খনির সোনা ও রূপার ব্যবহার বন্ধ করেছে বিশ্বের সবচেয়ে বড় জুয়েলার্স প্যান্ডোরা

আন্তর্জাতিক

রয়টার্স
30 January, 2024, 04:40 pm
Last modified: 30 January, 2024, 05:05 pm
জুয়েলার্সটি এখন গহনা বানাতে শুধু পুনর্ব্যবহৃত মূল্যবান ধাতু ব্যবহার করে।

পণ্য বিক্রয়ের পরিমাণের দিক থেকে বিশ্বের বৃহত্তম জুয়েলার্স প্যান্ডোরা খনির সোনা ও রূপার ব্যবহার করা বন্ধ করে দিয়েছে। জুয়েলার্সটি এখন গহনা বানাতে শুধু পুনর্ব্যবহৃত মূল্যবান ধাতু ব্যবহার করে যা উৎপাদন করতে কম শক্তির প্রয়োজন হয়৷

ডেনিশ এই প্রতিষ্ঠানটি ৬৫ থেকে ৯৫ মার্কিন ডলারের আকর্ষণীয় ব্রেসলেটের জন্য সুপরিচিত। প্যান্ডোরা প্রতি বছর প্রায় ৩৪০ টন রূপা এবং এক টন সোনা কেনে। এর বার্ষিক প্রতিবেদন অনুসারে, এর সরবরাহ চেইন ২০২২ সালে প্রায় ২ লাখ ৬৪ হাজার ২২৪ টন কার্বন ডাই অক্সাইড গ্যাস উৎপাদন করেছিল।

প্যান্ডোরার যোগাযোগ এবং স্থায়িত্ব বিষয়ক সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ম্যাডস টুমে-ম্যাডসেন বলেন, নতুন করে ধাতু খননের পরিবর্তে পুনর্ব্যবহার ধাতু ব্যবহার করে প্যান্ডোরা পরোক্ষভাবে কার্বন ডাই অক্সাইড নির্গমনের পরিমাণ বছরে প্রায় ৫৮ হাজার টন কমিয়ে ফেলতে পারে।

পুনর্ব্যবহৃত ধাতু ব্যবহার ঝুঁকিপূর্ণ কারণ চুরি করা সোনা পুনর্ব্যবহার করার জন্য স্ক্র্যাপ (পুনঃপ্রক্রিয়াকরণের জন্য বাতিল ধাতু) হিসেবে বিক্রি করা হয়। একবার এই ধাতু গলিয়ে ফেললে এর আসল উৎস খুঁজে বের করা কঠিন।

ঝুঁকি কমানোর জন্য প্যান্ডোরা রেসপন্সিবল জুয়েলারি কাউন্সিল (আরজেসি) দ্বারা তৈরি রক্ষণাবেক্ষণ মানদণ্ডের একটি চেইন ব্যবহার করে৷ সেই মানদণ্ড উদাহরণস্বরূপ, পুনর্ব্যবহৃত সোনার উত্স হিসাবে সোনার মুদ্রা এবং সোনার বারগুলো বাদ দেয়।

টুমেই-ম্যাডসেন বলেছেন, প্যান্ডোরা ডিসেম্বরে ১০০ শতাংশ পুনর্ব্যবহৃত রূপা এবং সোনা ব্যবহার করেছে। প্রতিষ্ঠানটি প্রতি বছর প্রায় ১০ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করছে যা প্রতিষ্ঠানটি মূল্য বৃদ্ধি করে ভোক্তাদের কাছ থেকে আদায় করার পরিবর্তে নিজেই বাজার থেকে তুলে ফেলার চেষ্টা করবে।

তিনি বলেন, "আমরা পুনর্ব্যবহারের জন্য একটি প্রিমিয়াম প্রদান করি কারণ আমাদের সরবরাহকারীদেরও এই পরিবর্তনের সাথে মানিয়ে নিতে সাহায্য করতে হবে।" প্যান্ডোরা প্রিমিয়াম সম্পর্কে সুনির্দিষ্ট তথ্য প্রদান করতে অস্বীকৃতি জানিয়েছে।

টুমেই-ম্যাডসেন জানিয়েছেন, এই পরিবর্তনের অংশ হিসেবে প্যান্ডোরার সরবরাহকারীদের সনদপ্রাপ্ত এবং সনদ ছাড়া পুনর্ব্যবহার ধাতুগুলোকে আলাদা করতে হয়েছিল।

প্যান্ডোরা ২০২২ সালে ১০ কোটি ৩০ লক্ষ পিস গহনা বিক্রি করেছে। থাইল্যান্ডে প্রতিষ্ঠানটির দুটি কারখানায় গহনা তৈরি করা হয় এবং ভিয়েতনামে তৃতীয় একটি কারখানা তৈরি করছে। মনিকা ভিনাডার এবং মিসোমার মতো প্রতিদ্বন্দ্বীরাও তাদের ১০০ শতাংশ পুনর্ব্যবহৃত রূপা এবং সোনা ব্যবহারের বিজ্ঞাপন দেয়।

ধাতব শোধনাগারগুলি শিল্প অনুঘটক (ইন্ডাস্ট্রিয়াল ক্যাটালিস্ট), এক্সরে, ইলেকট্রনিক সরঞ্জাম এবং পুরানো রূপার পাত্র থেকে রূপা পুনর্ব্যবহারের জন্য সংগ্রহ করে। তারা গহনা তৈরির বর্জ্য এবং পুরানো গহনা থেকে পুনর্ব্যবহার সোনা পায়।

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.