টেইলর সুইফটের নাম ভাঙিয়ে টিকিট বিক্রি, প্রতারণায় ১ মিলিয়ন পাউন্ড খুইয়েছেন ভক্তরা

বিনোদন

টিবিএস ডেস্ক
18 April, 2024, 12:00 pm
Last modified: 18 April, 2024, 12:10 pm
লয়েডস ব্যাংক জানিয়েছে, তাদের ৬০০ জনেরও বেশি গ্রাহক প্রতারণার শিকার হয়েছেন এবং তাদের প্রত্যেকের গড়ে ৩৩২ পাউন্ড লোকসান হয়েছে।

পপ সংগীতশিল্পী টেইলর সুইফট, যিনি তার কণ্ঠের যাদুতে মোহিত করে রেখেছেন পুরো বিশ্বকে। তার কনসার্ট মানেই দর্শকদের জন্য আলাদা এক উন্মাদনার উপলক্ষ্য। গত বছর থেকে চালু হওয়া 'ইরাস ট্যুর' এখনও চলছে। পপ তারকাদের কনসার্ট ট্যুরের ইতিহাসের অন্যতম লাভজনক ট্যুরের তকমা পেয়েছে টেইলর সুইফটের 'দ্য ইরাস ট্যুর'।

আগামী জুন ও আগস্টে যুক্তরাজ্যে পারফর্ম করবেন টেইলর। প্রথমবারের মতো বিলিওনিয়ারের এলিট ক্লাবে প্রবেশ করা এ সুপারস্টারকে দেখার জন্য টিকিটের রয়েছে ব্যাপক চাহিদা। প্রিয় শিল্পীকে এক নজর দেখার জন্য টিকিট কিনলেও বিশ্বের নানা প্রান্তে প্রতারণার শিকার হচ্ছেন মানুষ। 

লয়েডস ব্যাংকের এক প্রতিবেদনে বলা হয়েছে, টেইলর সুইফটের ভক্তরা তার ইরাস ট্যুরের আগে টিকিট কেলেঙ্কারিতে আনুমানিক ১ মিলিয়ন পাউন্ড খুইয়েছেন। খবর বিবিসি'র। 

ব্যাংকটি জানিয়েছে, তাদের ৬০০ জনেরও বেশি গ্রাহক প্রতারণার শিকার হয়েছেন এবং তাদের প্রত্যেকের গড়ে ৩৩২ পাউন্ড লোকসান হয়েছে। এতে আরও বলা হয়, রিপোর্ট করা টিকিট কেলেঙ্কারির ৯০ শতাংশই ফেসবুক থেকে হয়েছে। 

গত ডিসেম্বরে যখন ক্যারেন এলরিকের ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক করা হয়, তখন স্ক্যামাররা তার ছদ্মবেশ ধারণ করে টেইলর সুইফটের টিকিট বিক্রির জন্য ফেসবুকে পোস্ট করতে থাকে।

গ্লাসগো থেকে আসা ৩৮ বছর বয়সী এই ব্যক্তি বলেন, 'আমার কিছু বন্ধু টিকিটের জন্য ৭৫০ পাউন্ড খরচ করেছিল, পরে দেখা গেছে টিকিটগুলো জাল। আমি অন্তত আরও তিন চারজনের খবর শুনেছি এমন। ফেসবুকে ভুয়া এড দেখে টাকা পাঠানোর পরপরই ব্লক করে দেয়া হয় তাদের।' 

তিনি জানান, পুলিশ এ নিয়ে খুব বেশি কিছু করেনি এবং ফেসবুকে অনেক রিপোর্ট করার পরেও স্ক্যামারের অ্যাকাউন্টটি সরানো হয়নি। স্ক্যামাররা একই ধরনের বার্তা পোস্ট করতে থাকে, কিন্তু তারা প্রায় একদিন পরে সেগুলো মুছে ফেলে যাতে ফেসবুক তাদের দিকে নজর দিতে না পারে।

তিনি আরও বলেন, 'আপনি যদি ফেসবুকে টেইলর সুইফটের টিকিট দেখেন তবে ধরে নেবেন এরা প্রতারক চক্র।' 

লয়েডস ব্যাংক জানায়, অন্য যে কোনও শিল্পীর চেয়ে সুইফট সম্পর্কিত টিকিট কেলেঙ্কারির অভিযোগ উল্লেখযোগ্যভাবে বেশি।

যদি অন্য ব্যাংকগুলোতেও একই পরিসংখ্যান থাকে, তাহলে যুক্তরাজ্যজুড়ে অন্তত তিন হাজার ভুক্তভোগী এভাবের টিকিট প্রতারণার শিকার হয়েছেন। 

লয়েডস ব্যাংকের জালিয়াতি প্রতিরোধ পরিচালক লিজ জিগলার বলেছেন, 'আসল টিকিট কেনার জন্য নামি, অনুমোদিত প্লাটফর্মগুলো থেকে সরাসরি টিকিট কিনবেন। তারপরেও, সর্বাধিক সুরক্ষার জন্য সর্বদা ডেবিট বা ক্রেডিট কার্ডের মাধ্যমে অর্থ প্রদান করুন। যদি আপনাকে ব্যাংক ট্রান্সফারের মাধ্যমে অর্থ প্রদান করতে বলা হয়, বিশেষত সোশ্যাল মিডিয়ায় আপনি খুঁজে পেয়েছেন এমন কোনও বিক্রেতার কাছ থেকে, তখন ধরে নেবেন প্রতারক চক্রের পাল্লায় পড়ছেন আপনি।' 

লয়েডস ব্যাংক জানিয়েছে, তারা বড় কনসার্টের সঙ্গে জড়িত কেলেঙ্কারির ঘটনার উল্লেখযোগ্য বৃদ্ধি লক্ষ্য করেছে। ২০২৩ সালে এর পরিমাণ ছিল আগের বছরের থেকে ১৫৮ শতাংশ বেশি।

গত গ্রীষ্মে, স্ক্যামাররা প্রায়শই কোল্ডপ্লে, হ্যারি স্টাইলস এবং বিয়ন্সের কনসার্টগুলোকে টার্গেট করে প্রতারণা চালিয়েছিল। গড়ে ভুক্তভোগীরা ১৩৩ পাউন্ডের ক্ষতির শিকার হয়েছেন।


অনুবাদ: সাকাব নাহিয়ান শ্রাবন
 

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.