মস্কোতে বন্দুকধারীদের হামলায় নিহত অন্তত ১১৫, আইএসের দায় স্বীকার

আন্তর্জাতিক

রয়টার্স; বিবিসি
23 March, 2024, 03:20 pm
Last modified: 23 March, 2024, 07:09 pm
২০০৪ সালে বেসলান স্কুল জিম্মির ঘটনার পর এটিই রাশিয়ায় সবচেয়ে মারাত্মক হামলার ঘটনা।

রাশিয়ার রাজধানী মস্কোতে কনসার্ট হলে বন্দুকধারীদের হামলায় নিহতের সংখ্যা বেড়ে ১১৫ জনে পৌঁছেছে। এ ঘটনায় আহত হয়েছেন ১৪৫ জনের বেশি। হামলার দায় স্বীকার করেছে ইসলামিক স্টেট (আইএস)।

ভয়ানক এ হামলার ঘটনায় সন্দেহভাজন চারজনকে আটক করা হয়েছে বলে এক টেলিভিশন ভাষণে জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

রুশ আইনপ্রণেতা আলেক্সান্দার খিনশতেইন জানান, আক্রমণকারীরা একটি রেনো গাড়িতে করে এসেছিল। পুলিশ শুক্রবার রাতে মস্কো থেকে ৩৪০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, ব্রায়ানস্ক অঞ্চলে গাড়িটি দেখতে পায়। গাড়িটিকে থামতে বলা হলেও তারা আদেশ মানেনি।

এর আগে এ আইনপ্রণেতা জানান, 'তাদের তাড়া করার সময় গুলি বিনিময় হয় এবং গাড়ি উল্টে যায়। একজন সন্ত্রাসীকে ঘটনাস্থল থেকে গ্রেপ্তার করা হয়, বাকিরা বনে পালিয়ে যায়। অনুসন্ধানে দ্বিতীয় আরেকজন সন্দেহভাজন ধরা পড়ে। …বাকিদের ধরার জন্য অনুসন্ধান অব্যাহত আছে।'

খিনশতেইন বলেন, গাড়িতে অ্যাসল্ট রাইফেলের জন্য একটি ম্যাগাজিন ও তাজিকিস্তানের পাসপোর্ট পাওয়া গেছে।

শুক্রবার (২২ মার্চ) রাতে মস্কোর উত্তর প্রান্তে ক্রকাস সিটি হলে এ হামলার ঘটনা ঘটে। ৬ হাজার ২০০ আসনের ক্রকাস সিটি হলে একটি সংগীত দলের গান গাওয়ার আগমুহূর্তে এ হামলা চালানো হয়।

হামলার শিকার ক্রসা সিটি হলের সামনে জরুরি সেবার যানবাহন দাঁড়িয়ে রয়েছে। ছবি: রয়টার্স

২০০৪ সালে বেসলান স্কুল জিম্মির ঘটনার পর এটিই রাশিয়ায় সবচেয়ে মারাত্মক হামলার ঘটনা।

ভিতিওতে দেখা গেছে, মানুষ হল হলে আসনগ্রহণ করার খানিক পরই শুরু হয় উপর্যুপরি গুলি। তখন সবাই চিৎকার-চেঁচামেচি করে বহির্গমন পথের দিকে ছুটতে থাকেন। 

আরেকটি ভিডিওতে দেখা গেছে, একাধিক ব্যক্তি মানুষের ওপর গুলি চালাচ্ছে। হামলার শিকার বেশ কয়েকজন রক্তের মাঝে নিথর পরে রয়েছেন।

একজন প্রত্যক্ষদর্শী নাম না প্রকাশের অনুরোধ জানিয়ে রয়টার্সকে বলেন, 'হঠাৎই আমাদের পিছনে বিকট শব্দে আওয়াজ হলো—গুলির আওয়াজ। শুরু হলো বৃষ্টির মতো গুলি। মানুষ হুড়মুড় করে একে অপরকে পায়ের নিচে দলে ছুটতে শুরু করল। এসকেলেটরের দিকে দৌড় দিল সবাই। প্রত্যেকে চিৎকার করছিল; প্রত্যেকে দৌড়াচ্ছিল।'

স্বাস্থ্য কর্মকর্তারা বলেছেন, আহত ১৪৫ জনের মধ্যে ৬০ জনের অবস্থা আশঙ্কাজনক।

২০০৪ সালে ইসলামি জঙ্গিগোষ্ঠী বেসলান স্কুলে কয়েকশো শিশুসহ ১ হাজারের বেশি মানুষকে জিম্মি করে। 

শুক্রবারে কনসার্টে হামলার দায় স্বীকার করেছে ইসলামিক স্টেট—আইএস। পরে গোষ্ঠীটি বিস্ফোরক ডিভাইসের একটি ছবিও প্রকাশ করেছে।

এর আগে ২০১৭ সালে সেইন্ট পিটার্সবার্গে এক হামলায় ১৫ জন নিহত ঘটনায়ও সশস্ত্র ইসলামি গোষ্ঠী জড়িত ছিল।

কয়েকটি সশস্ত্র গোষ্ঠী কয়েক দশক ধরে উত্তর ককেশাস অঞ্চলে রুশ বাহিনীর সঙ্গে লড়াই করছে। ১০ বছর আগে আইএস গঠিত হওয়ার পর এসব গোষ্ঠীর বিপুলসংখ্যক সদস্য সিরিয়ায় জড়ো হয় আইএসে যোগ দিতে। বিশেষজ্ঞরা বলছেন, রুশ উত্তর ককেশাসে কার্যক্রম চালানো কিছু সশস্ত্র গোষ্ঠী আইএসের প্রতি আনুগত্য ঘোষণা করেছে।

তবে শুক্রবারের হামলার দায় স্বীকার করেছে আইসিস, অর্থাৎ খোরসান ইসলামিক স্টেট। 

এদিকে হোয়াইট হাউজ বলছে, মার্চের শুরুতেই মস্কোতে সন্ত্রাসী হামলা চালানো হতে পারে, এ বিষয়ে ‍রুশ কর্তৃপক্ষকে সতর্ক করা হয়েছিল।

তারা সেখানকার পরিস্থিতি সম্পর্কে আরও তথ্য জানতে কাজ করছে। তবে এই হামলায় কোনো ধরনের সম্পৃক্ততার কথা অস্বীকার করেছে ইউক্রেন।

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের মুখপাত্র অ্যাড্রিয়েন ওয়াটসন বলেছেন, 'চলতি মাসের শুরুর দিকে মস্কোতে একটি পরিকল্পিত সন্ত্রাসী হামলার বিষয়ে যুক্তরাষ্ট্রের কাছে তথ্য ছিল। কনসার্টসহ বড় ধরনের সমাবেশ লক্ষ্য করে হামলার সম্ভাবনা ছিল।' এ বিষয়ে রুশ কর্তৃপক্ষকে ওয়াশিংটনের পক্ষ থেকে তথ্য দেওয়া হয়েছিল বলে জানান তিনি।

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.