কী থাকছে এবারের অস্কারের খাবারের তালিকায়?

বিনোদন

এল পাইস
09 March, 2024, 04:45 pm
Last modified: 09 March, 2024, 07:47 pm
অস্কার অনুষ্ঠানের আমন্ত্রিত অতিথিদেরপরিবেশন করার জন্য থাকছে ৯০ কেজি স্মোকড স্যামন মাছ, মুরগী, গরুর মাংস, সী বাস মাছ, প্রায় ৭৫ লিটার সয়া সস, ২৭ কেজি মাশরুম, ১৮ কেজি চিংড়ি, ফুলকপি, ১০০ হাঁস এবং ১ হাজার বাওবান সহ ৩৭ধরনের মিষ্টি জাতীয় খাবার।

অস্কার অনুষ্ঠানের আমন্ত্রিত অতিথিদের কয়েক ঘণ্টা আগে পৌঁছাতে হয়, ডলবি থিয়েটারে বসতে হয়, পাশে বসে থাকা ব্যক্তির সাথে গল্প করতে হয়, নিখুঁত ডিজাইন করা পোশাক পরিধান করতে হয় এবং সাবধান থাকতে হয় যাতে খাবারের একটা দানাও পোশাকে না পড়ে। তাই সাড়ে তিন ঘণ্টার বেশি সময় নিয়ে চলা বিশ্বের অন্যতম বিখ্যাত পুরস্কার বিতরণী অনুষ্ঠানের দর্শকদের কোন খাবার পরিবেশন করা হয় না।

ডলবি থিয়েটারে প্রায় ৩ হাজার অতিথির জন্য আসনের ব্যবস্থা আছে। খাবার পরিবেশন না হলেও অতিথিদের জন্য পানি এবং ককটেলের ব্যবস্থা আছে। তাহলে এত বিশাল আয়োজনের অতিথিরা খাবার না খেয়েই বাড়ি ফিরে যান? এমনটি নয় কারণ পুরস্কার বিতরণ শেষে সমস্ত বিজয়ী, পুরস্কারের জন্য মনোনীত ব্যক্তিরা এবং আমন্ত্রিত অতিথিরা একাডেমি অ্যাওয়ার্ডস গভর্নরস বলে আয়োজিত একটি আনুষ্ঠানিক অ্যাওয়ার্ড পার্টিতে যান যেখানে পুরস্কার বিজয়ীরা তাদের পুরস্কারের মধ্যে নিজেদের নাম খোদাই করে নিতে পারেন। এবং এই অ্যাওয়ার্ড পার্টিতেই অতিথিদের পরিবেশন করা হয় আকর্ষণীয় এবং মুখরোচক যত খাবার।

গভর্নরস বলের আনুষ্ঠানিক মেনু এবং নকশা মঙ্গলবার প্রকাশ করা হয়েছে। মার্কিন-অস্ট্রিয়ান শেফ উলফগ্যাং পাকের নেতৃত্বে ১২০ জন শেফের একটি দল অতিথিদের এই মুখরোচক মেনু পরিবেশন করবেন। খাবারের মধ্যে থাকবে সিনকো জোটাসের আইবেরিয়ান হ্যাম যেটি পাকের নিজের হাতে বাছাই করা। ৩০ বছর ধরে এই আয়োজনের মেনুর দায়িত্বে থাকা শেফ পাক বলেছেন, "স্প্যানিশদের মতো হ্যাম আর কেউ তৈরি করে না এবং সিনকো জোটাস এটি সবচেয়ে ভাল করে তৈরি করে।"

অতিথিদের মধ্যে মার্টিন স্করসিস, মার্গট রবি, রবার্ট ডাউনি জুনিয়র, ব্র্যাডলি কুপার এবং এমা স্টোনের মত তারকারা রয়েছেন। তাদেরকে পরিবেশন করার জন্য থাকছে ৯০ কেজি স্মোকড স্যামন মাছ, মুরগী, গরুর মাংস, সী বাস মাছ, প্রায় ৭৫ লিটার সয়া সস, ২৭ কেজি মাশরুম, ১৮ কেজি চিংড়ি, ফুলকপি, ১০০ হাঁস এবং ১ হাজার বাও বান।

