বিয়েতে নাম বদলে কেন ‘জিতেন্দ্র কুমার তুলি’ হয়েছিলেন শাহরুখ? 

বিনোদন

ইন্ডিয়ান এক্সপ্রেস
28 July, 2023, 01:20 pm
Last modified: 28 July, 2023, 01:51 pm
শুধু শাহরুখই নয়, বরং গৌরীকেও বিয়েতে ব্যবহার করতে হয়েছিল ভিন্ন নাম। নিকাহ অনুষ্ঠানে মুসলমান নাম হিসেবে ‘আয়েশা’ ব্যবহার করেন তিনি।

শুধু অভিনয় নয়, বরং বিচক্ষণ সব কাজের জন্যও বেশ বিখ্যাত বলিউড বাদশাহ শাহরুখ খান। আর এ বিচক্ষণতার পরিচয় নিজের বিয়ের ক্ষেত্রেও কাজে লাগিয়েছিলেন ভারতের কিংবদন্তি এ অভিনেতা। 

গৌরী খানকে বিয়ের সময় শাহরুখ নিজের নাম দিয়েছিলেন 'জিতেন্দ্র কুমার তুলি'। কেননা আর্য রীতিতে বিয়ের জন্য মুসলমান ধর্মাবলম্বী শাহরুখকে নিজের নাম পরিবর্তন করতেই হতো। 

সম্প্রতি কিং খানকে নিয়ে মুশতাক শেখের লেখা 'শাহরুখ ক্যান' বই থেকে এই চমকপ্রদ তথ্যটি জানা গিয়েছে। কিন্তু শাহরুখ নিজের নাম 'জিতেন্দ্র কুমার তুলি' রাখলেন কেন?

এক্ষেত্রে বিয়েতে নাম পরিবর্তনের ক্ষেত্রেও শাহরুখ বিচক্ষণতার পরিচয় দেন। প্রথমত তার দাদি বলতেন, বলিউড অভিনেতা জিতেন্দ্র কুমারের সাথে না-কি শাহরুখের মিল রয়েছে। আর বলিউডের আরেক খ্যাতিমান অভিনেতা রাজেন্দ্র কুমারের আসল নাম ছিল তুলি। 

সেক্ষেত্রে শাহরুখ অভিনেতা জিতেন্দ্র কুমারের 'জিতেন্দ্র' ও অভিনেতা রাজেন্দ্র কুমারের আসল নাম 'তুলি' মিলিয়ে বিয়েতে নিজের নাম দেন 'জিতেন্দ্র কুমার তুলি'। 

তবে শুধু শাহরুখই নয়, বরং গৌরীকেও বিয়েতে ব্যবহার করতে হয়েছিল ভিন্ন নাম। নিকাহ অনুষ্ঠানে মুসলমান নাম হিসেবে 'আয়েশা' ব্যবহার করেন তিনি।

মুশতাক শেখের বইয়ে শাহরুখ খান বলেন, "বিয়েতে ভিন্ন নাম ব্যবহারের বিষয়টি আমরা খুব বেশি মানুষকে বলিনি।" 

মূলত ১৯৯১ সালে শাহরুখ ও গৌরী বিয়ে করেছিলেন মোট তিনবার। একবার আর্য রীতিতে বিয়ে ছাড়াও মুসলিম রীতিতে নিকাহ করেছিলেন এ দম্পতি। এছাড়াও কোর্ট ম্যারেজও করেছিলেন তারা। 

শাহরুখ ও গৌরীর ভালোবাসার কাছে ধর্ম বাধা হতে পারেনি। বর্তমানে বলিউডের এ তারকা দম্পতির আরিয়ান, সুহানা ও আব্রাম নামের তিন সন্তান রয়েছে। 

যদিও প্রথমদিকে গৌরীর বাবা-মা শাহরুখের সাথে মেয়েকে বিয়ে দিতে রাজি ছিলেন না। এমনকি মেয়ে সিদ্ধান্ত পরিবর্তন না করায় ঘুমের ওষুধ খেয়ে প্রায় মরতে বসেছিলেন গৌরীর মা।

