বছরের শেষ ত্রৈমাসিকে রেকর্ডসংখ্যক সাবস্ক্রাইবার পেল নেটফ্লিক্স

বিনোদন

রয়টার্স
24 January, 2024, 07:20 pm
Last modified: 24 January, 2024, 07:30 pm
স্ট্রিমিং জগতের শক্তিশালী এই প্রতিষ্ঠানটি ২০২৪ সালে তাদের রাজস্ব আরও বাড়বে বলে আশা প্রকাশ করেছে।

ওয়াল স্ট্রিট জার্নাল-এর অনুমানকে পেছনে ফেলে গত মঙ্গলবার রেকর্ড পরিমাণ সাবস্ক্রাইবার অর্জন করেছে নেটফ্লিক্স। বছরের চতুর্থ ত্রৈমাসিকে এসে নেটফ্লিক্সের এমন অর্জনের পেছনে ভূমিকা রেখেছে স্ট্রিমিং পরিষেবাটির চলমান কয়েকটি শো। এর মধ্যে অন্যতম হলো ব্রিটিশ রাজ পরিবারকে নিয়ে তৈরি সিরিজ দ্য ক্রাউন এবং ডেভিড ফিঞ্চারের সিনেমা দ্য কিলার

বিনোদনধর্মী প্রতিষ্ঠান নেটফ্লিক্স গত বছরের ডিসেম্বর কোয়ার্টারে ৮.৯৭ মিলিয়ন ডলারের লক্ষ্যমাত্রা অতিক্রম করে প্রায় ১৩.১ মিলিয়ন নতুন সাবস্ক্রাইবার পেয়েছে যা বছরের শেষ কোয়ার্টারে এখন পর্যন্ত এটির সর্বোচ্চ প্রবৃদ্ধি। ফলে বর্তমানে নেটফ্লিক্সের সাবস্ক্রাইবার সংখ্যা দাঁড়িয়েছে ২৬০ মিলিয়নে।

'আফটার আওয়ার ট্রেডিংয়ে' নেটফ্লিক্সের শেয়ার বেড়েছে প্রায় ৮.৩ শতাংশ। ২০২৩ সালে এর শেয়ারের প্রবৃদ্ধি হয়েছিল ৬৫ শতাংশ। "'স্ট্রিমিং যুদ্ধে' নেটফ্লিক্সের জয়ের বিষয়টি ক্রমশ স্পষ্ট হয়ে উঠছে," লিখেছেন ব্যাংক অব আমেরিকার মিডিয়া বিশারদ জেসিকা রিফ এরলিচ।

সব ধরনের পূর্বাভাস ও নিজেদের ৮.৭ বিলিয়ন ডলারে লক্ষ্যমাত্রাকে অতিক্রম করে এই কোয়ার্টারে নেটফ্লিক্নের রাজস্ব বেড়েছে প্রায় ৮.৮ বিলিয়ন ডলার।

স্ট্রিমিং জগতের শক্তিশালী এই প্রতিষ্ঠানটি ২০২৪ সালে তাদের রাজস্ব আরও বাড়বে বলে আশা প্রকাশ করেছে। সাবস্ক্রাইবারের সংখ্যা বাড়ার পাশাপাশি নেটফ্লিক্স বিজ্ঞাপন ব্যবসায়ও প্রচুর বিনিয়োগ করেছে। যদিও এটি বলেছে বিজ্ঞাপন এখনো এটির রাজস্ব বৃদ্ধিতে মূল ভূমিকা পালন না করলেও ২০২৫ সালে তা পরিবর্তনের লক্ষ্য রয়েছে।

নেটফ্লিক্স তাদের এই অর্জনের পেছনে স্কুইড গেম: দ্য চ্যালেঞ্জ, অল দ্য লাইট উই ক্যাননট সি-এর মতো সিরিজ এবং জ্যাক স্নাইডারের ফিচার সিনেমা রেবেল মুন: আ চাইল্ড অভ ফায়ার ইত্যাদি অনুষ্ঠানকে কৃতিত্ব দিয়েছে।

গতিশীল বাজারের পরিবর্তন নেটফ্লিক্সের জন্য উপকারী হিসেবে প্রমাণিত হয়েছে। এর ফলে মিডিয়া প্রতিষ্ঠানগুলো সিনেমা এবং টেলিভিশন সিরিজ নিজেদের লাইসেন্সের আওতাভুক্ত রাখতে কৌশলগত পরিবর্তন আনতে বাধ্য হয়েছে বলে লিখেছেন ব্যাংক অব আমেরিকার এরলিচ। এটি নেটফ্লিক্সের জন্য অভাবনীয় এক সুযোগ বলেই চিহ্নিত করেন তিনি

অনুষ্ঠানের নতুন ধারা এবং বিজ্ঞাপন ও গেমসের মতো অন্যান্য ক্ষেত্রে প্রবেশ করার মধ্য দিয়ে উন্নতির সুযোগ রয়েছে বলে বিশ্বাস করে নেটফ্লিক্স। গেমিংয়ের জগতে প্রতিষ্ঠানটি নতুন প্রবেশ করলেও, সেখানে এঙ্গেজমেন্ট বেড়েছে প্রায় তিনগুণ।

নেটফ্লিক্স তাদের কনটেন্টে বিনিয়োগ বাড়ানোর চিন্তাভাবনা করছে। এটি ধারণা করছে এই বছর প্রায় ১৭ বিলিয়ন ডলার বিনিয়োগ হতে পারে।

পাশাপাশি সরাসরি সম্প্রচারিত অনুষ্ঠানের ক্ষেত্রেও বিনিয়োগ করতে চায় জনপ্রিয় এই স্ট্রিমিং পরিষেবাটি। গত মঙ্গলবার ওয়ার্ল্ড রেসলিং এন্টারটেইনমেন্টের 'র' এবং আরও কিছু অনুষ্ঠান সরাসরি সম্প্রচারের জন্য নেটফ্লিক্স এবং টিকেও গ্রুপ হোল্ডিংস-এর মধ্যে পাঁচ বিলিয়ন ডলারের বেশি অঙ্কের এক চুক্তি সাক্ষরিত হয়েছে।

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.