'আমায় আর কেউ গাইতে বলেন না', ৭৫তম জন্মদিনে কবীর সুমনের আক্ষেপ!

বিনোদন

হিন্দুস্তান টাইমস
16 March, 2023, 02:35 pm
Last modified: 16 March, 2023, 02:48 pm
বর্তমান গানের দুনিয়া নিয়েও অকপটে নিজের মন্তব্য জানান কবীর সুমন। তিনি বলেন, "যে যার মতো গান তৈরি করছেন। কিন্তু কেউ খুব একটা শুনছেন বলে মনে হয় না। ভালো কণ্ঠস্বরের অভাব আছে। নিত্য জীবনের শিক্ষাতেও দৈন্যের ছাপ স্পষ্ট।"

৭৫ বছরে পা দিলেন বাংলার অন্যতম খ্যাতনামা সঙ্গীতশিল্পী কবীর সুমন। জন্মদিন নিয়ে এখনও কতটা উন্মাদনা আছে তাঁর? এই বিশেষ দিনটিতে তাঁর পরিকল্পনা কী? আগামী কাজ নিয়ে নানা উত্তর দিলেন কবীর সুমন। ভারতীয় একটি সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে গায়ক জানালেন নানা অজানা কথা।

দেখতে দেখতে জীবনের পঁচাত্তরটি বসন্ত পার করে ফেলেছেন কবীর সুমন। এখন এই সময়ে দাঁড়িয়ে তাঁর জীবনকে কেমন লাগে? উত্তরে গায়ক জানান, 'খুবই ইন্টারেস্টিং। আজকাল রাতে ঘুম আসে না। সারাদিন তারপর কেমন আচ্ছন্ন লাগে। তবুও বলব জীবনটা দুর্দান্ত। আমার সময় শেষ হয়ে আসছে, তাতে আমার আনন্দ হয়। ক্লান্ত হয়ে গিয়েছি। খুব ইতিবাচক ভাবেই বলছি হরি দিন তো গেল পার করো আমার...'

জীবন নিয়ে যতই তিনি ক্লান্ত হয়ে যান, মানুষের কাছে তাঁর জন্মদিন মানে তো একটি বিশেষ দিন। এই দিনে তিনি কী করেন? আজকের জন্য তাঁর পরিকল্পনা কী? এই বিষয়ে তিনি বলেন, 'কিছু না। আর বাকি পাঁচটা দিনের মতোই যাবে। বাড়িতে নিষেধ করে দিয়েছি কিছু না করতে।" 

এক একটি কাজের মধ্যে কেন এত বিরতি রাখছেন কবীর সুমন? ক্লান্তিই কি কারণ? উত্তরে তিনি বলেন, "আমায় সুরকার হিসেবে কেউ চান না। 'জাতিস্মর' ছবিতে কাজ করি যখন সৃজিত মুখোপাধ্যায় বলেছিলেন তাঁর আমায় নিয়ে কাজ করার ইচ্ছে বহুদিনের। কিন্তু কিছুতেই পারছিলেন না। সুযোগের অপেক্ষায় ছিলেন তিনি। কারণ আমায় কেউ চান না বাংলায়। পছন্দ করেন না। রাগ-অভিমান থেকে বলছি না, সত্যি বলছি। একজন নায়ক ভালো অভিনয় করলে পরপর ভালো কাজ পান। একজন গায়কও তাই। আমি ভালো কাজ করেও ডাক পাই না।"

বর্তমান গানের দুনিয়া নিয়েও অকপটে নিজের মন্তব্য জানান কবীর সুমন। বলেন, 'যে যাঁর মতো গান তৈরি করছেন। কিন্তু কেউ খুব একটা শুনছেন বলে মনে হয় না। ভালো কণ্ঠস্বরের অভাব আছে। নিত্য জীবনের শিক্ষাতেও দৈন্যের ছাপ স্পষ্ট। এখন আর কেউ গান মুখস্থ করেন না। খাতা দেখে গাওয়ার সময় এটা। হারমোনিয়াম বাজানোর ঝোঁক কমেছে, বেড়েছে গিটার বাজানো।'

একই সঙ্গে তিনি আক্ষেপ করে বলেন আজকাল আর তাঁকে কেউ গান শোনাতে বলে না। তাঁর কথায়, 'আজকাল আর আমায় কেউ গাইতে বলেন না। অথচ ছোটবেলায় সবার আবদার ছিল একটা গান শোনাবে? আমার মা পর্যন্ত ডেকে আমায় গাইতে বলতেন। এখন আর কেউ গান শোনেন না।'

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.