বছরজুড়ে বিতর্ক, কমেছে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে ভর্তির আবেদন

আন্তর্জাতিক

সিবিএস নিউজ, দ্য নিউইয়র্ক টাইমস
30 March, 2024, 01:40 pm
Last modified: 30 March, 2024, 04:44 pm
ক্যাম্পাস পত্রিকা হার্ভার্ড ক্রিমসনের তথ্য অনুযায়ী, হার্ভার্ড ২০২৮ সালের ক্লাসের জন্য ৫৪,০০৮টি আবেদন পেয়েছে । গত বছরের তুলনায় এ বছর আবেদন কমেছে ৫ শতাংশ।

অন্যান্য বছরের তুলনায় এবার কম ভর্তি আবেদন পড়েছে হার্ভাড বিশ্ববিদ্যালয়ে। আইভি লিগের অন্যান্য বিশ্ববিদ্যালয়ে আবেদনকারীর সংখ্যা বাড়লেও হার্ভার্ডে আবেদন কমেছে পাঁচ শতাংশ । 

হার্ভার্ডের প্রেসিডেন্ট ক্লোডিন গে'র পদত্যাগ এবং ক্যাম্পাসে ইহুদিবিদ্বেষী ঘটনা নিয়ে বিরূপ প্রতিক্রিয়ার পর এ বছর স্নাতক স্তরে আবেদন কমেছে বলে ধারণা করা হচ্ছে। 

ক্যাম্পাস পত্রিকা হার্ভার্ড ক্রিমসনের তথ্য অনুযায়ী, হার্ভার্ড ২০২৮ সালের ক্লাসের জন্য ৫৪,০০৮টি আবেদন পেয়েছে । এর মধ্যে ভর্তি হওয়ার সুযোগ পেয়েছে ১,২৪৫ জন শিক্ষার্থী। গ্রহণযোগ্যতার হার ৩.৫৯%, যা চার বছরের মধ্যে সর্বোচ্চ।

ব্রাউন বিশ্ববিদ্যালয়েও আবেদনের সংখ্যা কমেছে। অন্যদিকে পেনসিলভানিয়া বিশ্ববিদ্যালয়, ডার্টমাউথ, কলম্বিয়া, এমআইটি, বোডোইন, আমহার্স্ট এবং ভার্জিনিয়া বিশ্ববিদ্যালয় সহ আরও অনেক অভিজাত কলেজে আবেদন বেড়েছে।

ইয়েল বিশ্ববিদ্যালয়ে ১০% এবং কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ে ৫.৪% আবেদন বেড়েছে। আবেদন বাড়ায় প্রতিযোগিতাও বেড়েছে। ইয়েল বিশ্ববিদ্যালয় ভর্তি গ্রহণযোগ্যতার হার ছিল ৩.৭% এবং কলম্বিয়ায় ৩.৮৫%।  

কলেজ কাউন্সিলর এবং ভর্তি বিশেষজ্ঞরা জানিয়েছেন, ঠিক কী কারণে হার্ভার্ডে আবেদন কম পড়েছে তা বলা মুশকিল। তবে বিগত কয়েকটি ঘটনা প্রভাব রাখতে পারে বলে ধারণা করছেন তারা। 

ক্যাম্পাসে ইহুদিবিদ্বেষ বেড়ে যাওয়া নিয়ে গত মাসে মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের শিক্ষাসংক্রান্ত কমিটিতে শুনানি হয়। এতে অংশ নেন হার্ভাড প্রেসিডেন্ট ক্লোডিন। শুনানিতে ইহুদিদের বিরুদ্ধে গণহত্যার আহ্বান হার্ভার্ডের আচরণবিধি লঙ্ঘন করে কিনা জানতে চাওয়া হলে সরাসরি উত্তর দেননি ক্লোডিন। তিনি বলেছিলেন বিষয়টি কোন প্রেক্ষাপটে তার ওপর নির্ভর করে।

এ নিয়ে তীব্র সমালোচনার মুখে পড়তে হয়ে তাকে, পদত্যাগ করেন তিনি। হার্ভার্ডের প্রথম কৃষ্ণাঙ্গ প্রেসিডেন্ট ছিলেন তিনি। 

প্রাক্তন শিক্ষার্থী এবং অ্যালামানাই এবং দাতারা এ ঘটনার প্রচুর সমালোচনা করেন। 

এছাড়া গত ২৯ জুন সুপ্রিম কোর্টের রায়ের মধ্য দিয়ে হার্ভার্ডে কয়েক দশকের ইতিবাচক কর্মনীতি বাতিল করা হয়, যা সারা দেশে উচ্চশিক্ষার মডেল হয়ে উঠেছিল। 

বেসরকারি কলেজ ভর্তি কোচিং শিক্ষক হাফিজ লাখানি বলেন, 'শিক্ষার্থীরা ক্যাম্পাসের পরিবেশ নিয়ে উদ্বিগ্ন। সিইওদের বিক্ষোভকারীদের নাম প্রকাশ করা এবং ইসরায়েল-ফিলিস্তিন সম্পর্কে কথা বলার জন্য শিক্ষার্থীদের চাকরি না পাওয়া ইত্যাদি কারণে এবার হার্ভার্ডে আবেদন কম পড়েছে।'

সাম্প্রতিক মাসগুলোতে, কয়েকটি বিশ্ববিদ্যালয়ে গাজা সংঘাত নিয়ে বিক্ষোভ সংগঠিত হয়েছে। পাশাপাশি কিছু বিশ্ববিদ্যালয়ের ওপরে ইহুদিবিদ্বেষ এবং ইসলামোফোবিয়ারও অভিযোগ রয়েছে। 

ব্রাউন বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে দুটি অবস্থান ধর্মঘটে অংশ নেওয়ার পরে বেশ কয়েকজন শিক্ষার্থীকে অনুপ্রবেশের জন্য গ্রেপ্তার করা হয়েছিল। 

হার্ভার্ডে গ্রহণযোগ্যতার হার চার বছরের মধ্যে সর্বোচ্চ হলেও এখনও এটি প্রতিযোগিতামূলক। ধনী পরিবারগুলো এখনও তাদের সন্তানদের হার্ভার্ডে ভর্তির জন্য প্রস্তুত করাতে পরামর্শদাতা বা শিক্ষকদের সাড়ে সাত লাখ মার্কিন ডলার পর্যন্ত বেতন প্রদান করে। 

হার্ভার্ডের অর্থনীতিবিদদের গবেষণায় দেখা গেছে, আইভি লিগ স্কুলের মতো অত্যন্ত প্রতিযোগিতামূলক কলেজ থেকে স্নাতকদের উচ্চ আয়ের সম্ভাবনা অনেক বেশি। ২০২৩ সালের একটি সমীক্ষা অনুসারে, আইভি লিগ এবং অন্যান্য অভিজাত প্রতিষ্ঠান থেকে স্নাতকদের এই জাতীয় কলেজে না যাওয়া ব্যক্তিদের তুলনায় শীর্ষ ১% উপার্জনকারীদের মধ্যে থাকার সম্ভাবনা ৬০% বেশি।


অনুবাদ: সাকাব নাহিয়ান শ্রাবন

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.