৪৯৫ কোটিতে কেন এনডিটিভি কিনে নিচ্ছে আদানি গ্রুপ?

আন্তর্জাতিক

টিবিএস ডেস্ক
24 August, 2022, 01:50 pm
Last modified: 24 August, 2022, 09:50 pm
অভিযোগ উঠেছে, অনেকটা জোর করেই এনডিটিভি অধিগ্রহণের চেষ্টা করছেন ভারতীয় বিজনেস টাইকুন গৌতম আদানি। হঠাৎ করে আদানি গ্রুপের এই উদ্যোগে ভারতে সংবাদপত্র ও মত প্রকাশের স্বাধীনতা নিয়ে শঙ্কা প্রকাশ করছেন দেশটির বিশেষজ্ঞমহল।

ভারতীয় সংবাদ চ্যানেল এনডিটিভি কিনে নিতে চলেছেন এশিয়ার শীর্ষ ধনী গৌতম আদানি। অভিযোগ উঠেছে, অনেকটা জোর করেই এনডিটিভি অধিগ্রহণের চেষ্টা করছেন ভারতীয় এই বিজনেস টাইকুন। 

মঙ্গলবার (২৩ আগস্ট) আদানি গ্রুপের এএমজি মিডিয়া নেটওয়ার্ক জানিয়েছে, এর মালিকানাধীন মিডিয়া সহায়ক সংস্থা ভিসিপিএল এনডিটিভির প্রতিষ্ঠাতা রাধিকা এবং প্রণয় রায়ের মালিকানাধীন কোম্পানিতে ৯৯.৯ শতাংশ অংশীদারিত্ব কিনে নিয়েছে। হঠাৎ এই ঘোষণায় অবাক হয়েছেন অনেকেই। কীভাবে এনডিটিভি অধিগ্রহণে সুযোগ পেলো আদানি গ্রুপ? 

ভিসিপিএল জানিয়েছে, আরআরপিআর-কে তারা যে 'ওয়ার‌্যান্ট'-এর ভিত্তিতে ঋণ দিয়েছিল, তা কার্যকর করেই সংস্থাটির শেয়ারের মালিক হয়েছে আদানি গ্রুপ। এই আরআরপিআর'র হাতেই রয়েছে এনডিটিভির ২৯.১৮ শতাংশ শেয়ার। বলে রাখা ভালো, 'ওয়ার‌্যান্ট' হলো এক ধরনের আর্থিক লেনদেনের চুক্তিপত্র। একটি সংস্থা অন্য সংস্থাকে ঋণ দেওয়ার পর অনেক সময় দুপক্ষের মধ্যে এই মর্মে চুক্তি হয় যে, ঋণগ্রহীতা টাকা পরিশোধে ব্যর্থ হলে তার সমান মূল্যের শেয়ারের মালিকানা দখল করে নেওয়ার অধিকার পাবে ঋণদাতা। 

আর এভাবেই প্রথম ধাপে পরোক্ষভাবে এনডিটিভির ২৯ শতাংশ শেয়ারের মালিক এখন আদানি গ্রুপ। পরবর্তীতে আরও ২৬ শতাংশ শেয়ার কেনারও প্রস্তাব দেওয়া হয়েছে। সেক্ষেত্রে এনডিটিভির নিয়ন্ত্রণ পুরোপুরি চলে যাবে আদানি গ্রুপের হাতে।

ব্রিটিশ সংবাদপত্র ফিনান্সিয়াল টাইমসের প্রতিবেদন অনুযায়ী, আদানির মিডিয়া সহায়ক সংস্থা শেয়ারপ্রতি ২৯৪ রুপির অফার দেবে। এভাবে এনডিটিভিতে আদানি গ্রুপের মোট অংশীদারিত্ব ৫৫ শতাংশের বেশি হবে। ফলে এই মিডিয়া সংস্থার প্রধান স্টকহোল্ডার হয়ে উঠবেন গৌতম আদানি। ভারতীয় গণমাধ্যমের খবর অনুযায়ী, চুক্তিটি প্রায় ৪৯৫ কোটি ভারতীয় রুপিতে হবে বলে আশা করা হচ্ছে। 

