এখনও ভালো অভিনয়শিল্পী হতে পারিনি: জাকিয়া বারী মম

বিনোদন

10 April, 2023, 04:45 pm
Last modified: 10 April, 2023, 04:53 pm
দীর্ঘ সময় অভিনয় নিয়ে বড় ধরনের সাফল্যেও বাইরে থাকলেও, সম্প্রতি সেই খরা কাটিয়ে ফিরেছেন অভিনেত্রী জাকিয়া বারী মম। চলতি মাসে মুক্তি পেয়েছে মম অভিনীত দুটি সিনেমা।

দীর্ঘ সময় অভিনয় নিয়ে বড় ধরনের সাফল্যেও বাইরে থাকলেও, সম্প্রতি সেই খরা কাটিয়ে ফিরেছেন অভিনেত্রী জাকিয়া বারী মম। চলতি মাসে মম অভিনীত দুটি সিনেমা মুক্তি পেয়েছে; আর সে কারণেই মমর বৃহস্পতি এখন তুঙ্গে!

গত ১৭ মার্চ মুক্তি পেয়েছে অনন্য মামুন পরিচালিত সিনেমা 'রেডিও'। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ নিয়ে এই সিনেমার গল্প। ছবির একটি কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন মম, তার বিপরীতে নায়ক হিসেবে আছেন চিত্রনায়ক রিয়াজ।

নিজের প্রথম চলচ্চিত্র 'দারুচিনি দ্বীপ'-এ নায়ক হিসেবে রিয়াজকে পেয়েছিলেন মম। তার রিয়াজের সঙ্গে আবারও পর্দায় মমর অভিনয় রসায়ন বেশ উপভোগ্যই ছিল। এ প্রসঙ্গে মম বলেন, ' রিয়াজ ভাই ছোটবেলা থেকেই আমার পছন্দের নায়ক। তার অভিনয় দেখে দেখেই বড় হয়েছি বলা যায়। তার সঙ্গে অভিনয় করা যায় খুব সহজেই, কারণ তিনি একজন উঁচুমানের অভিনেতা, আর সহশিল্পী হিসেবে অসাধারণ। এই সিনেমার শুটিং করেছিলাম মানিকগঞ্জের নদী তীরবর্তী এক প্রত্যন্ত অঞ্চলে। প্রতিকূল পরিবেশে কাজ করলেও আমরা একটি টিম ওয়ার্ক করেছিলাম। ইতিহাসভিত্তিক গল্পের এই সিনেমাটি মুক্তির পর থেকে দর্শকের বেশ ভালো সাড়া পাচ্ছি। এ ধরনের সিনেমা ইতিহাসের দলিল হয়ে থাকে। আমি এর অংশ হতে পেরে গর্বিত।" 

এদিকে মার্চের প্রথম সপ্তাহে মুক্তি পেয়েছে মম অভিনীত আরেকটি সিনেমা 'ওরা ৭ জন'। এটি পরিচালনা করেছেন খিজির হায়াত খান। এ সিনেমায় একজন ভারতীয় ডাক্তারের চরিত্রে অভিনয় করেছেন মম; যিনি কিনা মুক্তিযুদ্ধে আরো অনেক পেশার মানুষের মতো নিজের জায়গা থেকে প্রতিবেশী দেশকে স্বাধীন করার লক্ষ্যে নিজেকে বিলিয়ে দিয়েছেন। এমন একটি চরিত্রে নিজের ক্যারিয়ারের অন্যতম সেরা পারফরম্যান্স উপহার দিয়েছেন মম। এ ছবিতে তার চরিত্রের নাম ছিল অপর্ণা সেন।

অপর্ণা সেন চরিত্রটিতে মম এতটাই সাবলীল অভিনয় করেছেন যা সাতজন মুক্তিযোদ্ধার মাঝেও তাকে স্বতন্ত্রতা এনে দিয়েছে। সাধারণত দেশের মুক্তিযুদ্ধভিত্তিক যেভাবে নারীদের দেখানো হয়, সেই ধারা থেকে বেরিয়ে এসে জাকিয়া বারী মমর চরিত্রটি ভিন্নতার স্বাদ দিয়েছে দর্শকদের।

