রাশিয়া নির্বাচন: ভোট শুরু, পুতিনের জয় নিশ্চিত

আন্তর্জাতিক

বিবিসি
15 March, 2024, 03:55 pm
Last modified: 15 March, 2024, 04:04 pm
কোনো শক্তিশালী প্রতিপক্ষ না থাকায় বর্তমান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এই নির্বাচনে জয়ী হবেন এবং তার পঞ্চম মেয়াদ নিশ্চিত করবেন বলে আশা করা হচ্ছে

আজ (১৫ মার্চ) থেকে রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচনের ভোটগ্রহণ শুরু হয়েছে। রাশিয়া এবং ইউক্রেনের অন্তর্ভুক্ত অঞ্চলের মানুষ দেশটির পরবর্তী রাষ্ট্রপতি নির্ধারণের জন্য তিন দিনের নির্বাচনে ভোট দেওয়া শুরু করেছে।

বর্তমান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এই নির্বাচনে জয়ী হবেন এবং তার পঞ্চম মেয়াদ নিশ্চিত করবেন বলে আশা করা হচ্ছে। কোনো শক্তিশালী প্রতিপক্ষ না থাকায় ফলাফল পুতিনের দিকে যাবে বলেই ধারণা করা হচ্ছে।

শুক্রবার স্থানীয় সময় সকাল ৮টা থেকে রাশিয়ার পূর্বাঞ্চলীয় অঞ্চল কামচাটকা উপদ্বীপের ভোট কেন্দ্রগুলো খুলে দেওয়া হয়েছে এবং রবিবার (১৭ মার্চ) স্থানীয় সময় রাত ৮টায় দেশটির সর্ব পশ্চিমের কালিনিনগ্রাদ এক্সক্লেভে (দেশের এমন একটি অংশ যা চারিদিকের বিদেশি অঞ্চল দ্বারা মূল অংশ থেকে ভৌগোলিকভাবে বিচ্ছিন্ন) ভোট গ্রহণের মধ্য দিয়ে নির্বাচন শেষ হবে৷

গত বছরের ডিসেম্বরে সামরিক বাহিনীর একটি জমকালো পুরস্কার বিতরণী অনুষ্ঠানে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন (৭১) রুশ জনগণকে জানিয়েছিলেন, তিনি পঞ্চমবারের মতো প্রেসিডেন্ট পদে দাঁড়াচ্ছেন। পুতিন ২০০০ সাল থেকে রাশিয়ার প্রেসিডেন্টের আসনে আছেন। রাশিয়ার পূর্বের সংবিধান অনুযায়ী টানা দুই মেয়াদের বেশী প্রেসিডেন্ট হওয়ার নিয়ম না থাকায় তিনি মাঝে ২০০৮ সাল থেকে ২০১২ সাল পর্যন্ত প্রধানমন্ত্রী হিসেবে চার বছর দায়িত্ব পালন করেছেন।

২০১২ সাল থেকে পুনরায় প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেওয়ার পর তিনি দেশটির সংবিধানে পরিবর্তন আনেন। তারপর থেকে টানা প্রেসিডেন্ট নির্বাচনে তিনি জয় লাভ করেন। সংশোধিত সংবিধান অনুযায়ী, ২০৩০ সালে ৭৮ বছর বয়সেও তিনি ষষ্ঠবারের মতো প্রেসিডেন্ট নির্বাচনে অংশগ্রহণ করতে পারবেন।

নির্বাচনের চূড়ান্ত ফলাফল নিয়ে কোনো সন্দেহ না থাকলেও রুশ কর্তৃপক্ষ ভোটে সর্বাধিক সংখ্যক নাগরিকের অংশগ্রহণ নিশ্চিত করতে চায়। ধারণা করা হচ্ছে, পুতিনের জনপ্রিয়তা দেখানোর জন্যই এমনটা করা হচ্ছে। এর আগে সর্বশেষ ২০১৮ সালের নির্বাচনে মোট ৬৮ শতাংশ ভোটার নির্বাচনে ভোট দিয়েছিলেন।

রাশিয়ার দখল করা ইউক্রেনের অংশগুলোতে (রাশিয়া নিজের বলে দাবি করছে) নির্বাচনের ১০ দিন আগেই পোল খোলা হয়েছে এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে মানুষকে ভোট দিতে যাওয়ার আহ্বান জানিয়ে বিজ্ঞাপন দেওয়া হচ্ছে।

নির্বাচনে রুশ নেতা নিকোলাই খারিটোনভ কমিউনিস্ট পার্টির প্রতিনিধিত্ব করবেন। সোভিয়েত ইউনিয়নের পতনের ৩০ বছরেরও বেশি সময় ধরে দলটি রাশিয়ার দ্বিতীয় জনপ্রিয় দল হিসেবে এর মর্যাদা ধরে রেখেছে।

নির্বাচনে অংশ নেওয়া অন্য দুই প্রার্থী হলেন জাতীয়তাবাদী এলডিপিআরের লিওনিড স্লুটস্কি এবং নিউ পিপলের ভ্লাদিস্লাভ দাভানকভ।
 

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.