তিনি কাঁদেন না বরং সুবিধা নেন: পিকের সঙ্গে শাকিরার বিচ্ছেদের এক বছর

বিনোদন

এল পাইস
06 June, 2023, 08:30 pm
Last modified: 06 June, 2023, 08:38 pm
২৬ শব্দের বিবৃতি থেকে শুরু করে ৩৫৮ শব্দের গান — শাকিরার প্রতি পদক্ষেপ ছাপিয়ে গেছে একটি অপরটিকে। গানে পিকে, ক্লারা চিয়া, শাশুড়ি, কর দেওয়া নিয়ে নিজের বিড়ম্বনা, তার রাগ, তার অশ্রু… সবই তুলে ধরেছেন শাকিরা। অনেকগুলো রেকর্ডও ভেঙেছে গানটি।

উমেন ডোন্ট ক্রাই, উমেন ক্যাশেস ইন। যার অর্থ — নারীরা কাঁদে না, নারীরা (পরিস্থিতির) সুবিধা নেয়। ফুটবল তারকা জেরার্ড পিকের সঙ্গে বিচ্ছেদ নিয়ে করা গানে এই লাইনগুলো গেয়েছেন সংগীতশিল্পী শাকিরা। বিচ্ছেদের সাতমাস পর মুক্তি পাওয়া গানটি আক্ষরিক অর্থেই তুলে ধরেছে এমন এক নারীকে, যিনি ১২ বছরের সম্পর্ক ইতি টেনেও ভেঙে পড়েননি। ঘুরে দাঁড়িয়ে নিজেকে নিয়ে গেছেন অন্য উচ্চতায়।

২০২২ সালের ৪ জুন তাদের বিচ্ছেদ হয়। মাত্র ২৬ শব্দের এক বিবৃতিতে নিজেদের বিচ্ছেদের খবর জানান শাকিরা ও পিকে। তিনটি ছোট বাক্যে ১২ বছরের সম্পর্ক, স্পেনের বার্সেলোনার যৌথ মালিকানাধীন বাড়ি ও একসঙ্গে জীবন চলাকে বিদায় জানান তারা।

বিচ্ছেদ নিয়ে বিবৃতির পর অনেক প্রশ্নের উত্তর ছিল অজানা। তাদের সন্তানদের ভবিষ্যৎ কিংবা তৃতীয় পক্ষের সম্পৃক্ততা নিয়ে ছিল প্রশ্ন। অল্প সময়েই সেগুলোর উত্তর পরিষ্কার হয়ে যায়। তাদের বিচ্ছেদপরবর্তী জীবন নিয়েও আগ্রহের পারদ ছিল উপরে।

বিচ্ছেদের পর পাদপ্রদীপের আলোতে ছিলেন কলম্বিয়ান পপ তারকা শাকিরা। পারিবারিক জীবন, ক্যারিয়ার কিংবা গণমাধ্যমের সুনজর — সব ক্ষেত্রেই লাভবান হয়েছেন তিনি।

দিনশেষে বিচ্ছেদ জীবনের স্বাভাবিক ঘটনাক্রম হলেও দুই তারকার খ্যাতি, তাদের প্রতি মানুষের ভালোবাসা কিংবা ঘৃণা, তাদের আশেপাশের মানুষের পরিচিতি, তাদের আইনজীবী থেকে শুরু করে পিকের নতুন বান্ধবী আর অবশ্যই তাদের বিপুল সম্পদ এই বিচ্ছেদের ঘটনাকে আলোচিত করে তোলে।

দুজনের বিচ্ছেদ এবং ক্লারা চিয়ার সঙ্গে পিকের সম্পর্কের খবরের পর ঘটনা সম্পর্কে শাকিরার বক্তব্য, নিজের অনুভূতি প্রকাশ তাকে ক্ষমতায়নের প্রতীক করে তোলে। অনেকের কাছে তিনি এখন নায়িকার মতো ভাবমূর্তি তৈরি করেছেন।

মাদ্রিদের ইউনিভার্সিদেদ কম্প্লুটেন্সের সাংবাদিকতার অধ্যাপক এবং লিঙ্গ ও যোগাযোগ বিশেষজ্ঞ অধ্যাপক আসুনসিও বার্নার্দেজ বলেন, 'শাকিরা ধনী তাই সন্তানদের নিজের কাছে রাখতে পারছেন। চলচ্চিত্রের চরিত্রের মতো তার বীরত্বপূর্ণ আবেদন আছে। তিনি বীরত্বপূর্ণ আখ্যানের প্রতিনিধি, যা আমরা পছন্দ করি।'

