X নিয়ে সমস্যা? মেটা, মাইক্রোসফট, আরও শত শত ট্রেডমার্ক রয়েছে নতুন টুইটার নামে!

আন্তর্জাতিক

রয়টার্স
25 July, 2023, 01:10 pm
Last modified: 25 July, 2023, 01:49 pm
২০০৩ সালে মাইক্রোসফট কমিউনিকেশন ক্যাটাগরিতে এক্স-বক্স ভিডিও গেইম সিস্টেমের জন্য ‘এক্স’ নামের ট্রেডমার্ক করেছিল। অন্যদিকে টুইটারের প্রতিদ্বন্দ্বী থ্রেডসের মূল প্ল্যাটফর্ম মেটার ক্ষেত্রেও ঘটেছে অনেকটা অনুরূপ ঘটনা। 

সম্প্রতি ধনকুবের ইলন মাস্ক টুইটারের নাম পরিবর্তন করে 'এক্স' (X) নামে রি-ব্র্যান্ডিং করার সিদ্ধান্ত নিয়েছেন। তবে মাস্কের নতুন এ সিদ্ধান্ত আইনি জটিলতার মুখোমুখি হতে পারে। 

কেননা ইতোমধ্যেই মেটা ও মাইক্রোসফটের মতো প্রযুক্তি জায়ান্ট কোম্পানিগুলো সাথে সম্পর্কিত রয়েছে 'এক্স' নামটির মেধাস্বত্ব। এ দুটি প্রতিষ্ঠান ছাড়াও 'এক্স' নামটি ব্যবহারে বহু ট্রেডমার্ক করা হয়েছে। তাই নতুন এ নামটি ব্যবহারে টুইটারের জন্য ভবিষ্যতে আইনি চ্যালেঞ্জের ঝুঁকি রয়েছে।  

এ বিষয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের ট্রেডমার্ক এটর্নি জশ গারবেন বলেন, "নতুনভাবে 'এক্স' নামকরণের ইস্যুতে টুইটারের কোনো এক পক্ষ থেকে মামলা সংক্রান্ত জটিলতার মুখোমুখি হওয়ার ১০০ ভাগ সম্ভবনা রয়েছে।"

ট্রেডমার্ক এটর্নি জশ গারবেন জানান, মার্কিন যুক্তরাষ্ট্রে বর্তমানে প্রায় ৯০০ টি চলতি প্রতিষ্ঠান রয়েছে যাদের ট্রেডমার্ক রেজিস্ট্রেশনে ইতিমধ্যেই অক্ষর 'এক্স' রয়েছে। 

গত সোমবার নাম পরিবর্তনের পাশাপাশি টুইটারের জন্য মাস্ক নিয়ে এসেছেন নতুন লোগো। প্লাটফর্মটি অতি পরিচিত 'নীল পাখি' এর লোগোকে বিদায় জানিয়ে এখন 'X' আকৃতির একটি লোগো উন্মুক্ত করেছে। 

পাশাপাশি বহুদিনের নীল-সাদা থিমের পরিবরতে টুইটারের নতুন থিম এখন সাদা-কালো। একইসাথে এখন থেকে টুইটারে যেতে হলে twitter.com/-এর পাশাপাশি X.com-এও ক্লিক করা যাবে। 

'ওনার্স অফ ট্রেডমার্ক' নামের সংস্থাটি প্রতিষ্ঠানগুলোর ব্র্যান্ডের নাম, লোগো, স্লোগান ইত্যাদির সুরক্ষা প্রদান করে। সেক্ষেত্রে একটি ব্র্যান্ড ভোক্তাকে বিভ্রান্তের কারণ দেখিয়ে অন্য ব্র্যান্ডের বিরুদ্ধে অভিযোগ করতে পারে। এক্ষেত্রে সংস্থাটি অভিযোগ আনা প্রতিষ্ঠানের প্রতি আর্থিক জরিমানা থেকে শুরু করে ঐ নির্দিষ্ট নাম, স্লোগান বা লোগোর ব্যবহার ব্লকের নির্দেশনা দিতে পারে।

২০০৩ সালে মাইক্রোসফট কমিউনিকেশন ক্যাটাগরিতে এক্স-বক্স ভিডিও গেইম সিস্টেমের জন্য 'এক্স' নামের ট্রেডমার্ক করেছিল। অন্যদিকে টুইটারের প্রতিদ্বন্দ্বী থ্রেডসের মূল প্ল্যাটফর্ম মেটার ক্ষেত্রেও ঘটেছে অনুরূপ ঘটনা। 

