চ্যাটজিপিটির স্রষ্টা ওপেনএআইয়ে বিলিয়ন ডলার বিনিয়োগ করছে মাইক্রোসফট

আন্তর্জাতিক

টিবিএস ডেস্ক
24 January, 2023, 05:05 pm
Last modified: 25 January, 2023, 03:35 pm

ছবি: সংগৃহীত

ব্যবহারের জন্য উন্মুক্ত করে দেওয়ার পর থেকেই ঝড় তুলেছে কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) চ্যাটবট টুল 'চ্যাটজিপিটি'। চ্যাটজিপিটি তৈরি করেছে যে প্রতিষ্ঠান, সেই ওপেনএআই-তে কয়েক বিলিয়ন ডলার বিনিয়োগ করার ঘোষণা দিয়েছে মাইক্রোসফট। খবর সিএনএন-এর। 

ওপেনএআইয়ে আগেই বিনিয়োগ ছিল মাইক্রোসফটের। এবার কোম্পানিটির সঙ্গে বিদ্যমান অংশীদারত্বের পরিধি আরও বাড়ানোর ঘোষণা দিল তারা। 

আলাদা এক ব্লগ পোস্টে ওপেনআই বলেছে, কয়েক বছরের এই বিনিয়োগ ব্যবহার হবে আরও নিরাপদ, উপকারী ও শক্তিশালী এআই তৈরির কাজে।

এই বিনিয়োগ এআই খাতে মাইক্রোসফটকে শীর্ষ স্থান এনে দিতে পারে। সেইসঙ্গে মাইক্রোসফট ওয়ার্ড, পাওয়ারপয়েন্ট ও আউটলুকের মতো জনপ্রিয় সব অ্যাপেও চ্যাটজিপিটি ব্যবহারের সুযোগ এনে দিতে পারে।

কদিন আগেই মাইক্রোসফট জানিয়েছে, তারা অচিরেই তাদের ক্লাউড কম্পিউটিং সেবা অ্যাজিউর-এ চ্যাটজিপিটি ফিচার যুক্ত করবে। এ সেবায় চ্যাটজিপিটি যুক্ত হলে বিভিন্ন ব্যবসাপ্রতিষ্ঠান সরাসরি এর অ্যাপ ও সেবাও ব্যবহার করতে পারবে।

ব্যাপক ব্যয়-সংকোচন পদক্ষেপের অংশ হিসেবে ১০ হাজার কর্মী ছাঁটাইয়ের পরপরই নতুন এই বিনিয়োগের ঘোষণা দিল মাইক্রোসফট। 

গেল নভেম্বরের শেষ দিকে সবার জন্য চ্যাটজিপিটি উন্মুক্ত করে দেওয়ার পর থেকে এটি ব্যবহার করে নিবন্ধ লেখার কাজও করছেন অনেকে। এছাড়া চ্যাটজিপিটি অনেক শিল্পীকে লিরিক লিখে দেওয়ার কাজও করেছে।

বেশ কয়েকজন সিইও এই প্ল্যাটফর্ম ব্যবহার করে ইমেইল লেখা কিংবা কিছু হিসাবের কাজও করেছেন।

অবশ্য চ্যাটজিপিটি নিয়ে উদ্বেগও প্রকাশ করেছেন অনেকে। এ প্ল্যাটফর্ম ব্যবহার করে ভুল তথ্য ছড়ানোর কাজ করার আশঙ্কা রয়েছে বলে উদ্বেগ প্রকাশ করেন তারা। 

অন্যান্য চ্যাটবটের মতোই চ্যাটজিপিটিও দ্রুত সময়ে সাড়া দিতে সক্ষম। শুধু তা-ই নয়, আরও কিছু আকর্ষণীয় ফিচার রয়েছে এর। রচনা লেখা থেকে শুরু করে গানের লিরিক্স লেখা, গল্প লেখা, এমনকি কবিতা লিখতেও নির্দেশ দেওয়া যাবে এই চ্যাটবটকে। আর মার্কেটিং পিচ, স্ক্রিপ্ট, অভিযোগপত্র লেখা তো আছেই।

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.