সিনেমায় স্টান্টের জন্য জেমস বন্ডকে পেছনে ফেলে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডে ‘দ্য ফল গাই’

বিনোদন

এন্টারটেইনমেন্ট উইকলি
16 March, 2024, 12:50 pm
Last modified: 16 March, 2024, 03:21 pm
ছবিটির চিত্রগ্রহণের সময়, হোলাডে একটি গাড়িতে মোট সাড়ে আট বার ক্যানন রোল করতে সক্ষম হন। আর এর আগের রেকর্ডটি ছিল ২০০৬ সালে মুক্তিপ্রাপ্ত চলচ্চিত্র ক্যাসিনো রয়েলের।

সর্বাধিক ক্যানন রোলের  (শূন্যে গাড়িকে চক্কর দেওয়ানো) রেকর্ড করে গিনেস বুকে জায়গা করে নিয়েছে রায়ান গসলিং ও এমিলি ব্লান্টের আসন্ন মুক্তিপ্রাপ্ত ছবি 'দ্য ফল গাই'। 

ডেভিড লিচ পরিচালিত এই অ্যাকশন-কমেডি ছবিতে কাজ করা স্টান্ট ড্রাইভার লোগান হোলাডে একটি গাড়িতে সর্বাধিক ক্যানন রোল করে ভেঙ্গে দিয়েছেন এর আগের জেমস বন্ড চলচ্চিত্র ক্যাসিনো রয়েলের রেকর্ডকে। 

অস্ট্রেলিয়ার সিডনিতে ছবিটির চিত্রগ্রহণের সময়, হোলাডে একটি গাড়িতে মোট সাড়ে আট বার ক্যানন রোল করতে সক্ষম হন। আর এর আগের রেকর্ডটি ছিল ২০০৬ সালে মুক্তিপ্রাপ্ত চলচ্চিত্র ক্যাসিনো রয়েলের। ছবিটিতে স্টান্টম্যান অ্যাডাম কার্লি একসাথে সাতটি ক্যানন রোল করেন।  

বুধবার লস অ্যাঞ্জেলেসে একটি বিশেষ স্ক্রিনিংয়ে, দ্য ফল গাই তারকা রায়ান গসলিং এবং এমিলি ব্লান্ট, হোলাডেকে তার কৃতিত্বের স্বীকৃতি হিসেবে অফিসিয়াল গিনেস সার্টিফিকেটটি তার হাতে তুলে দেন। এর কিছুদিন আগেই ২০২৪ অস্কারের মঞ্চে বিশেষ বিভাগে এ দুই অভিনেতা স্টান্ট পারফর্মারদেরকে সম্মান জানিয়েছিলেন।

গসলিং দর্শকদের জানান, ছবিটিতে হোলাডের একটি ক্যামিও রয়েছে। 

ছবিতে গসলিংয়ের চরিত্রটি একজন স্টান্টম্যানের চরিত্র । আর ছবির স্টান্টম্যানের চরিত্র কল্ট সিভার্সকে (রায়ান গসলিং) ক্যানন রোল করার আগে গাড়ির সিটের সঙ্গে বাঁধতে দেখা যায় ছবির সত্যিকারের স্টান্টম্যান লোগান হোলাডেকে। ছবির রায়ানের সব স্টান্ট হোলাডেরই করা। 

গসলিং বলেন, 'হোলাডে আমাকে একটি স্টান্টের জন্য গাড়ির সিটের সঙ্গে বেঁধে দেয় এবং তারপরে নিজে সে গাড়ি দিয়ে সাড়ে আটটি ক্যানন রোল করে, যা একটি বিশ্ব রেকর্ড। এর পর আমাকে গাড়ি থেকে বের করে আমার পিঠ চাপড়ে দেয় সে।' 

রায়ান সিনেমায় স্টান্ট পারফর্মারদের উপেক্ষিত অবদানকে তুলে ধরেন। তিনি বলেন, 'সাধারণত সিনেমায় স্টান্টম্যানদের অবদান কখনও কেউ জানতে পারে না, কিন্তু এ ছবিটি ব্যতিক্রম।'

