পিটিআই এর বিরুদ্ধে ক্র্যাকডাউনের জন্য মিলিটারি দায়ী: ইমরান খান

আন্তর্জাতিক

টিবিএস ডেস্ক
22 August, 2022, 01:25 pm
Last modified: 22 August, 2022, 01:33 pm
সরকার তাকে জেলে রেখে এবং পিটিআইকে সরিয়ে দিয়ে তার থেকে পরিত্রাণ পেতে চায় বলে দাবী করেন ইমরান

পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) বিরুদ্ধে চলমান ক্র্যাকডাউনের জন্য মিলিটারিকে দায়ী করলেন দেশটির প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খান। 

রোববার তিনি বলেন, 'অভ্যন্তরীণ ব্যক্তিদের কাছ থেকে পাওয়া তথ্য অনুসারে' তার দলের বিরুদ্ধে চলমান ক্র্যাকডাউনের জন্য 'নিরপেক্ষ'রা দায়ী। দেশটির মিলিটারি এস্টাবলিশমেন্টকে বোঝাতে নিরপেক্ষ শব্দটি ব্যবহার করেন ইমরান।

পাকিস্তানের রাওয়ালপিন্ডিতে একটি রাজনৈতিক সমাবেশে ভাষণ দেওয়ার সময় তিনি বলেন, এই সমাবেশের মাধ্যমে তিনি দেশের জন্য 'প্রকৃত স্বাধীনতা' অর্জনের যাত্রা শুরু করেছেন। লক্ষ্য অর্জন না করা পর্যন্ত থামবেন না বলেও জানান তিনি।

"২৫ মে যখন পুলিশ আমাদের বিরুদ্ধে সহিংস আচরণ করে তখন আমাকে অভ্যন্তরীণ ব্যক্তিরা বলেছিল, পুলিশকে ওপর থেকে নির্দেশ দেওয়া হয়েছে। যার অর্থ হলো পিটিআই কর্মীদের মারধর করার জন্য পুলিশকে চাপ দিয়েছে নিরপেক্ষরা," বলেন তিনি।

পাকিস্তানের নির্বাচন কমিশনের (ইসিপি) বিষয়ে তিনি বলেন, "প্রধান নির্বাচন কমিশনার আমাদের বিরুদ্ধে প্রতিটি সিদ্ধান্ত দিচ্ছেন। আমি ভেতর থেকে তথ্য পেয়েছি যে তিনি নিজে কিছু করছেন না। বরং তার ওপর 'উপর থেকে চাপ' আছে।"

ইমরান খান আরো দাবী করেন, 'ওপর থেকে আদেশ' আসার পরই শাহবাজ গিলের ওপর নির্যাতন করে পুলিশ।

এমনকি ইসলামাবাদে তার বাসভবন বানিগালায় তার সাথে দেখা করতে আসা লোকেদের হয়রানি করার জন্যও গোয়েন্দা সংস্থাকে অভিযুক্ত করেন ইমরান খান। 

ইমরান খান অভিযোগ করেন, ক্ষমতায় বসার জন্য একজন নির্দিষ্ট ব্যক্তি ইসলামাবাদে এসেছেন। সরকার তাকে জেলে রেখে এবং পিটিআইকে সরিয়ে দিয়ে তার থেকে পরিত্রাণ পেতে চায় বলে দাবী করেন ইমরান।

ইমরান খানের মতে, পিটিআই ছিল 'ফেডারেল স্তরে সবচেয়ে বড় দল'। এ দল ভাঙার যেকোনো প্রচেষ্টা দেশের ক্ষতি করবে।

ইমরানের বক্তব্য পাকিস্তানের সংবিধানের ১৯ নম্বর ধারাকে ভঙ্গ করছে উল্লেখ করে দেশটির সব স্যাটেলাইট টিভিতে তার বক্তব্য প্রচারে নিষেধাজ্ঞা জারি করা হয়।

এদিকে আজ একই ধারা ভঙ্গের অভিযোগে তার বিরুদ্ধে সন্ত্রাসবিরোধী আইনে মামলা দায়ের করা হয়েছে। প্রকাশ্য জনসভায় এক বিচারক এবং দুই পুলিশ কর্মকর্তাকে হুমকি দেওয়ায় ইসলামাবাদের মারগাল্লা থানায় সন্ত্রাসবিরোধী আইনের ৭ নম্বর ধারায় এফআইআর দায়ের করা হয়েছে পাকিস্তান তেহরিক-ই ইনসাফের প্রধানের বিরুদ্ধে। 

জনসভায় বক্তৃতা রাখতে গিয়ে ইমরান খান এক নারী বিচারক এবং পুলিশের দুই শীর্ষ কর্মকর্তার বিরুদ্ধে মামলা করার হুমকি দিয়েছিলেন। এরই পরিপ্রেক্ষিতে সরকারের পক্ষ থেকে এফআরআই দায়ের হয় তার বিরুদ্ধে। 

  • সূত্র: ডন 

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.