শার্লক হোমসের পাণ্ডুলিপি নিলামে উঠছে, বিক্রি হতে পারে ১.২ মিলিয়ন ডলারে!

আন্তর্জাতিক

সিএনএন
04 April, 2024, 03:20 pm
Last modified: 05 April, 2024, 12:54 pm

পাণ্ডুলিপিতে আর্থার কোনান ডয়েল ও জে.এম স্টডার্টের সম্পাদনা রয়েছে। ছবি: সদেবিজ

১৮৮৯ সালের এক গ্রীষ্মের সন্ধ্যা। লন্ডনের ল্যাংহ্যাম হোটেলে মার্কিন ব্যবসায়ী ও 'লিপিনকটস মান্থলি ম্যাগাজিন'-এর সম্পাদক জে.এম স্টডার্টের সঙ্গে নৈশভোজ করতে বসেছেন লেখক আর্থার কোনান ডয়েল ও অস্কার ওয়াইল্ড। 

খেতে বসে অস্কার ওয়াইল্ড কথা দিলেন, তিনি স্টডার্টের ম্যাগাজিনের জন্য 'দ্য পিকচার অভ ডোরিয়ান গ্রে লিখবেন'। আর কোনান ডয়েল প্রতিশ্রুতি দিলেন, তিনি লিখবেন 'দ্য সাইন অভ ফোর'—পরে যা তার সৃষ্ট চরিত্র শার্লক হোমসকে নিয়ে সবচেয়ে বিখ্যাত গল্পগুলোর একটি হয়ে যায়।

সেই ঘটনার ১৩০ বছরের বেশি সময় পর ওই নৈশভোজ নিয়ে লেখা আর্থার কোনান ডয়েলের চিঠি এবং 'দ্য সাইন অভ ফোর'-এর সম্পূর্ণ হাতে লেখা পাণ্ডুলিপিখানা নিলামে উঠছে। 

নিউইয়র্কে এ নিলামের আয়োজন করেছে বিখ্যাত নিলামঘর সদেবিজ।

পাণ্ডুলিপিটিরর অনন্য তাৎপর্য এবং মর্যাদা বিবেচনায় আশা করা হচ্ছে, এর দাম উঠতে পারে ১.২ মিলিয়ন ডলার পর্যন্ত। এ পাণ্ডুলিপিকে কোনান ডয়েলের সবচেয়ে মূল্যবান জিনিস মনে করা হচ্ছে।

সদেবিজের বই ও পাণ্ডুলিপি-সংক্রান্ত আন্তর্জাতিক সিনিয়র স্পেশালিষ্ট সেলবি কিফার সিএনএনকে বলেন, কোনান ডয়েল ও অস্কার ওয়াইল্ড একেবারেই ভিন্ন ঘরানার দুজন লেখক ছিলেন। 'তবু তারা একসঙ্গে খাবার খেতে বসে কে কী নিয়ে কাজ করছেন, সে আলোচনা করেছেন।'

ছবি: সদেবিজ

'দ্য সাইন অভ ফোর'-এর পাণ্ডুলিপিটি খুব পরিচ্ছন্ন অবস্থায় আছে, সাধারণত এমনটা দেখা যায় না। পাণ্ডুলিপিতে শুধু স্টডার্ট আমেরিকান ধাঁচে যেসব বানান সম্পাদনা করেছিলেন, সেগুলোর চিহ্ন রয়েছে। আর আছে কোনান ডয়েলের কাটাছেঁড়া করা কিছু শব্দ।

কিফার জানান, কোনান ডয়েলের টিকে থাকা অবশিষ্ট পাণ্ডুলিপিগুলোতেও সম্পাদনা করার চিহ্ন তেমন একটা দেখা যায়নি। 

তিনি বলেন, 'লিখতে শুরু করার আগে ডয়েল চিন্তা-ভাবনাতেই অনেকটা সময় কাটিয়ে দিতেন কি না, জানি না…তবে [পাণ্ডুলিপি দেখে] মনে হয়, তার সমস্ত চিন্তা প্রায় পূর্ণাঙ্গরূপে কাগজে লেখা হতো; সরাসরি মন থেকে তার কলমে চলে আসত।'

শার্লক হোমসকে নিয়ে লেখা দ্বিতীয় উপন্যাস 'দ্য সাইন অভ ফোর'। প্রথম উপন্যাস 'দ্য স্টাডি ইন স্কারলেট'-এর সাফল্যের পর এটি প্রকাশ করেন স্টডার্ট।

লিপিনকটস ম্যাগাজিনে ১৮৯০ সালে 'দ্য সাইন অভ ফোর প্রকাশিত হয়'। এবারও আটলান্টিকের দুই পারে বিপুল জনপ্রিয়তা পায় শার্লক হোমস ও ড. ওয়াটসন।

দুই বছর আগে মারা যাওয়া শিকাগোর সংগ্রাহক ড. রডনি পি. সোয়ান্তকোর ব্যক্তিগত সংগ্রহ থেকে নিলামে উঠছে শার্লক হোমসের এ গল্পের পাণ্ডুলিপি।

এছাড়া তার সংগ্রহ থেকে এফ. স্কট ফিটজেরাল্ডের স্বাক্ষর করা 'দ্য গ্রেট গ্যাটসবি'ও উঠছে নিলাম। আশা করা হচ্ছে এ উপন্যাসের দাম আড়াই লাখ ডলার পর্যন্ত উঠতে পারে।

এছাড়া ভ্লাদিমির নবোকভের 'ললিতা' উপন্যাসের প্রথম সংস্করণও নিলামে উঠছে। 

আগামী ২৬ জুন নিউইয়র্কে এ নিলাম অনুষ্ঠিত হবে।

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.