ভিয়েতনামে নিষিদ্ধ হলো টম হল্যান্ড অভিনীত ‘আনচার্টেড’

বিনোদন

টিবিএস ডেস্ক
13 March, 2022, 02:55 pm
Last modified: 13 March, 2022, 03:15 pm
দক্ষিণ চীন সাগরে বিতর্কিত জলসীমার কথা উল্লেখিত একটি মানচিত্র ছবিটিতে দেখানোয় এই সিদ্ধান্ত নিয়েছে ভিয়েতনাম।

ব্রিটিশ অভিনেতা টম হল্যান্ড অভিনীত অ্যাকশন চলচ্চিত্র 'আনচার্টেড' নিজেদের দেশে নিষিদ্ধ করেছে ভিয়েতনাম সরকার। দক্ষিণ চীন সাগরে বিতর্কিত জলসীমার কথা উল্লেখিত একটি মানচিত্র ছবিটিতে দেখানোয় এই সিদ্ধান্ত নিয়েছে ভিয়েতনাম। শনিবার দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম সূত্রে এই খবর জানা যায়।  

দক্ষিণ চীন সাগরের একটি বিস্তীর্ণ এলাকা ও এর সম্পদকে নিজেদের বলে দাবি করে থাকে চীন। এই দাবি বুঝাতে চীনা মানচিত্রে 'ইউ'- আকৃতির 'নাইন ড্যাশ লাইন' ব্যবহার করে তারা। তবে তাইওয়ান, ফিলিপাইন, ব্রুনাই, মালয়েশিয়া ও ভিয়েতনামও ওই দ্বীপের এলাকাটির দাবি করছে। কয়েক শতাব্দী ধরেই ওই এলাকাটি নিয়ে এসব দেশের বিরোধ চলছে।

গুপ্তধন খোঁজার গল্প নিয়ে তৈরি একটি ভিডিও গেমস অবলম্বনে নির্মিত হয়েছে অ্যাকশনধর্মী হলিউড চলচ্চিত্র 'আনচার্টেড'। ছবিটি আগামী ১৮ মার্চ সিনেমা হলে মুক্তি পাওয়ার কথা রয়েছে।

ছবিটি নিষিদ্ধের প্রসঙ্গে ভিয়েতনামের রাষ্ট্র-পরিচালিত সংবাদ সংস্থা দেশটির সিনেমা বিভাগের প্রধান ভি কিয়েন থানের বরাত দিয়ে জানায়, " 'আনচার্টেড' ছবিটি আমরা দেখেছি এবং সেখানে কুখ্যাত নাইন-ড্যাশ লাইনের একটি আইনবিরুদ্ধ ছবি দেখানো হয়েছে। তাই আমরা এটির সম্প্রচার নিষিদ্ধ করেছি।"  

এর আগে ২০১৯ সালে অ্যানিমেশন ছবি 'অ্যাবোমিনেবল'কে সিনেমা হল থেকে সরিয়ে নেয় ভিয়েতনাম। ২০২১ সালেও দেশটি একই ইস্যুতে নেটফ্লিক্সকে 'পাইন গ্যাপ' সিরিজের কিছু এপিসোড বাদ দেওয়ার নির্দেশ দেয়।

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.