বিশ্বের ব্যয়বহুল শহরের তালিকায় শীর্ষে হংকং, সিঙ্গাপুর, জুরিখ- আর?

আন্তর্জাতিক

এল পাইস
09 June, 2023, 03:45 pm
Last modified: 09 June, 2023, 03:54 pm
ব্যয়বহুল শহরের তালিকায় শীর্ষ দশে থাকা ইউরোপের পাঁচটি শহরের মধ্যে চারটিই সুইজারল্যান্ডের। ব্যয়বহুল শহরের তালিকায় মার্কিন যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক সিটি রয়েছে ছয় নম্বরে।
২০২১ সালের জুলাইয়ে তোলা, হংকং এর আকাশচুম্বী অট্টালিকাগুলোর একটি ছবি। ছবি: টাইরন সিউ/রয়টার্স

চলতি বছরে বিশ্বের ব্যয়বহুল শহরের তালিকা প্রকাশ করেছে মার্কিন কনসালটিং ও জরিপকারী সংস্থা মার্সার। এ তালিকায় শীর্ষে রয়েছে হংকং; অন্যদিকে ঢাকার অবস্থান ১৫৪ নম্বরে।

২০২২ সালে মার্সার-এর ব্যয়বহুল শহরের তালিকায় রাজধানী ঢাকা ছিল ৯৮ তম অবস্থানে। সেই হিসেবে চলতি সূচকে ৫৬ ধাপ অবনমন ঘটেছে ঢাকার।

প্রতি বছর বিশ্বের পাঁচটি মহাদেশের মোট ২২৭টি শহরের আবাসন, পরিবহন, খাদ্য, বস্ত্র, বিনোদন ও গৃহস্থালী জিনিসপত্রের দামসহ প্রায় ২০০টি সূচকের ওপর ভিত্তি করে তালিকাটি প্রকাশ করে মার্সার।

ব্যয়বহুল শহরের তালিকায় শীর্ষ দশে থাকা ইউরোপের পাঁচটি শহরের মধ্যে চারটিই সুইজারল্যান্ডের। দেশটির জুরিখ (তৃতীয়), জেনেভা (চতুর্থ), ব্যাসেল (পঞ্চম) ও বার্ন (সপ্তম) শীর্ষ দশে জায়গা করে করে নিয়েছে। আর ডেনমার্কের রাজধানী কোপেনহেগেন আছে তালিকার নয় নম্বরে।

ব্যয়বহুল শহরের তালিকায় মার্কিন যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক সিটি রয়েছে ছয় নম্বরে। আর বাহামা দ্বীপপুঞ্জের রাজধানী নাসাউ রয়েছে ১০ নম্বরে।

মধ্যপ্রাচ্যের সবচেয়ে ব্যয়বহুল শহর হিসেবে তালিকায় জায়গা করে নিয়েছে তেল আবিব। ইসরায়েলের শহরটির অবস্থান তালিকায় আট নম্বরে।

পার্শ্ববর্তী দেশ ভারতের মুম্বাই ও দিল্লীর অবস্থান যথাক্রমে তালিকার ১৪৭ ও ১৬৯ নম্বরে। এছাড়া চেন্নাই ও কলকাতার অবস্থান যথাক্রমে ১৮৪ ও ২১১ নম্বরে।

অন্যদিকে, তালিকার ২২৭ টি ব্যয়বহুল শহরের মধ্যে সবচেয়ে নিচে রয়েছে পাকিস্তানের দুই শহর। দেশটির অন্যতম দুই শহর করাচি ও ইসলামাবাদের অবস্থান যথাক্রমে ২২৬ ও ২২৭ নম্বরে।

চলতি বছরের তালিকা অনুযায়ী, আফ্রিকা মহাদেশের বেশ কয়েকটি শহরের জীবনযাত্রার ব্যয় বেশ বেড়েছে। এঙ্গোলার রাজধানী লুয়ান্ডা ব্যায়ের দিক থেকে ৩৪ ধাপ এগিয়ে তালিকায় ৩০ তম স্থানে জায়গা করে নিয়েছে। কঙ্গোর রাজধানী কিনশাশা ও চাদ এর রাজধানী এনজামেনাও পূর্ববর্তী বছরের তুলনায় ব্যয়ের দিক থেকে তালিকায় বেশ এগিয়েছে। 

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.