নেটফ্লিক্স: ‘দ্য নাইট এজেন্ট’ সিনেমা দর্শকরা দেখল ৮১২ মিলিয়ন ঘণ্টা!

বিনোদন

টিবিএস ডেস্ক
13 December, 2023, 01:45 pm
Last modified: 13 December, 2023, 02:02 pm
প্ল্যাটফর্মটির কন্টেন্টের মধ্যে ১০০ বিলিয়ন ঘণ্টার ওপর দেখা হয়েছে ‘ফ্রেন্ডস’, ‘দ্য অফিস’, ‘সেইনফেল্ড’। আর জেনিফার লোপেজ অভিনীত ‘দ্য মাদার’ দেখেছে মোট ২৪৯ মিলিয়ন ঘণ্টা।

প্রথমবারের মতো ওটিটি প্ল্যাটফর্ম নেটফ্লিক্স নিজেদের কন্টেন্টে দর্শকদের সময় ব্যায়ের তথ্য প্রকাশ করেছে। আর এই তালিকায় শীর্ষে উঠে এসেছে 'দ্য নাইট এজেন্ট' সিনেমা। 

দর্শকেরা রাজনৈতিক থ্রিলার জনরার সিনেমাটি মোট ৮১২ মিলিয়ন ঘন্টা দেখেছে। ফলে চলতি বছরের প্রথমার্ধে প্ল্যাটফর্মটিতে এটিই সবচেয়ে বেশি দেখা কন্টেন্ট হিসেবে স্বীকৃতি পেয়েছে।

নেটফ্লিক্সে থাকা কন্টেন্টগুলো ঠিক কী পরিমাণে দেখা হয় সেটি প্রকাশ না করায় বহুদিন ধরেই সমালোচনা ছিল। বিশেষ করে চলতি বছর হলিউডে স্ট্রাইক চলাকালীন এই বিতর্ক যেন আরও বেশি সামনে চলে আসে।

কেননা অভিনেতা-অভিনেত্রী-লেখকেরা প্ল্যাটফর্মে তাদের কন্টেন্টে জনপ্রিয়তার ওপর ভিত্তি করে সেটি থেকে নিজেদের রয়্যালিটি দাবি করে আসছিল। এমতাবস্থায় কন্টেন্টের তথ্য প্রকাশ করে যেন সেই দাবিকেই সামনে নিয়ে এলো প্ল্যাটফর্মটি।

গণমাধ্যমের সাথে এক কনফারেন্সে নেটফ্লিক্সের কো-চিফ টেড সারানডোস স্বীকার করেছেন যে, তাদের কনটেন্টগুলির জনপ্রিয়তা সম্পর্কে স্বচ্ছতার অভাব নির্মাতা গোষ্ঠীর মধ্যে অবিশ্বাসের জন্ম দিয়েছে।

টেড সারানডোস বলেন, "নেটফ্লিক্স ব্যবসা শুরু করার সময় দর্শকের ডেটা ব্যক্তিগত করে রেখেছিল যাতে সম্ভাব্য প্রতিযোগীদের কাছে গুরুত্বপূর্ণ তথ্য চলে না যায়।"

অন্যদিকে দর্শকদের দেখার সময় প্রকাশ সম্পর্কে নেটফ্লিক্সের পক্ষ থেকে এক ব্লগে বলা হয়, "এটি আমাদের জন্য এবং শিল্পের জন্য বড় একটি পদক্ষেপ। আমরা বিশ্বাস করি কন্টেন্ট দেখার সময়ের পরিমাণ উল্লেখ করার ফলে নির্মাতা ও শিল্প সংশ্লিষ্ট সকলে দর্শকদের সম্পর্কে গভীর অন্তর্দৃষ্টি প্রদান করতে পারবে।"

নেটফ্লিক্সের 'হোয়াট উই ওয়াচ' নামের এই রিপোর্টে মূলত জানুয়ারি থেকে জুনের মধ্যে কন্টেন্টগুলো কত ঘণ্টা দেখা হয়েছে সেটি প্রকাশ করা হয়েছে। এখন থেকে প্রতি ছয় মাস অন্তর রিপোর্টটি প্রকাশ করা হবে। 
 
প্ল্যাটফর্মটির কন্টেন্টের মধ্যে ১০০ বিলিয়ন ঘণ্টার ওপর দেখা হয়েছে 'ফ্রেন্ডস', 'দ্য অফিস', 'সেইনফেল্ড'। আর জেনিফার লোপেজ অভিনীত 'দ্য মাদার' দেখেছে মোট ২৪৯ মিলিয়ন ঘণ্টা।

বিশ্বজুড়ে নেটফ্লিক্সের রয়েছে ২৫০ মিলিয়ন সাবস্ক্রাইবার। ফলে এটিই বর্তমানে বিশ্বের সবচেয়ে বড় স্ট্রিমিং প্ল্যাটফর্ম। 

২০২১ সাল থেকে নেটফ্লিক্স সপ্তাহের সেরা ১০ এবং সবচেয়ে জনপ্রিয় কন্টেন্টের তালিকা প্রকাশ করে থাকে। যার ফলে ইংরেজি এবং অন্যান্য ভাষার সেরা সিরিজ ও সিনেমার তালিকাগুলো শুধু দেখা যেত। 

টেড সারানডোস জানান, প্ল্যাটফর্মটিতে দেখা কন্টেন্টের শতকরা ৫৫ ভাগ তাদের অরিজিনাল কন্টেন্ট। আর ৪৫ ভাগ লাইসেন্স নেওয়া অন্যান্য কন্টেন্ট।

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.