শ্রীলঙ্কায় ফিরেছেন বিক্ষোভের মুখে পালিয়ে যাওয়া সাবেক প্রেসিডেন্ট

আন্তর্জাতিক

টিবিএস ডেস্ক
03 September, 2022, 12:20 pm
Last modified: 03 September, 2022, 12:35 pm
বিক্ষোভকারীরা বলছেন, গোতাবায়া রাজাপাকসের দেশে ফিরে আসার বিরোধীতা করছেন না তারা। তবে তিনি যদি আবারও রাজনীতিতে বা সরকারে সক্রিয় হতে চান, তাহলে তারা অবশ্যই এর বিরোধিতা করবেন।

ব্যাপক বিক্ষোভের মুখে দেশ ছেড়ে পালিয়ে যাওয়া শ্রীলঙ্কার সাবেক প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে আবারও দেশে ফিরেছেন। শুক্রবার রাতে (২ সেপ্টেম্বর) বিবিসির এক প্রতিবেদনে জানানো হয়েছে এ তথ্য। 

এতদিন সাময়িক ভিসা নিয়ে তিনি থাইল্যান্ডে অবস্থান করছিলেন। সেখান থেকেই সিঙ্গাপুর হয়ে কলম্বো ফিরেছেন তিনি।

বিমানবন্দরে শ্রীলঙ্কার কয়েকজন মন্ত্রী তার সঙ্গে সাক্ষাত করেছেন বলে খবর পাওয়া গেছে।

শ্রীলঙ্কার ইতিহাসে সবচেয়ে ভয়াবহ অর্থনৈতিক সংকটের জন্য সাবেক এই প্রেসিডেন্টকেই দায়ী করে দেশটির মানুষ। বৈদেশিক মুদ্রার সংকটের কারণে দেশটিতে তীব্র খাদ্য ও জ্বালানি সংকট দেখা দিয়েছিল।

এর জের ধরেই গত এপ্রিলে খাদ্য ও জ্বালানি তেলের মূল্য ব্যাপকভাবে বেড়ে গেলে দেশটিতে প্রতিবাদ বিক্ষোভ শুরু হয়।

সমাজের বিভিন্ন স্তরের লাখ লাখ মানুষ রাস্তায় নেমে আসে রাজাপাকসে সরকারের বিরুদ্ধে। ব্যাপক বিক্ষোভের মুখে এক পর্যায়ে মে মাসে পদত্যাগে বাধ্য হন সাবেক প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে। দাবি চলতে থাকে প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসের পত্যাগেরও। কয়েক সপ্তাহ ধরে প্রেসিডেন্টের বাড়ির সামনে আন্দোলন চালাতে থাকেন বিক্ষোভকারীরা।

এক পর্যায়ে জুলাইয়ে বিক্ষোভকারীরা প্রেসিডেন্টের সরকারি বাসভবনে ঢুকে পড়েন। এরই পরিপ্রেক্ষিতে কোনো উপায়ন্ত না পেয়ে সামরিক বিমানে চড়ে দেশ ছেড়ে পালিয়ে যেতে বাধ্য হন সাবেক প্রেসিডেন্ট। প্রথমে মালদ্বীপ এবং পরে সিঙ্গাপুর হয়ে থাইল্যান্ডে অবস্থান নেন তিনি।

তার পলায়নের পর প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণ করেন শ্রীলঙ্কার প্রবীণ রাজনীতিবিদ রনিল বিক্রমাসিংহে। 

তবে নতুন সরকারের জন্য গোতাবায়া রাজাপাকসের ফিরে আসাটি অনেকটা স্পর্শকাতর বিষয় হয়ে দাঁড়িয়েছে। কারণ এই মুহূর্তে শ্রীলঙ্কা সরকার নতুন করে কোনো বিক্ষোভ দেখতে চাইছে না। আবার সাবেক প্রেসিডেন্টের নিরাপত্তার বিষয়টিও এখানে জড়িত রয়েছে।

অবশ্য বিক্ষোভের অন্যতম নেতা ফাদার জিভান্থা পেইরিস গণমাধ্যম বিবিসিকে বলেছেন, সাবেক প্রেসিডেন্টের ফিরে আসার বিরোধিতা তারা করছেন না।

তিনি বলেন, "শ্রীলঙ্কার যেকোনো নাগরিকই দেশে ফিরে আসতে পারেন।"

তবে প্রতিবাদকারীদের অনেকেই বলছেন, গোতাবায়া রাজাপাকসে যদি আবারও রাজনীতিতে বা সরকারে সক্রিয় হতে চান, তাহলে তারা অবশ্যই এর বিরোধিতা করবেন।

শ্রীলঙ্কার গণমাধ্যমের খবর অনুযায়ী, সেন্ট্রাল কলম্বোতে গোতাবায়া রাজাপাকসের জন্য একটি বাড়ি দেখেছে শ্রীলঙ্কা সরকার। তবে তিনি সরাসরি সেখানেই উঠবেন নাকি কিছুদিন সামরিক ব্যবস্থাপনায় থাকবেন, বিষয়টি নিশ্চিত নয় এখনও।

এদিকে, দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের একজন মুখপাত্র জানিয়েছেন, সাবেক প্রেসিডেন্ট হিসেবে গোতাবায়া রাজাপাকসে তার প্রাপ্য নিরাপত্তা পাবেন। 

 

  • সূত্র: বিবিসি 
     

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.