পারফিউমের অসংবেদনশীল বিজ্ঞাপন নিয়ে সরব বলিউড তারকারা

বিনোদন

টিবিএস রিপোর্ট
17 June, 2022, 09:40 pm
Last modified: 17 June, 2022, 09:52 pm
বিজ্ঞাপটিতে দেখা যায়, একটি দোকানে ভীত সন্তস্ত্র এক নারীকে গোপনে অনুসরণ করছেন চারজন পুরুষ। একজন বলছিল, ‘আমরা চারজন, সে একা, কে আগে চেষ্টা করে দেখবে?’ 

পুরুষদের বডি-স্প্রের একটি টেলিভিশন বিজ্ঞাপন ভারজুড়ে বিতর্কের ঝড় তুলেছে। সমালোচকরা বলছেন, গণ ধর্ষণকে 'হালকাভাবে' উপস্থাপন করা হয়েছে বিজ্ঞাপনটিতে।

প্রিয়াংকা চোপরা, রিচা চাড্ডা, ফারহান আখতারসহ বলিউড সেলেব্রিটিরা লেয়ার'র শটের বিজ্ঞাপনটি নিয়ে নিন্দা জানিয়েছেন, 'লজ্জাজনক', 'জঘন্য', 'রুচিহীন' বলে আখ্যা দিয়েছেন। 

বিজ্ঞাপটিতে দেখা যায়, একটি দোকানে ভীত সন্তস্ত্র এক নারীকে গোপনে অনুসরণ করছেন চারজন পুরুষ। একজন বলছিল, 'আমরা চারজন, সে একা, কে আগে চেষ্টা করে দেখবে?' 

এর পরের দৃশ্যে ওই নারী ঘুরে তাকানোর পর বোঝা যায়, চারজন ওই নারীটিকে নিয়ে নয়, বডি স্প্রে নিয়ে কথা বলছিল। 

অনেক সমালোচক বলছেন, বর্তমান প্রেক্ষাপটে বিজ্ঞাপটি আরও বেশি অসংবেদনশীল। বিজ্ঞাপনটি প্রথম সম্প্রচারের এক সপ্তাহ আগেই হায়দ্রাবাদে ১৭ বছরের এক কিশোরীকে পাঁচজন মিলে গণ ধর্ষণের অভিযোগ ওঠে। দেশটিতে নারীদের বিরুদ্ধে সহিংসতার ঘটনা নিয়মিত বিষয় হয়ে দাঁড়িয়েছে। 

দিল্লি কমিশন ফর উইমেন দেশটির তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়কে এ নিয়ে পাঠানো চিঠিতে লিখেছে, "বিজ্ঞাপনটি স্পষ্টতই নারীর বিরুদ্ধে সহিংসতা প্রচার করছে, পুরুষদের মধ্যে ধর্ষকের মানসিকতার বীজ বুনে দিচ্ছে। গণমাধ্যমে এটি প্রচার হতে দেওয়া উচিৎ না"। 

এর ২৪ ঘণ্টা পর মন্ত্রণালয় বিজ্ঞাপনটির সম্প্রচার বন্ধ করে, টুইটার ও ইউটিউব থেকে সরিয়ে নেওয়ার নির্দেশনা দেওয়া হয়। 

সোমবার এক বিবৃতি দিয়ে লেয়ার'র শট ক্ষমা চেয়েছে, জানিয়েছে 'কারো অনুভূতিতে আঘাত দেওয়া বা কোনো ধরনের সংস্কৃতি প্রচারের উদ্দেশ্য ছিল না, ভুলভাবে নিয়েছেন কেউ কেউ'। 

ব্র্যান্ডটি জানিয়েছে, তাদের সব মিডিয়া পার্টনারকে বিজ্ঞাপনটির সব ধরনের সংস্করণ প্রচার বন্ধ করতে বলা হয়েছে। 

তবে বিজ্ঞাপনটি সরিয়ে নেওয়ার পরও বিতর্ক থামেনি। 

বিজ্ঞাপনটির নির্মাতাদের 'নোংরা' বলেছেন রিচা চাড্ডা। "ক্রিয়েটিভস, ক্রিপ্ট, এজেন্সি, ক্লায়েন্ট, কাস্টিং… সবাই কি ধর্ষণকে মজার বিষয় মনে করে?"- টুইট করেন তিনি। 

রিচার টুইটের প্রতুত্তরে প্রিয়াংকা চোপরা বিজ্ঞাপনটিকে 'লজ্জাজনক ও জঘন্য' আখ্যা দিয়ে বলেছেন, মন্ত্রণালয় বিজ্ঞাপনটি সরিয়ে নেওয়ায় খুশি তিনি। 

পরিচালক ফারহান আখতারও বিজ্ঞাপনটি নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন। 

"এ ধরনের বিজ্ঞাপনের আইডিয়া চিন্তা করতে, অনুমোদন দিতে কী রুচিহীন আর বিকৃত মানসিকতার হতে হয়! লজ্জাজনক" টুইট করেন জাতিসংঘের উইমেন'স গুডউইল অ্যাম্বাসেডর ফারহান। 

অভিনেত্রী স্বরা ভাসর বলেছেন, পারফিউমের ব্র্যান্ড আর বিপণন সংস্থা গত সপ্তাহের গণ ধর্ষণের ঘটনা চোখ কান বন্ধ করে এড়িয়ে গেছে। 

হায়েদ্রাবাদের তেলেঙ্গানা স্বরাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ মাহমুদ আলীন শনিবার বলেছে, পরিচয় যা-ই হোক না কেন, সব অপরাধীর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। 

"এটি একটি ভয়ংকর ঘটনা", শনিবার টুইট করেন এ মন্ত্রী।
 

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.