পণ্যবাহী জাহাজের ধাক্কায় ভেঙে পড়েছে আমেরিকার বাল্টিমোর সেতু

আন্তর্জাতিক

রয়টার্স
26 March, 2024, 09:10 pm
Last modified: 25 April, 2024, 09:23 pm
স্থানীয় সময় সোমবার মধ্যরাতে সিঙ্গাপুরের পণ্যবাহী জাহাজ দ্য ডালি'র ধাক্কায় বাল্টিমোর বন্দরের চার লেনের ফ্রান্সিস স্কট কি সেতু ভেঙে পড়েছে। এসময় সেতুর উপর চলাচলরত বেশ কয়েকটি গাড়ি ও মানুষ নিচের প্যাটাপসকো নদীতে পড়ে তলিয়ে গেছে।

সিঙ্গাপুরের পণ্যবাহী জাহাজ দ্য ডালি'র ধাক্কায় ভেঙে পড়েছে যুক্তরাষ্ট্রের বাল্টিমোর সেতু বা ফ্রান্সিস স্কট কি সেতু।

স্থানীয় সময় সোমবার মধ্যরাতে ৯৪৮ ফুট লম্বা ওই জাহাজের ধাক্কায় বাল্টিমোর বন্দরের চার লেনের সেতুটি ভেঙে পড়ে। এসময় সেতুর উপর চলাচলরত বেশ কয়েকটি গাড়ি ও মানুষ নিচের প্যাটাপসকো নদীতে পড়ে তলিয়ে গেছে।

ফ্রান্সিস স্কট কি সেতুটি ১.৬ মাইল (২.৫৭ কিলোমিটার) দীর্ঘ।

জানা গেছে, এ পর্যন্ত উদ্ধারকারীরা দুজনকে জীবিত উদ্ধার করতে সক্ষম হয়েছে। এদের মধ্যে একজনের অবস্থা গুরুতর। উদ্ধারাভিযান অব্যাহত রয়েছে।

বাল্টিমোরের কর্মকর্তারা জানিয়েছেন, অন্তত সাতজন মানুষ সেতু থেকে নদীতে পড়েছিলেন বলে ধারণা করা হচ্ছে। তবে দুর্ঘটনার কয়েক ঘণ্টা পরেও হতাহতের সঠিক সংখ্যা জানাতে পারেননি তারা।

মার্কিন কোস্টগার্ডের তথ্যমতে, সোমবার দিবাগত রাত ১টা ২৭ মিনিটে জাহাজের ধাক্কায় সেতুটি ভেঙে পড়ে।

হোয়াইট হাউসের পক্ষ থেকে জানানো হয়েছে, প্রেসিডেন্ট জো বাইডেনকে দুর্ঘটনার কথা জানানো হয়েছে এবং এর পেছনে কোনো অসৎ উদ্দেশ্যের ইঙ্গিত পাওয়া যায়নি।

মেরিল্যান্ডের পরিবহনমন্ত্রী পল উইডেফেল্ড বলেন, সেতুটি ভেঙে পড়ার পরপরই উদ্ধারাভিযান শুরু হয়েছে। 

তিনি আরও জানান, সেতুর নিচে নদী প্রায় ৫০ ফুট গভীর।

জেমি ক্রাউস নামে এক ব্যক্তি অফিসে নাইট শিফটে যোগ দিতে বাড়ি থেকে বেড়িয়েছিলেন। রাত ২টার কাছাকাছি সময় পথিমধ্যে তার একজন সহকর্মী তাকে সেতুটি ভেঙে পড়ার কথা জানান। খবর পেয়ে তিনি তৎক্ষণাৎ ঘটনাস্থলে ছুটে যান।

রয়টার্সকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, 'আমি সেখানে গিয়েছিলাম। পুরো সেতু এমনভাবে ধসে পড়েছে, মনে হচ্ছে সেখানে আগে কিছুই ছিল না।'

যুক্তরাষ্ট্রের একটি গোয়েন্দা প্রতিবেদনের বরাত দিয়ে এবিসি নিউজ জানিয়েছে, জাহাজটি বন্দর ছেড়ে যাওয়ার সময় 'প্রপালশন হারিয়ে ফেলে' এবং জাহাজের ক্রুরা মেরিল্যান্ডের কর্মকর্তাদের জানান যে তারা জাহাজটির নিয়ন্ত্রণ হারিয়েছেন।

মেরিল্যান্ড পরিবহন কর্তৃপক্ষ জানিয়েছে, পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বাল্টিমোর বন্দরে যান চলাচল বন্ধ রাখা হয়েছে।

ফ্রান্সিস স্কট কি সেতুটি নিউইয়র্ক ও ওয়াশিংটনের মধ্যকার একটি ব্যস্ত সড়ক। এই সড়ক দিয়ে প্রতিদিন ৩১ হাজার গাড়ি বা বছরে ১১.৩ মিলিয়ন যানবাহন চলাচল করে।

বন্দরের তথ্যানুযায়ী, ২০২২ সালে সাড়ে সাত লাখেরও বেশি গাড়ি পরিবহন করা যুক্তরাষ্ট্রের একটি ব্যস্ত বন্দর এটি।

যুক্তরাষ্ট্রের পূর্ব উপকূলের বন্দরটি বন্ধ হয়ে যাওয়ায় গাড়ি চলাচল থেকে শুরু করে কয়লা ও চিনির মতো অন্যান্য পণ্য সরবরাহ ব্যাহত হওয়ার হুমকি রয়েছে। 

বিশেষজ্ঞরা বলছেন, এতে উত্তরপূর্ব সমুদ্র উপকূলে যানজট সৃষ্টি হতে পারে এবং পণ্য পরিবহনের সময় ও ব্যয় বাড়তে পারে।

বাল্টিমোর দেশটির সর্বাধিক গাড়ি আমদানি এবং কয়লা রপ্তানির কাজে ব্যবহৃত বহুল ব্যবহৃত বন্দর।

সিনার্জি জানিয়েছে, 'দ্য ডালি' নামক জাহাজটি সেতুর একটি পিলারের সঙ্গে ধাক্কা লেগেছে। জাহাজের দুই চালকসহ সব নাবিক নিরাপদে আছেন। এখনও পর্যন্ত তাদের কারো হতাহত হওয়ার খবর পাওয়া যায়নি।

বাল্টিমোরের মেয়র ব্র্যান্ডন স্কট জানিয়েছেন, 'অ্যাকশন মুভির চেয়েও ভয়াবহ একটি ঘটনা।'

বাল্টিমোর সিটি ফায়ার ডিপার্টমেন্টের মুখপাত্র কেভিন কার্টরাইট এর আগে রয়টার্সকে জানিয়েছিলেন, গাড়ি ও সম্ভবত একটি ট্রাক্টর-ট্রেইলারসহ ২০ জন নদীতে পড়তে পারে।

তিনি বলেন, 'এই দুর্ঘটনায় বহু মানুষ হতাহত হওয়ার আশঙ্কা আছে। এই উদ্ধারাভিযান আরও কয়েকদিন চলবে।'

ইউটিউবে পোস্ট করা একটি লাইভ ভিডিওতে দেখা যায়, জাহাজটি অন্ধকারে সেতুতে ধাক্কা দিচ্ছে। সেতুটি নদীতে ভেঙে পড়ার সময়ও এর উপর বিভিন্ন গাড়ির হেডলাইট জ্বলতে দেখা যায়। এরপরই জাহাজে আগুন লেগে যায়।

 


ভাবানুবাদ: তাবাসসুম সুইটি

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.