বিচ্ছেদের খবর পুরনো না হতেই গত অক্টোবরে শাকিরার 'মনোটোনিয়া' গানটি মুক্তি পায়। গানের ভিডিওতে দেখা যায়, শাকিরার হৃদয় শরীর ছেদ করে বেরিয়ে এসেছে। তবে পরবর্তী গানের তুলনায় এটি ছিল নিছকই তুচ্ছ।

২০২৩ সাল পর্যত শাকিরা খুব বেশি কথা বলেননি বিচ্ছেদ প্রসঙ্গে। কেবল একটি সাক্ষাৎকার দিয়েছেন। গত বছরের নভেম্বরে তিনি নিজের দুই ছেলেকে কাছে রাখার অধিকার নিশ্চিত করেন। আর ২০২৩ সালের জানুয়ারির ১২ তারিখে আর্জেন্টাইন র‌্যাপার বিজারাপের সঙ্গে মিলে প্রকাশ করেন এক কালজয়ী গান। যার শিরোনাম বিজেডআরপি মিউজিক সেশনস ৫৩। যেখানে নিজের সাবেককে তুলোধুনো করেছেন শাকিরা।

২৬ শব্দের বিবৃতি থেকে শুরু করে ৩৫৮ শব্দের গান — শাকিরার প্রতি পদক্ষেপ ছাপিয়ে গেছে একটি অপরটিকে। গানে পিকে, ক্লারা চিয়া, শাশুড়ি, কর দেওয়া নিয়ে নিজের বিড়ম্বনা, তার রাগ, তার অশ্রু… সবই তুলে ধরেন শাকিরা।

গানটি অনেকগুলো রেকর্ড ভেঙেছে। ল্যাটিন সংগীতের মধ্যে মুক্তি পাওয়ার ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশিবার দর্শন ও যে কোনো সংগীতের ক্ষেত্রে দ্রুততর সময়ে ১০ কোটিবার দেখার রেকর্ড এখনো গানটির দখলে। গিনেস ওয়ার্ল্ড রেকর্ডও এসবের স্বীকৃতি দিয়েছে। অথচ পিকের সঙ্গে সম্পর্কের জন্যই সংগীত থেকে অনেকটা বিরতই ছিলেন শাকিরা।

গানটিতে একটি বাক্যাংশে বলা হয়, ওমেন ডোন্ট ক্রাই, ওমেন ক্যাশ ইন (নারীরা কাঁদে না, নারীরা সুবিধা নেয়)। গানের এই অংশটি এখন পুরো প্রজন্মের শ্রোতোদের মূলমন্ত্র হয়ে ‌উঠেছে। মার্চে নারী দিবসের প্ল্যাকার্ডেও এই পঙক্তিগুলো দেখা গেছে।

গানটি শাকিরার তরফ থেকে উন্মুক্ত চিঠির মতো ছিল। এর প্রভাবও ছিল বেশ। প্রকাশের পরবর্তী তিনদিন বিশ্বব্যাপী স্পটিফাইয়ের সেরা গান ছিল এটি। পরের সপ্তাহে ছিল দ্বিতীয় সেরা। ফেব্রুয়ারিতে সেরা ছয়ে আর মার্চে ছিল সেরা ১৫-এর মধ্যে। কেবল স্পটিফাইতেই গানটি শোনা হয়েছে ৬৪ কোটিবারের বেশি।

সংগীত সমালোচক, সাংবাদিক মিগুয়েল আনহেল বুরগুয়েনো বলেন, এক বছর আগে শাকিরার ক্যারিয়ার পড়তির দিকে ছিল। কিন্ত নতুন নতুন শিল্পীদের সঙ্গে কাজ করে আর ল্যাটিন সংগীতে মন দিয়ে তিনি নিজেকে নতুন করে আবিষ্কার করেছেন।

পিকের সঙ্গে বিচ্ছেদের গণমাধ্যমের যুদ্ধেও স্পষ্ট বিজয়ী শাকিরা। যিনি প্রেমের জন্য নিজের পেশা এবং দেশ ত্যাগ করেছিলেন। শাকিরা বলেছিলেন, এখন আমি নিজেকে পরিপূর্ণ মনে করছি। কারণ আমার মনে হচ্ছে আমি এখন শুধু নিজের ওপর নির্ভরশীল। আমার দুটো সন্তান আছে, যারা আমার ওপর নির্ভরশীল। সুতরাং আমাকে সিংহের চেয়েও শক্তিশালী হতে হবে।

অধ্যাপক আসুনসিও বার্নার্দেজের মতে, শাকিরার আচরণ নারীবাদকে শক্তিশালী করার বিষয়ে আদর্শ রূপে কাজ করেছে। 'এটি তরুণীদের স্মরণ করিয়ে দিয়েছে যে, অনুভূতির বাইরে একটি বাস্তব জগৎ আছে। যেখানে আমরা (নারীরা) বাসায় পড়ে পড়ে কাঁদতে চাই না।'

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.