২ বিলিয়ন ডলার ব্যয়ে ফ্রান্সে নির্মিত হচ্ছে বিশ্বের অন্যতম ব্যয়বহুল সড়ক!

আন্তর্জাতিক

টিবিএস ডেস্ক
17 May, 2023, 03:40 pm
Last modified: 17 May, 2023, 03:48 pm
‘দ্য নিউ কোস্টাল রোড’ নামে পরিচিত সড়কটি উপকূল ঘেঁষে দুটি শহরের মধ্যে সংযোগ স্থাপন করেছে।

ভারত মহাসাগরে অবস্থিত ফ্রান্সের রিইউনিয়ন দ্বীপে ১২.৪ কিলোমিটার দীর্ঘ একটি সড়ক নির্মাণ করা হচ্ছে। উপকূল ঘেঁষে প্রায় ২.১৯ বিলিয়ন মার্কিন ডলার ব্যয়ে নির্মিত সড়কটি বিশ্বের অন্যতম ব্যয়বহুল সড়ক হতে যাচ্ছে। খবর এলপাইসের।

এখন পর্যন্ত প্রজেক্টটির ৮ কিলোমিটার অংশের সড়কের কাজ শেষ হয়েছে। প্রযুক্তিগত নানা প্রতিকূলতার মাঝেও অবশিষ্ট সড়ক নির্মাণের কাজ চলছে। আগামী চার বছরের মধ্যে এটি শেষ করার পরিকল্পনা রয়েছে।

'দ্য নিউ কোস্টাল রোড' নামে পরিচিত সড়কটি রিইউনিয়নের রাজধানী সেইন্ট-ডেনিস ও লা পসেশন শহরের মধ্যে সংযোগ স্থাপন করেছে। দুটি শহরই দ্বীপটির উত্তর পাশে অবস্থিত।

পূর্ব আফ্রিকার দেশ মাদাগাস্কারের নিকটবর্তী হলেও দ্বীপটিকে ইউরোপীয় ভূখণ্ডের অধীন বলেই বিবেচনা করা হয়। ফ্রান্সের যে চারটি অঞ্চল মূল ভূখণ্ডের বাইরে অবস্থিত তার মধ্যে রিইউনিয়ন দ্বীপ অন্যতম।

গত বছর সড়কটি যান চলাচলের জন্য খুলে দেওয়া হয়। পুরো সড়কের কাজ শেষ করতে আরও ৫৪৭.৫ মিলিয়ন মার্কিন ডলার খরচ হবে।

এত কম দৈর্ঘ্যের সড়ক নির্মাণের ক্ষেত্রে এটি অনেকটা রেকর্ড পরিমাণ খরচ। তবে প্রজেক্টটি শেষ হলে এটি বিশ্বের অন্যতম আকর্ষণীয় সড়কে পরিণত হবে।

২০১৫ সালে যখন সড়কটির নির্মাণ কাজ শুরু হয় তখন প্রযুক্তিগত নানা প্রতিবন্ধকতার মুখোমুখি হতে হয়। এমনকি সড়কটি তৈরিতে প্রয়োজনীয় কাঁচামালের সংকটের কারণে কাজে ধীর গতি দেখা যায়।

প্রজেক্টটির মূল উদ্দেশ্য ছিল, উপকূল ঘেঁষে অবস্থিত পুরনো ও বিপদজনক সড়কটির যান চলাচল আরও সহজ করা। আশেপাশের পাহাড় থেকে ভূমিধস, প্রতিকূল আবহাওয়া ও বন্যার মতো দুর্যোগের কারণে সড়কটিতে প্রায়শই যান চলাচলে বিঘ্ন ঘটতো।

তাই যান চলাচলে প্রতিবন্ধকতা কমিয়ে আনতে সড়কটির সংস্কার প্রয়োজন ছিল। কেননা প্রতিদিন দুটি শহরের মধ্যে প্রায় ৬০ হাজারের মতো যানবাহন যাতায়াত করে।

২০২২ সালে 'দ্য নিউ কোস্টাল রোড'টির এক পাশ যান চলাচলের জন্য খুলে দেওয়া হয়েছিল। সম্প্রতি দুই পাশের সড়কই যান চলাচলের জন্য খুলে দেওয়া হয়েছে।

কালক্ষেপণ ও নানামুখী সমস্যার কারণে সড়কটির নির্মাণ নিয়ে বেশ আলোচনা-সমালোচনা হয়েছে। একইসাথে প্রজেক্টটি বাস্তবায়নের ক্ষেত্রে আর্থিক অনিয়মের অভিযোগও ফরাসী কর্তৃপক্ষের নজরে এসেছে।  

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.