'পাঠান' এর ধারেকাছে নেই! প্রথম দিনে জমলো না সালমানের ম্যাজিক  

বিনোদন

হিন্দুস্তান টাইমস
23 April, 2023, 09:50 pm
Last modified: 23 April, 2023, 09:59 pm
সবচেয়ে বড় কথা ‘কিসি কা ভাই কিসি কি জান’-এর প্রথম দিনের আয় সালমানের ক্যারিয়ারের সবচেয়ে বড় ফ্লপ হিসেবে চিহ্নিত 'রেস ৩' এবং 'টিউবলাইট' সিনেমা থেকেও কম!

চার বছর পর ঈদে সিনেমা হলে মুক্তি পেল সালমান খানের কোনো ছবি। তাই প্রত্যাশা ছিল বিশাল। কিন্তু তা পুরোপুরি হয়তো পূরণ করতে পারল না সালমান খান-পূজা হেগড়ে অভিনীত 'কিসি কা ভাই কিসি কি জান'। প্রথম দিনে ছবিটি ভারতীয় বক্স অফিসে আয় করেছে ১৫ কোটি রূপি, যা আপাতদৃষ্টিতে খুব খারাপ না হলেও, সালমানের সিনেমা হিসেবে (তাও আবার ঈদে মুক্তি পাওয়া) খানিকটা হতাশাজনক তো বটেই।

বাণিজ্য বিশ্লেষক তরণ আদর্শ টুইট করেছেন যে, 'ছবিটি প্রথম দিনে ১৫.৮১ কোটি রূপি আয় করেছে। টুইটে তিনি লেখেন, '#KisiKaBhaiKisiKiJaan প্রথম দিনে অপ্রতিরোধ্য।'

ঈদে মুক্তি পাওয়া সালমানের ছবিগুলোর মধ্যে সবচেয়ে বেশি ব্যবসা করেছিল 'ভারত' ছবিটি। এটি ৪১ কোটি রূপি আয় করেছিল। সবচেয়ে বড় কথা 'কিসি কা ভাই কিসি কি জান'-এর প্রথম দিনের আয় সালমানের ক্যারিয়ারের সবচেয়ে বড় ফ্লপ হিসেবে চিহ্নিত 'রেস ৩' এবং 'টিউবলাইট' সিনেমা থেকেও কম!

প্রসঙ্গত, ২০০৯ সালে 'ওয়ান্টেড' সিনেমা দিয়ে ঈদে সিনেমা আসা শুরু হয় সালমান খানের। এই ছবির প্রথম দিনের আয় ছিল ৫.১০ কোটি রূপি। এরপর ২০১০ সালে 'দাবাং', যা ওপেনিংয়ে  আয় করেছিল ১৪.৫০ কোটি রূপি। সেই সময়ের প্রথম দিনে সর্বাধিক উপার্জিত ছবির তকমাও পেয়েছিল এ ছবি।

২০১১ সালে আসে রোম্যান্টিক-কমেডি 'বডিগার্ড', আর ওপেনিং এর ব্যবসা হয়েছিল ২১ কোটি রূপি। ২০১২ সালে মুক্তি পায় 'ভাইজান' অভিনীত 'এক থা টাইগার', যেটির প্রথম দিনের আয় ছিল ৩২.৯২ কোটি রূপি। সেই সময়ের সর্বোচ্চ ওপেনারের খেতাব আবারও যায় সালমানের কাছে।

২০১৪ সালে মুক্তি পায় 'কিক', যা প্রথম দিনে আয় করে ২৬ কোটি রূপি। এরপর ২০১৫ সালে 'বজরঙ্গি ভাইজান' প্রথম দিনে আয় করে ২৭.১৫ কোটি রূপি। রেকর্ড ভাঙার প্রবণতা অব্যাহত থাকে ২০১৬ সালেও। ২০১৭ সালে 'টিউবলাইট' প্রথম দিনে আয় করে ২১.১৫ কোটি রূপি। এবং ২০১৮ সালে 'রেস ৩' এর উদ্বোধনী দিনের আয় ছিল ২৯.১৭ কোটি। এই দুটি সিনেমাই সালমান খানের ক্যারিয়ারের সবচেয়ে বড় দুটি ফ্লপ।

এদিকে সাম্প্রতিক সময়ে বলিউডের আরেক 'খান' শাহরুখ খান যেভাবে দাপট দেখিয়েছেন তার 'পাঠান' ছবির মাধ্যমে, সালমানের অভিনয় ক্যারিশমা তা স্পর্শ করতে পারবে কিনা তা নিয়ে সন্দেহ দেখা দিয়েছে অনেক সিনেমাপ্রেমীর মনে। ইন্ডিয়া টাইমস সূত্র অনুযায়ী, 'পাঠান' এর প্রথম দিনের ভারতীয় বক্স অফিসে আয় ছিল ৫৪ কোটি রূপি। 

সমালোচকদের মনেও সেভাবে দাগ কাটতে পারেনি ছবিটি। তারা বলছেন, ছবিতে সালমান-পূজা হেগড়ের রসায়ন একেবারে ফিকে, গল্পের প্রেক্ষাপট গৎবাঁধা। তাই ছবির একমাত্র ভরসা সালমানের ক্যারিশমা দিয়ে কতদূর যেতে পারে 'কিসি কি ভাই কিসি কা জান', সেটিই এবার দেখার অপেক্ষা। 

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.