গসলিং পর্দায় কোল্টের চরিত্রে অভিনয় করা সকল স্টান্ট পারফর্মারদের প্রশংসা করে বলেন, সবাই নিজ নিজ জায়গায় অনেক দক্ষ। 

বার্বি অভিনেতা আরও বলেন, 'একটি ফল গাই তৈরি করতে আটজন স্টান্টম্যানের সম্মিলিত পরিশ্রম লেগেছে। আমার তো মনে হয়েছিল আমাদের কি সিনেমা বানানো উচিত নাকি সবাই মিলে ব্যাংক ডাকাতি করা উচিত? এটি যেন সর্বকালের সেরা একটি ব্যাংক ডাকাতি দল। অ্যাভেঞ্জার্সের মতোই এখানে প্রতিটি সদস্যের নিজস্ব অনন্য দক্ষতা ছিল। আসলে, তাদের সিভি (জীবনবৃত্তান্ত) চেক করলে দেখা যাবে অনেকেই হয়ত অ্যাভেঞ্জারস ছবিতেও স্টান্ট করেছেন।' 

জন উইক, অ্যাটমিক ব্লোন্ড বা বুলেট ট্রেইনের মতো অ্যাকশন ছবি পরিচালনার আগে লিচ নিজেই একজন স্টান্টম্যান ছিলেন, ম্যাট ডেমন কিংবা ব্র্যাড পিটের স্টান্ট ডাবল হিসেবে কাজ করেছেন তিনি। 

লিচ এর আগে এন্টারটেইনমেন্ট উইকলিকে বলেছিলেন, দ্য ফল গাই পুরো স্টান্ট সম্প্রদায়ের প্রতি ভালোবাসার বহিঃপ্রকাশ। 

তিনি আরও বলেন, স্টান্ট ম্যান এবং পর্দার আড়ালের ক্রুরা মিলেই আসলে একটি ছবিকে পরিপূর্ণতা দান করে। সিনেমায় তাদের অবদান ও না বলা গল্প সবার সামনে তুলে ধরতেই এই ছবি তৈরি করা।' 

হোলেডে অনেক দিন ধরে স্টান্টম্যান হিসেবে কাজ করে আসছেন। এর আগে তিনি শাজাম, ফাস্ট এন্ড ফিউরিয়াস: হোবস এন্ড শো-এর মতো ছবিতেও কাজ করেছেন। 

এক বিবৃতিতে তিনি বলেন, 'আমার বাবাও একজন স্টান্টম্যান ছিলেন। তাই সিনেমায় স্টান্টম্যান হিসেবে কাজ করার স্বপ্ন ও অনুপ্রেরণা সবসময়ই ছিল। আমি যখন ফল গাই তৈরি হওয়ার কথা জানতে পারি, তখন থেকেই ঠিক করে নিয়েছিলাম এই ছবিতে আমার থাকা লাগবেই। আর ক্যানন রোলের কথায় যদি আসি, দু'বার অনুশীলন এবং একবার রিয়েল টেক দেওয়ার পর আমাদের কাছে আর মাত্র একটি গাড়ি এবং একটি শট বাকি ছিল। কিন্তু যখন আটবারের উপর আমি রোল দিলাম, তখন বুঝতে পারছিলাম, মনে হয় আমি বিশ্ব রেকর্ড করে ফেলেছি, কারণ গাড়িটি ঘুরতেই ছিল, থামতে চাচ্ছিল না! আমি খুবই গর্বিত আমার পুরো দলের অর্জনের জন্য।'

'দ্য ফল গাই'-এ আরও অভিনয় করেছেন হান্না ওয়াডিংহাম, অ্যারন টেলর-জনসন, স্টেফানি সু এবং উইনস্টন ডিউক। আগামী ৩ মে ছবিটি প্রেক্ষাগৃহে মুক্তি পাবে। 


অনুবাদ: সাকাব নাহিয়ান শ্রাবন

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.