ছবিটির প্রসঙ্গে মম বলেন, "যেকোনো চরিত্রই ফুটিয়ে তোলা একজন অভিনয়শিল্পীর জন্য চ্যালেঞ্জের বিষয়। আমি সবসময়ই চরিত্রটিকে বাস্তবভিত্তিক রূপ দেয়ার চেষ্টা করি। এই সিনেমায় একজন ডাক্তারের চরিত্রে অভিনয় করাটা ছিল আমার জন্য সম্মান ও চ্যালেঞ্জের বিষয়। কতটুকু সফল হয়েছি তা দর্শকই ভালো বলতে পারবেন। তবে আমি আমার চেষ্টার কোনো ত্রুটি রাখিনি।"

মম আরও বলেন, "চরিত্রটির জন্য পরিচালকের কাছে থেকে যথেষ্ট সহযোগিতা পেয়েছি। স্বাধীনতার মাসে আমার অভিনীত মুক্তিযুদ্ধের গল্প নিয়ে দুটি সিনেমা মুক্তি পাওয়া আমার জন্য সম্মান ও গর্বের বিষয়।"

মমর ভাষ্যে, "আমার অভিনয় ক্যারিয়ারকে সমৃদ্ধ করেছে এই দুটি সিনেমা। এখনও ভালো অভিনয়শিল্পী হতে পারি নাই। তবে দক্ষতা অর্জনের চেষ্টা চালিয়েই যাব।"

এদিকে ওটিটি প্ল্যাটফর্মেও ভালো পারফরম্যান্স দেখিয়ে যাচ্ছেন মম। গত ফেব্রুয়ারিতে ওটিটি প্লাটফর্ম দীপ্ত প্লেতে মুক্তি পেয়েছে ওয়েব ফিল্ম 'সাহসিকা-টু'। এতে বৈবাহিক ধর্ষণের শিকার হওয়া এক নারীর চরিত্রে অভিনয় করে প্রশংসিত হন মম।

এছাড়াও, কিছুদিনের মধ্যেই 'মারকিউলিস' নামে চরকির একটি ওয়েব সিরিজে দেখা যাবে মমকে। এতেও নাকি নতুন চমক নিয়ে হাজির হবেন মম! যদিও সিরিজে নিজের চরিত্রটি নিয়ে কোনো পূর্বাভাস দিচ্ছেন না তিনি।

বলে রাখা ভালো, ঈদের কিছু নাটকেও অভিনয় করেছেন মম। এর মধ্যে একটি হলো, আবুল হায়াতের পরিচালনায় 'ওলটপালট'। মানিকগঞ্জের একটি লোকেশনে নাটকটির শুটিং সম্পন্ন হয়।

'লাক্স চ্যানেল আই সুপারস্টার' প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হওয়ার পর ২০০৭ সালে তৌকীর আহমেদ পরিচালিত 'দারুচিনি দ্বীপ' চলচ্চিত্রে অভিনয়ের মধ্য দিয়ে অভিনয় জগতে পা রাখেন অভিনেত্রী মম। প্রথম চলচ্চিত্রে অসাধারণ অভিনয়ের মাধ্যমে জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেন তিনি।

অভিনেত্রী হিসেবে প্রস্ফুটিত হওয়ার আগে থেকেই নৃত্যশিল্পী হিসেবে পরিচিতি পেয়েছিলেন মম। ছোটবেলায়ই জাতীয় পর্যায়ের প্রতিযোগিতায় সাফল্য অর্জন করেন। জাহঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ থেকে  স্নাতকোত্তর সম্পন্ন করেছেন, বর্তমানে সেই বিভাগেই গবেষণা করছেন তিনি। 

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.