিকল্পনা সাজাচ্ছে। 

অন্যদিকে ২০২৭ সালের গ্রহণ ব্যতিক্রমী হবে বলে মনে করা হচ্ছে। সূর্যগ্রহণটি প্রাচীন মন্দির এবং রাজা-রাণীদের উপত্যকার জন্য বিখ্যাত মিশরের লুক্সরের ওপর দিয়ে যাবে। গ্রহণের সময়, লুক্সর ৬ মিনিট ২৩ সেকেন্ডের জন্য অন্ধকারে আচ্ছন্ন থাকবে।  

সাহামি জানিয়েছেন, লুক্সরের আবহাওয়া অনুকূলে থাকার কারণে নিশ্চিতভাবে ভালোভাবে গ্রহণটি দেখা যাবে।

তবে, মিশরে সম্ভাব্য ভ্রমণকারীদের মনে রাখা উচিত যে সন্ত্রাসবাদের ঝুঁকির কারণে স্টেট ডিপার্টমেন্ট লেভেল-৩ 'পুনর্বিবেচনা ভ্রমণ' সতর্কতা জারি করেছে।

২০২৮ সালের সূর্যগ্রহণ অস্ট্রেলিয়ার সিডনির আকাশকে ৩ মিনিট ৪৯ সেকেন্ডের জন্য অন্ধকার করে দেবে। ১৮৫৭ সালের পর এই প্রথম শহরটিতে পূর্ণগ্রাস সূর্যগ্রহণ দেখা যাবে। 

সাহামি মিসরের ভ্রমণ পরিকল্পনা সাজালেও মি. ম্যালির চোখ অস্ট্রেলিয়ার দিকে। তিনি সেখানকার উত্তর-পশ্চিম উপকূলে একটি ক্রুজ জাহাজের ব্যবস্থা করে রেখেছেন। তিনি বলেন, 'সেখানে শীতকাল পড়বে, তবে তার মানে এই নয় যে আবহাওয়া খারাপ হবে।'

সাহামি বলেন, 'আপনি যদি এই গ্রহণগুলোর কোনটিই দেখতে চান তবে আপনার এখন থেকেই পরিকল্পনা করতে হবে। আর যদি আপনি কোনও ভ্রমণ সংস্থার সাহায্য নিয়ে ভ্রমণ করতে চান তাহলে এখনই বুকিং দিয়ে রাখতে হবে। মিসরের লাক্সরের সিরিয়াস ট্র্যাভেলের একটি ট্রিপ ইতোমধ্যে পুরোপুরি বুকড হয়ে গিয়েছে।' 

রিফান্ড নীতিগুলি যাচাই করুন এবং আপনার ভ্রমণের বীমা করার দিকে নজর দিন। আপনি যদি এক বছর আগে বাতিল করেন তবে বেশ কয়েকটি সংস্থা আপনার আমানত পুরোপুরি ফেরত দেবে। অনেক কিছুই ঘটতে পারে, মিস সাহামি বললেন, "কিন্তু আপনি যদি মনে করেন যে আপনি যাবেন, কেন যাবেন না?"

আপনি যদি এক বছর আগে বাতিল করেন তবে অনেক সংস্থাই আপনার আমানতের পুরো টাকা ফেরত দেবে। তবে সাহামি পরামর্শ দেন, 'অনেক কিছুই ঘটতে পারে, তবে আপনি যদি যাওয়ার পরিকল্পনা করেন, তাহলে কেন যাবেন না?' 


অনুবাদ: সাকাব নাহিয়ান শ্রাবন 

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.