মঙ্গলবার এনডিটিভির শেয়ার দর ৫ শতাংশ বেড়ে ৩৬৬.২০ রুপিতে গিয়ে ঠেকে। এর প্রায় ২০ শতাংশ কম দাম দেওয়ার প্রস্তাব দিয়েছে আদানি গ্রুপ।

এদিকে, এনডিটিভি এবং এর প্রতিষ্ঠাতারা বলছেন, তারা রায়দের মালিকানাধীন ২৯ শতাংশ শেয়ার পরোক্ষভাবে আদানি গ্রুপের অধিগ্রহণে একেবারেই সম্মত নন। 

স্টক এক্সচেঞ্জে দাখিল করা একটি বিবৃতিতে এডিটিভি জানিয়েছে, ভিসিপিএল যে ক্ষমতা প্রয়োগ করেছে, সে বিষয়ে এনডিটিভির প্রতিষ্ঠাতাদের কারও অনুমতি বা সম্মতি নেওয়া হয়নি। কোনো আলোচনাও করা হয়নি বলে দাবি করা হয়েছে। মাত্র দুইদিনের মধ্যে যাবতীয় ইক্যুইটি শেয়ারের হাতবদল করে দিতে বলেছে আদানি গ্রুপ।

এদিকে, হঠাৎ করেই আদানি গ্রুপের এনডিটিভি অধিগ্রহণের ঘোষণায় ভারতে সংবাদপত্র ও মতপ্রকাশের স্বাধীনতা নিয়ে শঙ্কা প্রকাশ করেছেন দেশটির বিশেষজ্ঞমহল। মোদি সরকার ক্ষমতায় আসার পর থেকেই দেশটিতে মত প্রকাশের স্বাধীনতার বিষয়ে বিভিন্ন সময়ে প্রশ্ন উঠেছে। আবার গৌতম আদানিও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির এলাকা গুজরাটের লোক। ফলে অনেকেই ধারণা করছেন, আদানি গ্রুপের এনডিটিভি অধিগ্রহণের উদ্যোগ ভারতীয় গণমাধ্যমের স্বাধীনতায় বাধা সৃষ্টি করতে পারে।
 
নাম প্রকাশে অনিচ্ছুক এনডিটিভির একজন সাংবাদিক এনডিটিভি অধিগ্রহণের এই প্রচেষ্টাকে 'হতাশাজনক' হিসেবে অভিহিত করেছেন। তিনি বলেন, ভারত সাম্প্রতিক বছরগুলোতে গণমাধ্যমের স্বাধীনতা সূচকে অনেক পিছিয়ে। আরএসএফ-এর ২০২২ সালের ওয়ার্ল্ড প্রেস ফ্রিডম ইনডেক্সে ভারতের অবস্থান ১৫০তম। গতবছরেও ১৪২তম স্থানে ছিল দেশটি। 

এদিকে আদানি গ্রুপের এএমজি মিডিয়া নেটওয়ার্কের প্রধান নির্বাহী সঞ্জয় পুগালিয়া বলেছেন, "আমরা সংবাদ পরিবেশনে এনডিটিভির নেতৃত্বকে আরও শক্তিশালী করার অপেক্ষায় রয়েছি।"

ভারত সরকারের সঙ্গে সম্পর্কের বিষয়ে মন্তব্যের অনুরোধে আদানি গ্রুপ জানিয়েছে, "বিভিন্ন রাজনৈতিক দলের সব রাজ্য সরকারের কাছ থেকেই যথেষ্ট সমর্থন পাচ্ছে কোম্পানি।" 

 

  • সূত্র: ফিনান্সিয়াল টাইমস 
     

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.