ছাগলের বাড়বাড়ন্তে অতিষ্ঠ ইতালির দ্বীপ, ধরতে পারলে বিনামূল্যে নিয়ে আসতে পারবেন যে-কেউ!

আন্তর্জাতিক

সিএনএন; বিবিসি
05 April, 2024, 01:55 pm
Last modified: 20 April, 2024, 02:02 pm

ইতালির প্রত্যন্ত অঞ্চলের ছোট্ট একটি দ্বীপ আলিকুডি। এ দ্বীপের বাসিন্দার সংখ্যা ১০০ জন; বিপরীতে দ্বীপটিতে বুনো ছাগল আছে ৬০০টি!

চলতি বছর আলিকুডিতে মানুষ ও প্রাণীর সংখ্যার ভারসাম্য একেবারেই নষ্ট হয়ে গেছে।

দ্বীপটিতে ছাগলের সংখ্যা এখন প্রত্যাশিত সংখ্যার চেয়ে ছয়গুণ বেশি। বুনো ছাগলে বাড়বাড়ন্তে রীতিমতো অতিষ্ঠ স্থানীয়রা।

এ সমস্যার সমাধানে মেয়র রিকার্ডো গালো ঘোষণা দিয়েছেন, চাইলে যে-কেউ এসব ছাগল 'দত্তক নিতে' পারবেন।

গালো সিএনএনকে বলেন, ছাগল পালনের জ্ঞান থাকা না-থাকা নিয়ে তার মাথাব্যথা নেই, চাইলে যে-কেউই এসব ছাগল ধরে নিয়ে যেতে পারবে। শুধু ধরার পর ছাগলগুলোকে নৌকায় করে দ্বীপ থেকে বের করে নিয়ে যেতে হবে।

তিনি জানান, ছাগলের দল আবাসিক এলাকার দখল নিয়েছে। বাড়িঘরে 'হামলা' চালিয়েছে। পাবলিক পার্ক, ব্যক্তিগত বাগান যেখানে যা পায়, তা-ই চিবোতে শুরু করে এই ছাগলের দল। এদের অত্যাচারে অতিষ্ঠ হয়ে উঠেছে স্থানীয়রা। অন্যদিকে স্থানীয় কর্তৃপক্ষ নিজেরাও এসব বুনো ছাগল বাছাই করে ব্যবস্থা নিচ্ছে না। এ কারণেই 'ছাগল দত্তক' কর্মসূচি নেওয়া হয়েছে।

সিসিলিয়ান আঞ্চলিক সরকারের তথ্যমতে, ২০ বছর আগে একজন কৃষক দ্বীপটিতে এসব ছাগল নিয়ে এসেছিলেন। দ্বীপে এনেই তিনি সেগুলোকে মুক্ত ছেড়ে দেন।

আলিকুডি দ্বীপ। ছবি: সংগৃহীত

বছরের পর বছর আলিকুডির পাহাড়ে-পর্বতে চরে ঘাস খেয়ে বেড়িয়েছে এসব বেওয়ারিশ ছাগল। আর এ সময়ে এসব বুনো ছাগলের বংশবৃদ্ধি হয়েছে অবিশ্বাস্য হারে। এতদিন এসব ছাগল এ দ্বীপের পাহাড়-পর্বতেই থাকত।

কিন্তু সংখ্যায় বাড়ার পর এসব ছাগল আবাসিক এলাকায়, এমনকি ড়িতে ঢুকে পড়ছে; নষ্ট করছে বাগান। ছাগলগুলো এমনকি গুঁতিয়ে দেয়ালও ভেঙে ফেলেছে—এমন খবরও পাওয়া গেছে।

মেয়র জানিয়েছেন, আগামী ১০ এপ্রিলের মধ্যে আনুষ্ঠানিক আবেদন জমা দিয়ে আগ্রহী যে-কেউ ৫০টি পর্যন্ত ছাগল নিয়ে যেতে পারবেন। তবে সবগুলো ছাগল দত্তক নেওয়া শেষ হওয়ার আগপর্যন্ত তিনি আবেদনের মেয়াদ বাড়িয়ে যাবেন বলে জানান।

আবেদনকারীকে স্থানীয় কর্তৃপক্ষকে ইমেইলের মাধ্যমে আবেদন করতে হবে। পাশাপাশি স্ট্যাম্প ফি হিসেবে ১৬ ইউরো জমা দিতে হবে।

গালো জানান, এ ঘোষণা দেওয়ার পর কয়েক ডজন আগ্রহী ব্যক্তি ছাগল নিতে যোগাযোগ করেছেন। সেই দলে পার্শ্ববর্তী দ্বীপের ছাগলের পনির উৎপাদনকারী একজন খামারিও রয়েছেন।

তিনি জানান, এসব ছাগল নিয়ে খেয়ে ফেলা হবে নাকি অন্যকিছু করা হবে, সে ব্যাপারে স্থানীয় কর্তৃপক্ষ নাক গলাবে না।

ছাগল বরাদ্দ পাওয়ার পর একজন আবেদনকারী ছাগলগুলো ধরে দ্বীপ থেকে সরিয়ে নেওয়ার জন্য ১৫ দিন সময় পাবেন।

পর্যটকদের জন্য অল্প কিছু বুনো ছাগল রেখে বাকিগুলোকে দিয়ে দেওয়া হবে দত্তক গ্রহণকারীদের।

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.