মিলল ‘গুপ্তধন’, ‘দেউলিয়া’ শ্রীলঙ্কার প্রেসিডেন্ট ভবনে লুকোনো লাখ লাখ টাকা!

আন্তর্জাতিক

হিন্দুস্তান টাইমস
10 July, 2022, 03:30 pm
Last modified: 10 July, 2022, 03:31 pm
শনিবার সকালে প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসের সরকারি বাসভবনে চড়াও হন বিক্ষোভকারীরা। রিপোর্ট অনুযায়ী, সেখানে কয়েক লক্ষ টাকা খুঁজে পান তারা।

প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে গতকালই নিজের সরকারি বাসভবন ছেড়ে পালিয়েছিলেন। ঋণের দায়ে ডুবে যাওয়া দেশের সর্বাধিনায়কের পদত্যাগ চেয়ে রাষ্ট্রপতির বাসবভনে ঢুকে পড়েন প্রতিবাদীরা। সেই ভিডিয়ো ভাইরাল হয় সোশ্যাল মিডিয়ায়। 

ভিডিয়োতে কাউকে প্রেসিডেন্ট ভবনের রান্নাঘরে রান্না করতে দেখা যায়, আবার শয়ে শয়ে প্রতিবাদীকে প্রেসিডেন্ট ভবনের সুইমিং পুলে ঝাঁপাতে দেখা যায়। 

এই আবহে স্থানীয় সংবাদমাধ্যমের পক্ষ দাবি করা হলো, বিক্ষোভকারীরা নাকি শ্রীলঙ্কার প্রেসিডেন্ট ভবনে কয়েক মিলিয়ন টাকা খুঁজে পেয়েছেন।

শনিবার সকালে প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসের সরকারি বাসভবনে চড়াও হন বিক্ষোভকারীরা। রিপোর্ট অনুযায়ী, সেখানে কয়েক লক্ষ টাকা খুঁজে পান প্রতিবাদীরা। উদ্ধার হওয়া লক্ষাধিক টাকা নিরাপত্তারক্ষীদের হাতে তুলে দেন প্রতিবাদীরা। 

এদিকে মনে করা হচ্ছে শ্রীলঙ্কার নৌবাহিনীর জাহাজে করে প্রেসিডেন্ট গোতাবায়া দেশ ছেড়ে পালিয়েছেন। তিনি বুধবার পদত্যাগ করবেন বলেও জানা গেছে। এমনটাই দাবি করেছেন সংসদের স্পিকার মাহিন্দা ইয়াপা আবেওয়ার্ধেনা।

এদিকে গতকালই প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে পদত্যাগ করে নতুন সরকার গঠনের প্রস্তাব দিয়েছেন। এর আগেই বিক্রমসিংহের বাসভবনে আগুন লাগিয়ে দেয় বিক্ষোভকারীরা। এরপর পদত্যাগ করেন রনিল। মন্ত্রিসভা থেকে পদত্যাগ করেছেন হারিনি ফার্নান্দো এবং মনুশা নানাইয়াক্কারাও। 

প্রসঙ্গত, শ্রীলঙ্কার সাধারণ  মানুষ চরম আর্থিক সংকটের মধ্যে দিন কাটাচ্ছে। বাইরের কিছু দেশ নানাভাবে সাহায্য করছে দ্বীপরাষ্ট্রটিকে। শ্রীলঙ্কার জন্য একটি অর্থনৈতিক প্যাকেজ দেওয়ার কথা চিন্তা করছে আইএমএফ। তবে দেশটির পরিস্থিতির উন্নতি হচ্ছে না। 

শ্রীলঙ্কায় জ্বালানি নেই। নেই খাবারদাবার, ওষুধপত্রও। এর জেরে দিনে দিনে প্রতিবাদ বেড়েছে সেখানে। এই আবহে শনিবার ধৈর্যের বাঁধ ভাঙে প্রতিবাদীদের। এর জেরে প্রেসিডেন্ট ভবনে হামলে পড়েন তারা।

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.