উড়িষ্যায় ট্রেন দুর্ঘটনায় নিহত কমপক্ষে ২৮৮, আহত ৮৫০

আন্তর্জাতিক

টিবিএস ডেস্ক
02 June, 2023, 11:40 pm
Last modified: 03 June, 2023, 12:06 pm
মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। 

ভারতের উড়িষ্যায় করমণ্ডল এক্সপ্রেস নামক একটি ট্রেনের চারটি বগি লাইনচ্যুত হওয়ার ঘটনায় কমপক্ষে ২৮৮ জন নিহত ও ৮৫০ জন আহত হয়েছেন। খবর বিবিসি'র।

উড়িষ্যার বাহানাগা স্টেশনের কাছে শালিমার-চেন্নাই রুটের করমণ্ডল এক্সপ্রেস ট্রেনটি একটি মালগাড়ির সঙ্গে সংঘর্ষের পর চারটি বগি লাইনচ্যুত হয়।

উদ্ধার অভিযানে ঘটনাস্থলে ভারতের জাতীয় বিপর্যয় মোকাবেলা দল (এনডিআরএফ)-এর তিনটি দল, উড়িষ্যার বিপর্যয় মোকাবেলা দল-এর চারটি দল এবং এ পর্যন্ত  ২০০টি অ্যাম্বুলেন্স পাঠানো হয়েছে। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। 

ভারতীয় গণমাধ্যম দ্য হিন্দুস্তান টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, উড়িষ্যার মুখ্যসচিব প্রদীপ জেনা জানিয়েছেন, ১০০ জন ডাক্তারের পাশাপাশি প্রায় ৬০০ থেকে ৭০০ জন উদ্ধারকারী ঘটনাস্থলে কাজ করছেন।

আহতদের মধ্যে ১৩২ জনকে সোরো, গোপালপুর, ও খান্তপদের বিভিন্ন হাসপাতালে পাঠানো হয়েছে।

দুর্ঘটনার কারণে বর্তমানে ওই রেলপথের আপ ও ডাউন লাইনে ট্রেন চলাচল বন্ধ রয়েছে।

দুর্ঘটনায় পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় শোক প্রকাশ করেছেন। তিনি জানান, তার সরকার উড়িষ্যা সরকারের সঙ্গে সমন্বয় করছে।

ছবি: টুইটার/সুতীর্থ বিশ্বাস

মমতা ব্যানার্জি জানান, 'উদ্ধারকাজ, যাবতীয় সহায়তা প্রদানের ব্যবস্থা করা হচ্ছে। উড়িষ্যা সরকার এবং রেল কর্তৃপক্ষের সঙ্গে যাবতীয় সাহায্য করতে পাঁচ-ছয় সদস্যের দল পাঠাচ্ছি। আমি ব্যক্তিগতভাবে পুরো বিষয়টির ওপর নজরদারি চালাচ্ছি।'

এই ভয়াবহ দুর্ঘটনায় শোকবার্তা জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও।

তিনি টুইট করে লেখেন, 'উড়িষ্যার ট্রেন দুর্ঘটনায় মর্মাহত। এই দুঃখের সময়ে আমার সমবেদনা রয়েছে শোকাহত পরিবারের সঙ্গে।'

দুর্ঘটনায় ক্ষতির শিকার হওয়াদের সমস্ত রকমের সাহায্য করা হবে বলে জানান প্রধানমন্ত্রী।

দেশটির কেন্দ্রীয় রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণো জানিয়েছেন, 'দুর্ঘটনায় নিহতদের পরিবারকে ১০ লাখ, গুরুতর আহতদের পরিবারকে দুই লাখ ও অল্প আঘাতগ্রস্তদের পরিবারকে ৫০ হাজার টাকার ক্ষতিপূরণ দেওয়া হবে।'

এছাড়া এ ঘটনায় শোক প্রকাশ করেছেন ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এবং উড়িষ্যার মুখ্যমন্ত্রী নবীন পট্টনাক।

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.