শুরুতেই শেফ পাকের দল অতিথিদের জন্য ১০ টি ক্যানাপিজ (সুস্বাদু টপিংস সহ একটি ছোট টুকরো রুটি বা প্যাস্ট্রি যেটি পার্টিতে পানীয়ের সাথে পরিবেশন করা হয়) সাজাবেন যেগুলো কেটারিং য়ের লোকেরা অতিথিদের মাঝে পরিবেশন করবেন। ক্যানাপিজগুলোতে ব্যবহার করা হবে তিল এবং মিসো দিয়ে বানানো ঝাল টুনা টারটার, আলু চারকোনা করে কেটে সেগুলো দিয়ে বানানো স্টেক টারটার, হানি বাটার টোস্ট সহ অন্যান্য খাবার। সাথে থাকবে চেডার পনির এবং বিভিন্ন পিৎজা সহ ছোট আকৃতির ওয়েগিউ বার্গার থাকবে।

এর পরে ছোট প্লেটে খাবার পরিবেশন করা হবে। এগুলোর মধ্যে থাকবে: ছাগলের দুধের পনির ও সাইট্রাস শ্যালোট ভিনাইগ্রেট (সালাদের ড্রেসিং-এ ব্যবহার করা ভিনেগার) দিয়ে মাখানো বীট সালাদ এবং বিভিন্ন ভেষজ, সবুজ ছোলা, নারকেল এবং লেবু ভিনাইগ্রেট দিয়ে মাখানো ফ্যালাফেল সালাদ। এছাড়া গরম খাবারের মধ্যে ছোট প্লেটে করে পরিবেশন করা হবে ম্যাকারনি এবং পনির (ক্যাসিও ই পেপে স্টাইলে পরিমার্জিত), ছোট হ্যামবার্গার, কালো ট্রাফল (তীব্র সুগন্ধ যুক্ত এক ধরনের দামি মাশরুম) চিকেন, সেলারি (এক প্রকার সবজি) ও আপেল পিউরি (মাখনযুক্ত মিহি পেস্ট) দিয়ে ওয়াগিউ গরুর মাংস এবং ম্যারিনেট করা আর্টিচোক (এক প্রকার সবজি) ও ভেরাক্রুজ সস (মেক্সিকোর উপকূলীয় অঞ্চলের একটি সস) দিয়ে গ্রিলড সী বাস। নিরামিষ খাবারের মধ্যে থাকবে মটর অ্যাগনোলোটি (পুর দেওয়া পাস্তা)।

শেফ পাকের নির্দেশনায় ছোট প্লেটের পাঁচটি স্টেশন বানানো হয়েছে যেগুলোর প্রত্যেকটি ভিন্ন ধরনের খাবার সাজানো থাকবে। এর মধ্যে জাপানিজ সুশি সহ একটি পিৎজার স্টেশন রয়েছে। এই স্টেশনগুলো থেকে মাছ, চিপস, বাও বান, ওয়ান্টন নুডলসের মত খাবার পরিবেশন করা হবে। খাবারের স্টেশনগুলোর মধ্যে সবচেয়ে বৈচিত্র্যময় হলো পাঁচ নাম্বার সেটেশন অথবা পায়েলা (চাল, জাফরান, মুরগির মাংস, সামুদ্রিক খাবার ইত্যাদি দিয়ে বানানো একটি স্প্যানিশ খাবার যেটি বড় কড়াইয়ে রান্না করে পরিবেশন করা হয়) স্টেশনটি যেখানে ১৪ টি খাবার পরিবেশন করা হবে। এই স্টেশনের খাবারের মধ্যে থাকবে ইবেরিয়ান হ্যাম, টর্টিলা (ম্যাক্সিকান রুটি), হুমাস (ছোলা, জলপাই তেল, লেবুর রস, রসুন, তিল এবং লবণ দিয়ে তৈরি মধ্যপ্রাচ্যের সস), বেগুন বাবাগনৌশ (বেগুন ভর্তা জাতীয়), পিটা রুটি সহ অন্যান্য খাবার।

শেফ পাকের দলের ডেজার্ট শেফ কামেল গুয়েচিদা এবং গ্যারি লার্ডুইনাট এবারের অস্কারের জন্য ৩৭ টি মিষ্টি জাতীয় খাবার পরিবেশন। ডার্ক চকলেট এক্লেয়ার ও চকোলেট গ্যানাচের মতো ক্লাসিক ডেজার্ট থেকে শুরু করে ইউজু ও নারকেল বালিশ কেক, তাহিতিয়ান ভ্যানিলা চ্যান্টিলি এবং রাস্পবেরি চিজকেকের মতো বিভিন্ন বিদেশি ডেজার্ট অতিথিদের পরিবেশন করা হবে।

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.