যুক্তরাষ্ট্রের চাপ সত্ত্বেও চীন ও ভারতকে ভস্তক-২০২২ ওয়ার গেমের জন্য ডাকল রাশিয়া

আন্তর্জাতিক

টিবিএস ডেস্ক
01 September, 2022, 01:45 pm
Last modified: 01 September, 2022, 01:50 pm
এ মহড়ায় অর্ধ লক্ষের বেশি সৈন্য, ও ৫০০০ সামরিক সরঞ্জাম থাকবে। এসব সরঞ্জামের মধ্যে ১৪০টির বেশি যুদ্ধবিমান ও ৬০টির বেশি যুদ্ধজাহাজ রয়েছে।

ইউক্রেনে যুদ্ধ শুরু হওয়ার পর যুক্তরাষ্ট্রসহ পশ্চিমাশক্তি রাশিয়াকে বৈশ্বিক প্রেক্ষাপট থেকে বিচ্ছিন্ন করার চেষ্টা করছে। কিন্তু রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনও সমানে লড়ে যাচ্ছেন তা ঠ্যাকাতে।

এবার বড় পরিসরের একটি সামরিক মহড়ায় চীন ও ভারতকে যুক্ত করেছে রাশিয়া।

ভস্তক-২০২২ নামক ওই ওয়ার গেমটি বৃহস্পতিবার (১ সেপ্টেম্বর) শুরু হয়ে সপ্তাহব্যাপী চলবে। রাশিয়ার পূর্বাঞ্চলে অনুষ্ঠিত এ মহড়ায় অর্ধ লক্ষের বেশি সৈন্য, ও ৫০০০ সামরিক সরঞ্জাম থাকবে। এসব সরঞ্জামের মধ্যে ১৪০টির বেশি যুদ্ধবিমান ও ৬০টির বেশি যুদ্ধজাহাজ রয়েছে। জাপান সাগরে নৌমহড়াও চালাবে অংশ নেওয়া দেশগুলো।

এটি একটি নিয়মিত সামরিক মহড়া। সাংহাই কোঅপারেশন অর্গানাইজেশন, এবং রাশিয়ার নেতৃত্বাধীন কলেক্টিভ সিকিউরিটি ট্রিটি অর্গানাইজেশন অভ ফর্মার সোভিয়েত রিপাবলিকস-এর সদস্য দেশ ও অংশীদারেরা এ মহড়ায় একত্রিত হয়।

যুক্তরাষ্ট্র ভারতকে প্রতিরক্ষা সহযোগী হিসেবে মনে করে। তাই এ মহড়ায় ভারতকে যুক্ত না হওয়ার আহ্বান জানালেও নয়াদিল্লি রাশিয়ায় একটি ছোটখাটো মিলিটারি ডিটাচমেন্ট পাঠাচ্ছে। এর মধ্যে রয়েছে গোর্খা বাহিনী, এবং নৌ ও বিমানবাহিনীর প্রতিনিধিদল। তবে ভারতীয় নৌ ও বিমানবাহিনী এ মহড়ায় অংশ নেবে না।

এর আগেও এ মহড়ায় অংশ নিয়েছিল ভারত। দেশটির অস্ত্রের বড় সরবরাহকারী রাশিয়া। তাই রাশিয়া-ইউক্রেন যুদ্ধে কোনো পক্ষে সুস্পষ্ট সমর্থন জানায়নি দিল্লি। তবে রাশিয়ার সঙ্গে যৌথভাবে হেলিকপ্টার তৈরি ও দেশটি থেকে ৩০টি যুদ্ধবিমান কেনার পরিকল্পনা আপাতত স্থগিত করেছে দিল্লি।

এদিকে চীনের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে দেশটির সেনা, নৌ, ও বিমানবাহিনী এ মহড়ায় অংশ নিচ্ছে। গ্লোবাল টাইমস-এর খবর অনুযায়ী, এ বছরের মহড়ায় প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে মার্কিন হামলা প্রতিহত করার অনুশীলন করা হবে।

ইউক্রেনে আক্রমণের জন্য রাশিয়ার নিন্দা জানাতে অস্বীকৃতি জানিয়েছে চীন। এছাড়া রাশিয়াকে প্রাযুক্তিক ও সামরিক সাহায্যও প্রদান করেছে দেশটি।

ভস্তক-২০২২ মহড়ায় রাশিয়ার আরেক বন্ধুপ্রতীম দেশ বেলারুশও অংশ নিচ্ছে। এছাড়া সাবেক সোভিয়েত ইউনিয়নভুক্ত দেশ কাজাখস্তান, কিরগিজস্তান, আর্মেনিয়া, আজারবাইজান, তাজিকিস্তান, এবং সিরিয়া, আলজেরিয়া, মঙ্গোলিয়া, লাওস, ও নিকারাগুয়াও এ মহড়ায় অংশ নেবে।


সূত্র: ব্লুমবার্গ

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.