বেজোসের প্রাক্তন স্ত্রী ম্যাকেঞ্জি স্কট আরও সম্পদ দান করে পশ্চিমা সভ্যতা ধ্বংস করছেন, অভিযোগ মাস্কের

আন্তর্জাতিক

বিজনেস ইনসাইডার
21 March, 2024, 11:45 am
Last modified: 21 March, 2024, 12:02 pm
৬ মার্চ সামাজিক যোগাযোগ মাধ্যম এক্সে একটি পোস্টে মাস্ক লিখেছিলেন, "অতি ধনী প্রাক্তন স্ত্রীরা যারা তাদের প্রাক্তন স্বামীকে ঘৃণা করে তাদের পশ্চিমা সভ্যতার মৃত্যুর জন্য দায়ী করে তালিকাভুক্ত করা উচিত।" কিন্তু পবর্তীতে এই পোস্টটি তিনি মুছে ফেলেন।

জেফ বেজোসের প্রাক্তন স্ত্রী ম্যাকেঞ্জি স্কটের বিরুদ্ধে দাতব্য উপহার প্রদানের মাধ্যমে পশ্চিমা সভ্যতা ধ্বংস করার অভিযোগ আনলেন ইলন মাস্ক।

কিন্তু ম্যাকেঞ্জি স্কট তাতে দাতব্য কাজ বন্ধ রাখেননি। মঙ্গলবার তিনি ঘোষণা করেছেন, তিনি ৩৬১ টি সংস্থাকে ৬৪০ মিলিয়ন মার্কিন ডলার দান করবেন।

স্কটকে দাতব্য উপহার প্রদানে সহায়তাকারী লিভার ফর চেঞ্জ সংস্থাটি জানিয়েছে, ২৭৯টি অলাভজনক সংস্থার প্রত্যেকটিকে ২ মিলিয়ন মার্কিন ডলার দেওয়া হবে এবং বাকি ৮২টি সংস্থার প্রত্যেকটিকে ১ মিলিয়ন মার্কিন ডলার দেওয়া হবে।

লিভার ফর চেঞ্জ জানিয়েছে, প্রাথমিকভাবে ২৫০টি সংস্থাকে ১ মিলিয়ন মার্কিন ডলার করে পুরস্কার দেওয়ার পরিকল্পনা থাকলেও সংস্থাগুলোর অসাধারণ কাজের জন্য পুরস্কারের সংখ্যা এবং পুরস্কারের অর্থের পরিমাণ বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ইলন মাস্ক ম্যাকেঞ্জি স্কটের দাতব্য কাজের নিন্দা করার কয়েক সপ্তাহ পরেই স্কট এই বিশাল অনুদানের ঘোষণা দিয়েছেন।

৬ মার্চ সামাজিক যোগাযোগ মাধ্যম এক্সে একটি পোস্টে মাস্ক লিখেছিলেন, "অতি ধনী প্রাক্তন স্ত্রীরা যারা তাদের প্রাক্তন স্বামীকে ঘৃণা করে তাদের পশ্চিমা সভ্যতার মৃত্যুর জন্য দায়ী করে তালিকাভুক্ত করা উচিত।" কিন্তু পবর্তীতে এই পোস্টটি তিনি মুছে ফেলেন।

মাস্ক কেন স্কটের নাম উল্লেখ করেছেন তা নিয়ে বিস্তারিত বলেননি। কিন্তু তিনি কর্পোরেট সেক্টরে বৈচিত্র্য, ন্যায্যতা এবং অন্তর্ভুক্তির প্রচেষ্টার কঠোর সমালোচক ছিলেন।

জানুয়ারিতে এক্সে এক পোস্টে মাস্ক বলেছিলেন, এগুলো বর্ণবাদের বিকল্প নাম।

স্কটের বিরুদ্ধে এর আগেও ইলন মাস্ক অভিযোগ এনেছিলেন। ২০২২ সালের মে মাসে এক্সে এক পোস্টে ইলন মাস্ক বলেছিলেন, মেকেঞ্জি স্কট ডেমোক্রেটিক পার্টিকে দাতব্যের নামে অর্থ দান করায় পার্টি তার (মাস্ক) প্রতিষ্ঠানকে উপেক্ষা করছে।

তিনি পোস্টে আরো বলেছিলেন, "এটা বলা নিরাপদ যে ম্যাকেঞ্জি স্কট তার প্রাক্তন স্বামীর ঠিক একজন বড় ভক্ত নন। দুর্ভাগ্যবশত অন্য ব্যক্তিরা তাদের দ্বন্দ্বে আক্রান্ত হচ্ছেন।"

ম্যাকেঞ্জি স্কট মাস্কের কথার জবাবে জনসম্মুখে কোন ধরনের মন্তব্য করেননি।

স্কট তার ওয়েবসাইট ইল্ড গিভিং-এ একটি পোস্টে বলেছেন, যে অলাভজনক প্রতিষ্ঠানগুলোকে ৬ হাজারের বেশি আবেদনকারীর পুল থেকে নির্বাচন করা হয়েছিল৷

এই বছর স্কটের অনুদানের মধ্যে রয়েছে, মহিলাদের স্বাস্থ্য এবং সংখ্যালঘু জনগোষ্ঠীর জন্য সহায়তা। তিনি আলাবামার এসিএলইউ, শরণার্থী ও অভিবাসীদের ক্ষমতায়ন কেন্দ্র এবং নারী ও জাতিগত অধ্যয়ন ইনস্টিটিউটে অনুদান দিচ্ছেন।

স্কট তার দাতব্য কাজের জন্য আলাদা হয়ে উঠেছেন কারণ তিনি বেশিরভাগ সমাজসেবীদের মতো তার অনুদানের সাথে নির্দিষ্ট প্রতিবেদন সংযুক্ত করার প্রয়োজনীয়তা বোধ করেন না।

২০২২ সালে তিনি ঘোষণা করেছিলেন, তিনি ৩৪৩টি সংস্থাকে প্রায় ২ বিলিয়ন ডলার দিয়েছেন কারণ সংস্থাগুলো অনুন্নত সম্প্রদায়গুলোকে সহায়তা করছে৷

মাস্ক এবং স্কটের প্রতিনিধিদের সাথে এই ব্যাপারে যোগাযোগ করার চেষ্টা করা হলেও তারা বিজনেস ইনসাইডারের মন্তব্যের অনুরোধে সাড়া দেননি।
 

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.