আমি চলচ্চিত্রে কাজ করতে ভীষণভাবে আগ্রহী: ত্রপা মজুমদার

বিনোদন

08 February, 2022, 09:45 pm
Last modified: 08 February, 2022, 09:53 pm
সিরিজটিতে তার সঙ্গে অভিনয় করেছেন জাকিয়া বারী মম, তমা মির্জা, সোহেল মন্ডল, সাদিকা স্বর্ণা, আরেফিন জিলানী, হিন্দোল রায়, নিপা খানসহ আরও অনেকে। একদল তরুণ অভিনয়শিল্পীর সঙ্গে কাজের অভিজ্ঞতার পাশপাশি ত্রপা মজুমদার দ্য বিজনেস স্ট্যান্ডার্ডের সাথে কথা বলেছেন নানা বিষয় নিয়ে।
ত্রপা মজুমদার/ ছবি- সংগৃহীত

নির্মাতা কৌশিক শংকর দাশের পরিচালনায় প্রথম ওয়েব সিরিজ '৯ এপ্রিল ' মুক্তি পেয়েছে বিঞ্জ অ্যাপে। হাসনাত বিন মতিনের চিত্রনাট্যে বিঞ্জ অরিজিনাল ওয়েব সিরিজে অভিনয় করেছেন গুনী অভিনেত্রী ত্রপা মজুমদার। অনেক দিন পরেই ক্যামেরার সামনে দাঁড়ালেন তিনি।

সিরিজটিতে তার সঙ্গে অভিনয় করেছেন জাকিয়া বারী মম, তমা মির্জা, সোহেল মন্ডল, সাদিকা স্বর্ণা, আরেফিন জিলানী, হিন্দোল রায়, নিপা খানসহ আরও অনেকে।

একদল তরুণ অভিনয়শিল্পীর সঙ্গে কাজের অভিজ্ঞতার পাশপাশি ত্রপা মজুমদার দ্য বিজনেস স্ট্যান্ডার্ডের সাথে কথা বলেছেন নানা বিষয় নিয়ে।

ত্রপা মজুমদার শুরুতেই বললেন অনেক দিন বাদে কাজের অভিজ্ঞতা নিয়ে। জানালেন, ডিরেক্টর কৌশিক শংকর দাসসহ সকল অভিনয়শিল্পীদের সঙ্গে প্রথম কাজ এটা। যেহেতু নিয়মিত কাজ করেন না, অনেকদিন পর কাজ করে স্বাভাবিকভাবেই ভালো লেগেছে তার।

ত্রপা বলেন, "আমার বেশিরভাগ সিন ছিলো অভিনেতা সোহেল মন্ডলের সাথে। ও খুবই সিনসিয়ার অভিনেতা। শুটিং এ আমার বেশিরভাগ সময় কেটেছে ওর সঙ্গে।"

"সত্যি কথা হলো, একেকটা সিকোয়েন্স একেকটা ইমোশন ক্যারি করে। আমার জন্য সুবিধাজনক লেগেছে যে, প্রতিটি সিকোয়েন্সের ইমোশনগুলো সোহেল ও আমি আগে থেকেই বিল্ডাপ করেছি এবং সেটা পুরো সময় ধরে কন্টিনিউ করেছি। হয়তো কাট বলেছে ডিরেক্টর কিংবা সিকোয়েন্স পছন্দ হয়নি। এরপরেও কিন্তু আমরা সেটা থেকে বের হয়ে যাইনি। একই ইমোশন ধরে রেখে কন্টিনিউ করেছি। এ ধরনের অভিনেতার সঙ্গে কাজ করাটা আনন্দের," বলেন তিনি।

৯ এপ্রিলের খুনের মত একটি নৃশংস ভয়ংকর অপরাধের সাথে জড়িতদের খুঁজে বের করার চাইতে ঘটনার আগে ও পরে তাদের মানসিক অবস্থা, কোন পরিস্থিতিতে একজন মানুষ অপরাধী না হয়েও এরকম একটি ঘটনায় নিজেকে জড়িয়ে ফেলে এবং শেষ পর্যন্ত তার পরিনতি কী হয়, সেই গল্প নিয়ে তৈরি হয়েছে সিরিজটি।

