বাইডেন অভিশংসন: হাউজ রাষ্ট্রপতির তদন্ত করবে জানিয়েছেন ম্যাকার্থি

আন্তর্জাতিক

টিবিএস ডেস্ক
13 September, 2023, 11:55 am
Last modified: 13 September, 2023, 12:34 pm
প্রতিনিধি পরিষদের রিপাবলিকান স্পিকার কেভিন ম্যাকার্থি বলেন, বাইডেনের বিরুদ্ধে ক্ষমতার অপব্যবহার, প্রতিবন্ধকতা সৃষ্টি এবং দুর্নীতির মতো অভিযোগগুলোকে তদন্তের কেন্দ্রে রাখা হবে।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিশংসন তদন্ত শুরু করবে মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদ। প্রতিনিধি পরিষদের রিপাবলিকান স্পিকার কেভিন ম্যাকার্থি গতকাল মঙ্গলবার এ তথ্য জানান। খবর বিবিসির।

কেভিন ম্যাকার্থি বলেন, বাইডেনের বিরুদ্ধে ক্ষমতার অপব্যবহার, প্রতিবন্ধকতা সৃষ্টি এবং দুর্নীতির মতো অভিযোগগুলোকে তদন্তের কেন্দ্রে রাখা হবে।

গত জানুয়ারিতে রিপাবলিকানরা প্রতিনিধি পরিষদের নিয়ন্ত্রণ নেওয়ার পর থেকেই বাইডেনের বিরুদ্ধে তদন্ত করে আসছে। যদিও শুনানিতে বাইডেনের বিরুদ্ধে অসদাচরণের কোনো সুনির্দিষ্ট প্রমাণ পাওয়া যায়নি।

তবে তারা মার্কিন প্রেসিডেন্টের ছেলে হান্টার বাইডেনের ব্যবসায়িক লেনদেনের দিকে আরও নজর দিয়েছেন। রিপাবলিকানরা বলছেন, হান্টার বাইডেনের এসমস্ত কার্যকলাপ সন্দেহজনক এবং বাইডেন এ সম্পর্কে অবগত কিনা সে বিষয়টিও তদন্তের মধ্যে এনেছেন তারা।

ইউএস ক্যাপিটলে এক সংক্ষিপ্ত বিবৃতিতে ম্যাকার্থি বলেন, মার্কিন প্রেসিডেন্টের কাজকর্মের সঙ্গে সংশ্লিষ্ট 'গুরুতর ও বিশ্বাসযোগ্য' অভিযোগ রয়েছে। এই সব অভিযোগ মিলিয়ে একটি দুর্নীতির চিত্র দেখা যাচ্ছে বলে মন্তব্য করেন তিনি।

এদিকে, ম্যাকার্থির এই সিদ্ধান্তের নিন্দা জানিয়েছে হোয়াইট হাউজ। হোয়াইট হাউজের মুখপাত্র ইয়ান স্যামস সোশ্যাল মিডিয়ায় একটি পোস্টে লেখেন, "প্রতিনিধি পরিষদের রিপাবলিকানরা ৯ মাস ধরে প্রেসিডেন্টের বিরুদ্ধে তদন্ত করছেন এবং তারা প্রেসিডেন্টের অন্যায়ের কোনো প্রমাণই পাননি।"

"এটা চরমপন্থী রাজনীতির সবচেয়ে বাজে রূপ", বলেন স্যামস।

হান্টার বাইডেন বর্তমানে তার বিদেশে ব্যবসায়িক স্বার্থসংশ্লিষ্ট সম্ভাব্য করসংক্রান্ত অপরাধের জন্য তদন্তের অধীনে রয়েছেন।

ক্যালিফোর্নিয়ার একজন আইনপ্রণেতা ম্যাকার্থি আরও অভিযোগ করেছেন যে, অসদাচরণের অভিযোগে তদন্তের সময় বাইডেন প্রশাসনের কর্মকর্তাদের কাছ থেকে বিশেষ সুবিধা পেয়েছেন প্রেসিডেন্টের পরিবার।

এদিকে হান্টার বাইডেনের মামলায় কোনোভাবে জড়িত থাকার কথা অস্বীকার করেছে হোয়াইট হাউজ। হান্টারের ব্যবসায়িক কার্যক্রমের সঙ্গে জো প্রেসিডেন্টের কোনো যোগসূত্র নেই বলে জানিয়েছে তারা।

বাইডেনের বিরুদ্ধে এ তদন্তের মাধ্যমে কংগ্রেসের তদন্তকারীরা প্রেসিডেন্টের বিরুদ্ধে তদন্ত করার জন্য আরও বেশি আইনি কর্তৃত্ব প্রদান করবে, যার মধ্যে রয়েছে আদালতে হাজির হওয়া এবং সাক্ষ্যের নির্দেশ দিয়ে রিট জারি যা আদালতে প্রয়োগ করা সহজ হবে।

যুক্তরাষ্ট্রের সংবিধানে বলা রয়েছে, একজন প্রেসিডেন্টকে  "রাষ্ট্রদ্রোহ, ঘুষ, অন্য কোনো বড় অপরাধ বা অপকর্মের জন্য অভিশংসন করা যেতে পারে"; এটি এমন একটি প্রক্রিয়া যা প্রেসিডেন্টকে তার পদ থেকে সরিয়ে দিতে পারে।

তবে জো বাইডেনকে অপসারণের যেকোনো প্রচেষ্টা সফল হওয়ার সম্ভাবনা খুবই কম। অভিশংসনের প্রক্রিয়া শুরু হতে হবে যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদ থেকে এবং সেখানে সাধারণ সংখ্যাগরিষ্ঠতায় পাস হতে হবে।

পাস হলে পরের ধাপে বিচার অনুষ্ঠিত হবে সিনেটে। প্রেসিডেন্টকে তার পদ থেকে সরিয়ে দিতে হলে এই সিনেটে দুই-তৃতীয়াংশ সিনেটরকে অভিশংসনের পক্ষে ভোট দিতে হবে।

হাউজে রিপাবলিকানদের সংখ্যা ২২২ এবং ডেমোক্র্যাটদের ২১২। কিন্তু সিনেটে ডেমোক্র্যাটদের সংখ্যাগরিষ্ঠতা আছে। তাই তারা যে এই প্রক্রিয়াকে সামনে এগোতে দেবে না তা প্রায় নিশ্চিত।

এর আগে একমাত্র মার্কিন প্রেসিডেন্ট হিসেবে শুধু ডোনাল্ড ট্রাম্পই দুইবার অভিশংসিত হয়েছেন এবং দুইবারই রিপাবলিকানদের সহায়তায় তিনি খালাস পেয়েছেন।   

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.