টেইলর সুইফটের বলা মাত্র তিনটি শব্দ যা প্রতিটি দলনেতার জানা উচিত

বিনোদন

ইনক ডটকম
06 March, 2024, 09:20 am
Last modified: 06 March, 2024, 11:57 am
খেলার পরে দল যখন মাঠে উদ্‌যাপন করছিল সুইফট জয়ের জন্য হার্ডম্যানকে অভিনন্দন জানাতে তখন তিনটি শব্দ বলেছিল: "আপনার জন্য গর্বিত।"

গত কয়েক সপ্তাহ ধরে অস্ট্রেলিয়ায় ছিলেন টেইলর সুইফট। সেখানে তিনি মেলবোর্ন ও সিডনিতে 'এরাস ট্যুরের' কনসার্টে পারফর্ম করেছেন। এদিকে তার প্রেমিক ট্র্যাভিস কেলসকে সমর্থন দেয়ার জন্য কানাস সিটি চিফসের সুপার বোল-এ উপস্থিত ছিলেন।

অবশ্য পরবর্তীতে সুইফট সফরে ফিরে এসে হলভর্তি দর্শক শ্রোতাদের সামনে পারফর্ম করছে এবং তার প্রভাব ঠিকই বহাল রয়েছে।

এদিকে কেলসের সতীর্থরা একটি পডকাস্টে এসে কিছু টেইলর সুইফটকে নিয়ে কিছু চমকপ্রদ বিষয় নিয়ে কথা বলেছেন। তার এই কথাগুলো প্রতিটি লিডারের বা দলনেতার শোনা উচিত।

সম্প্রতি পিভট পডকাস্টে মেকোল হার্ডম্যান জুনিয়র তার 'সুপার বোলের' অভিজ্ঞতা সম্পর্কে কথা বলেন। হার্ডম্যান গেমের পরে সুইফট তাকে যা বলেছিলেন তাও প্রকাশ করেন তিনি এই পডকাস্টে।

"তিনি ঠিক এভাবে বলছিলেন, 'ভালো খেলেছো, তোমার জন্য আমি গর্বিত" টেইলর সুইফটের উৎসাহ দেয়ার বিষয়ে এভাবে বলছিলেন হার্ডম্যান। "এভাবে বলাটা বেশ ভালো একটা বিষয় ছিল", যুক্ত করেন এই খেলোয়াড়।

"এটা সত্যিই 'সেরা একটা বিষয় ছিল'। এক মিনিটের জন্য ভাবুন, সুপার বোল-এ বিজয়ী হতে কেমন লাগে। ছোট বাচ্চারা যেখানে স্বপ্ন দেখে এ নিয়ে। আমি আক্ষরিক অর্থেই ব্ল্যাক আউট হয়ে যাচ্ছি", হার্ডম্যান খেলার পরে ইএসপিএন-এ স্কট ভ্যান পেল্টকে এভাবেই বলেছিলেন তার জয়ের অনুভূতি নিয়ে। 

খেলার পরে দল যখন মাঠে উদ্‌যাপন করছিল সুইফট জয়ের জন্য হার্ডম্যানকে অভিনন্দন জানাতে তখন তিনটি শব্দ বলেছিল: "আপনার জন্য গর্বিত।"

আমি সুইফটের অনুপ্রেরণা দেয়াকে এতটা গুরুত্ব দিতে চাই না। স্পষ্টতই, তিনি হার্ডম্যানের কোচ নন। তবে, তিনি এমন একজন যার বিশ্বের বিভিন্ন ক্ষেত্রে অসাধারণ প্রভাব রয়েছে। একইসাথে তার কথাগুলোকে নেতৃত্ব দেয়া প্রতিটি মানুষের পাঠ হিসাবে নেয়া উচিত। বিশেষ করে যারা মানুষকে পথ দেখাতে চায়।

টেইলর সুইফট ও তার প্রেমিক ট্র্যাভিস কেলস; ছবি: সংগৃহীত

যদি আপনি নেতৃত্বস্থানীয় কেউ হন তবে আপনার সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজগুলোর মধ্যে একটি হলো আপনার দলকে অনুপ্রাণিত করা। একইসাথে তাদের কৃতিত্বের জন্য তাদের প্রাপ্য সম্মান দেয়া।

এই তিনটি শব্দ সম্পর্কে চিন্তা করে দেখতে পারেন, "তোমার জন্য গর্বিত।" শব্দগুলোর ভার অনেক।

কাউকে যদি বলা হয়, আপনি তাকে নিয়ে গর্বিত তাহলে আপনি ঐ ব্যক্তির উপর অনেক বেশি প্রভাব বিস্তার করতে সক্ষম। এটি সেই ব্যক্তিকে নিশ্চিত করায় যে, তার কাজ কিংবা তাকে গুরুত্ব দেয়া হচ্ছে। সে অদৃশ্য কেউ না।

শব্দ খুবই শক্তিশালী। একজন নেতা হিসাবে আপনার এমনভাবে শব্দ ব্যবহার করার সুযোগ রয়েছে যা একজন মানুষকে গড়ে তোলার ক্ষমতা রাখে। আপনি আপনার শব্দচয়নের মধ্য দিয়ে আপনার চারপাশের মানুষদের প্রাপ্য সম্মান দেখাতে পারেন। 

এটা ভুলে যাওয়া খুবই সহজ যে, আপনার দলের সবাই আপনার কাছ থেকে তাদের কাজের জন্য প্রশংসা পেতে চায়। একইসাথে তাদের প্রচেষ্টাকে উৎসাহিত করাও আপনার কাজ।

এই বিষয়টা আরো বেশি প্রয়োজন যখন আপনি অন্যদের কঠিন কোন কাজ করতে বলছেন কিংবা তাদের নিজেদের পরিসীমার বাইরে গিয়ে কোন কিছু করতে বলছেন।

অনেক সময় মানুষ এমন অনেক কাজ করতে আগ্রহী হয় যা তাদের আয়ত্তের বাইরে বলে মনে হয়। কিন্তু আপনি যদি তাদের উপর বিশ্বাস রাখেন এবং তাদের কাজ করার এই স্পৃহাকে প্রাধান্য দেন তারা অসম্ভবকে সম্ভব করতে পারে।

অন্য প্রান্তে থাকা ব্যক্তির কাছে আপনি যে তাকে লক্ষ্য করেছেন এই বিষয়টি খুবই গুরুত্বপূর্ণ। আর নেতৃস্থানীয়  কিংবা কর্তৃত্ব আছে এমন কেউ তাকে কোন কথা বলার ব্যাপারে ভেবেছেন এটি তার জন্য অনেক বেশি কিছু।

আপনি জেনে আশ্চর্য হবেন যে, আপনার বলা এই শব্দগুলো নিয়ে তারা ঠিক কতটা ভাবেন। সেক্ষেত্রে, হার্ডম্যান এতদিন পরেও টেইলর সুইফটের মুখে তার প্রশংসা শোনার বিষয়টি সামনে আনার কারণ আমরা বুঝতে পারি। সেক্ষেত্রে এই তিনটি শব্দ আপনার জীবনে বা অন্য কারও উপর কী প্রভাব ফেলতে পারে তা অনুমান করা কঠিন হলেও এটা নিশ্চিত যে, এই তিন শব্দের গুরুত্ব উপলব্ধি করার চেষ্টা মন্দ ময়।


অনুবাদ: জেনিফার এহসান 
 

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.