২০১৯ সালে মেটা কর্তৃপক্ষ সফটওয়্যার ও সোশ্যাল মিডিয়া ক্ষেত্রে নীল ও সাদা রঙের 'এক্স' অক্ষর ফেডারেল ট্রেডমার্কের অধীনে রেজিস্ট্রেশন করেছে।  

তবে গারবেন মনে করেন, মেটা ও মাইক্রোসফট এখনই টুইটারের বিরুদ্ধে আইনি পদক্ষেপ গ্রহণের চিন্তা করবে না। যদি কোম্পানি দুটি মনে করে টুইটারের 'এক্স' নামটি তাদের ব্র্যান্ডিং এ আঘাত হানছে ঠিক তখনই তারা মামলার উদ্যোগ নিতে পারে। 

এ বিষয়ে রয়টার্সের পক্ষ থেকে টুইটার, মেটা ও মাইক্রোসফটের কাছে জানতে চাওয়া হয়েছিল। তবে কোম্পানি তিনটির পক্ষ থেকে কোনো মন্তব্য পাওয়া যায়নি।  

এমনকি মেটা কর্তৃপক্ষও ফেসবুক থেকে বর্তমান নামে পরিবর্তনের সময় মেধাস্বত্ব ইস্যুতে চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছিল। মূলত মেটাক্যাপিটাল নামের একটি ইনভেস্টমেন্ট ফার্ম ও ভার্চুয়াল রিয়েলিটি কোম্পানি 'মেটা-এক্স' এর বিরুদ্ধে ট্রেডমার্ক ইস্যুতে মেটাকে মামলা লড়তে হয়েছে।  

মাস্ক যদি টুইটারের নাম 'এক্স' হিসেবে বদল করতে সফল হয়েও যায় তবুও পরবর্তীতে অন্য প্রতিষ্ঠান 'এক্স' অক্ষরটিকে নিজেদের ক্ষেত্রেও ব্যবহার করতে পারে।  

এ বিষয়ে আরেক ট্রেডমার্ক এটর্নি ডগলাস মাষ্টারস বলেন, "শুধু একটি অক্ষর, বিশেষ করে 'এক্স'-এর মতো বাণিজ্যিকভাবে জনপ্রিয় একটি অক্ষর নিজেদের দখলে রাখতে টুইটারের বেশ অসুবিধা হবে। বড়জোর 'এক্স' আকৃতির নতুন যে লোগো, সেটির মধ্যেই প্রতিষ্ঠানটি সীমাবদ্ধ থাকতে পারে।"

এদিকে টুইটার কেনার পর থেকে ইলন মাস্ক একের পর এক পরিবর্তন এনেই চলছেন। তারই ধারাবাহিকতায় এক টুইট বার্তায় মাস্ক জানিয়েছিলেন, "শীঘ্রই আমরা টুইটার ব্র্যান্ডকে বিদায় জানাব।"  

ভেরিফিকেশনের ক্ষেত্রে আগেই টাকা নেওয়া চালু করেছিল টুইটার। নতুন নিয়ম অনুযায়ী, টুইটারে নির্দিষ্ট সংখ্যার বেশি টুইট দেখা যাবে না। ভেরিফায়েড অ্যাকাউন্ট হলে দৈনিক ৬,০০০ টুইট দেখা বা পড়া যাবে। এদিকে আনভেরিফায়েড অ্যাকাউন্ট দিনে মাত্র ৬০০টি টুইট পড়তে বা দেখতে পারবে। 

এদিকে সদ্য টুইটারে যোগ দেওয়া আনভেরিফায়েড অ্যাকাউন্টধারী দিনে মাত্র ৩০০টি টুইট দেখতে পারবেন। তবে ইতিবাচক বিষয় হচ্ছে, এখন থেকে ইউটিউবের মতো টুইটার থেকেও অর্থ উপার্জন করা যাবে। 

সম্প্রতি ইলন মাস্ক জানান, বিজ্ঞাপন বাবদ আয় ভাগ করে সরাসরি টুইটার থেকে টাকা আয় করতে পারবেন নেটিজেনরা। তবে সেক্ষেত্রে একটি শর্ত বেঁধে দেওয়া হয়েছে। শর্ত অনুযায়ী, টুইটার থেকে উপার্জন করতে সংশ্লিষ্ট ব্যবহারকারীর অ্যাকাউন্টে ব্লু টিক থাকা আবশ্যক।

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.