ছয় পর্বের এই সিরিজে অভিনয় করার কারণ প্রসঙ্গে ত্রপা বলেন, "পরিচালক কৌশিক আমাদের বন্ধু। মূলত ওর জন্যই কাজটি করা। মজার ঘটনা হলো তার কাজও আমি কখনো দেখিনি। উনি শুরুতেই আমাকে বলেছেন, তোমাকে অভিনয় করতেই হবে। কোনো কথা চলবে না। তারপর স্ক্রিপ্ট পাওয়ার পর মনে হয়েছে কাজটি করা যায়।"

ত্রপা মজুমদার এখন ব্যস্ত আছেন নিজেদের বিজ্ঞাপনী সংস্থা নিয়ে। অফিস শেষ করে বাকি সময়টা দেন থিয়েটারে। সেই প্রসঙ্গে বলেন, "আমি এখন অ্যাডভারটাইজিং এজেন্সি নিয়েই ব্যস্ত থাকি। পরের সময়টা থিয়েটারে দেই। টেলিভিশন নাটক বা সিনেমায় বেশি অভিনয় না করার পেছনে বড় কারণ আসলে এটাই।"

"শুটিং করতে গেলে সারাদিন দিতে হয়। সেটা আমার জন্য কঠিন। কিন্তু থিয়েটারে বিকেল থেকে রাত অবধি দিলেই হয়। আর ওটা আমার ভালো লাগারও জায়গা। এ কারণেই ওখানে বেশি সময় দেওয়া হয়," বলেন তিনি।

তবে এই সময়ের তরুণদের কাজ তিনি পছন্দ করেন বলে জানান ত্রপা মজুমদার। সেই প্রসঙ্গে তিনি বলেন, "এখন বেশ কিছু ভালো ভালো কাজ হচ্ছে। বিশেষ করে আমাদের সিনেমাতে পরিবর্তন এসেছে। দেশ বিদেশে পুরস্কার ও সাফল্য বয়ে আনছে এসব সিনেমা। এছাড়া, বেশ কিছু অরিজিনাল সিরিজ তৈরি হচ্ছে। এগুলো দেখে ভালো লাগছে।"

এই কারণেই কাজের প্রতি আগ্রহ তৈরি হয়েছে বলে জানান তিনি। "বিশেষ করে সিনেমার প্রতি ভীষণভাবে আগ্রহ জন্মেছে আমার। অনেক চরিত্র দেখে মনে হয়, ইশ! ওই চরিত্রটা যদি আমি করতে পারতাম," বলছিলেন ত্রপা।

তরুণদের নিয়ে তিনি বলেন, "এখন কাজের অনেক জায়গা তৈরি হয়েছে। আগে যেমন শুধু টেলিভিশন চ্যানেল ছিলো। এটার পাশপাশি এখন ওটিটি ও ইউটিউব এসেছে। এই সময়ের কাজ দেখে মনে হয়, অনেকেই স্মার্ট কাজ করার মতো ক্ষমতা রাখেন। তবে আমার কাছে গুরুত্বপূর্ণ বিষয় হলো, নতুন নতুন গল্প এবং গল্প বলার ধরনে পরিবর্তন জরুরী। শুধু ভালো রাধুনী হলে তো হবে না, রান্না করার জন্য ভালো মাল-মসলা লাগবে।"

ত্রপা মজুমদার বলেন, "এখন অনেক মাধ্যম এসেছে, সেটাকে আমাদের ইতিবাচক হিসেবে ব্যবহার করা উচিত। স্টোরি টেলিং ও প্রোডাকশন কোয়ালিটি ধরে রেখে সামনে এগিয়ে যেতে হবে।"

সামনে তাকে নতুন কিছু কাজে দেখা যাবে বলেও ইঙ্গিত দেন ত্রপা মজুমদার।

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.