তবে এক্ষেত্রে নিজেদের ভালোবাসাকে পূর্ণতা প্রদানে শাহরুখ ও গৌরী বিচক্ষণতার আশ্রয় নেন। মিথ্যার আশ্রয় নিয়ে পরিবারকে জানান, তারা ইতোমধ্যে বিয়ে করে ফেলেছেন। যদিও তখন সবেমাত্র তারা কোর্ট ম্যারেজের জন্য রেজিস্ট্রেশন করেছিলেন, বিয়ের আনুষ্ঠানিকতা সারেননি।  

এমতবস্থায় শাহরুখের ভালোবাসার প্রতি একাগ্রতা দেখে নিজেদের সিদ্ধান্ত থেকে সরে আসেন গৌরীর বাবা-মা। তারা শাহরুখ-গৌরীর সম্পর্ক মেনে নেন।

সম্প্রতি প্রকাশিত বইয়ের মাধ্যমে শুধু শাহরুখই নয়, বরং ২০০৮ সালে এক সাক্ষাৎকারে গৌরী নিজেও বিয়ের ঘটনার কথা উল্লেখ করেছিলেন। বিয়ের সময় শাহরুখের বয়স ছিল ২৬ বছর আর গৌরীর বয়স ছিল ২১ বছর। 

সাক্ষাৎকারে গৌরী বলেন, "আমরা যখন বিয়ের সিদ্ধান্ত নেই তখন বয়সে বেশ ছোট ছিলাম। এছাড়া শাহরুখ ছিল অন্য ধর্মের। সিনেমা জগতে সবেমাত্র নিজের অবস্থান তৈরির চেষ্টা করছিল।"

একইসাথে বাবা-মাকে খুশি করতে বিয়ের পর শাহরুখের অন্য একটি নামও রেখেছিলেন গৌরী। বলিউডের বিখ্যাত প্রযোজক হিসেবে বিখ্যাত এ তারকা বলেন, "শাহরুখের নাম 'অভিনভ' রেখেছিলাম। যাতে বাবা-মা এমনটা অনুভব করেন যে, শাহরুখ একজন হিন্দু। এটা সত্যিই খুব নির্বোধ ও শিশুসুলভ কাজ ছিল।" 

শাহরুখ মুসলমান ও গৌরী হিন্দু ধর্মের হওয়ায় সন্তানের ধর্ম নিয়ে তাদেরকে নানা সময়ে প্রশ্নের মুখোমুখি হয়ে হয়েছে। এ বিষয়ে ২০১৩ সালে এক সাক্ষাৎকারে জবাব দিয়েছিলেন বলিউডের কিং খান। 

শাহরুখ বলেন, "মাঝে মধ্যে আমার সন্তানেরাও আমাকে এই প্রশ্ন জিজ্ঞাসা করে। তখন আমি হিন্দি সিনেমার হিরোর মতো আকাশের দিকে তাকিয়ে দার্শনিক ভঙ্গিতে ওদের বলি, 'তোমরা সবার আগে একজন ভারতীয়। এরপর তোমাদের ধর্ম হচ্ছে মানবতা।" 

চলতি বছরে মুক্তিপ্রাপ্ত 'পাঠান' সিনেমার মাধ্যমে বক্স অফিসে একের পর এক রেকর্ড ভেঙ্গেছেন শাহরুখ। এবার বলিউড বাদশাহর পরবর্তী সিনেমা হিসেবে মুক্তির অপেক্ষায় রয়েছে অ্যাটলি কুমার পরিচালিত 'জাওয়ান'। 

সিনেমাটিতে শাহরুখের সঙ্গে আছেন নয়নতারা, বিজয় সেথুপতি, সানিয়া মালহোত্রা, প্রিয়ামনি, সুনীল গ্রোভারসহ অনেকে। অতিথি চরিত্রে হাজির হবেন দীপিকা পাড়ুকোন ও থালাপতি বিজয়ের মতো তারকা। আগামী ৭ সেপ্টেম্বর সিনেমাটি হিন্দি, তামিল ও তেলুগু ভাষায় একযোগে মুক্তি পাবে।

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.