চলে গেলেন হ্যারি পটারের হ্যাগ্রিড

বিনোদন

হিন্দুস্তান টাইমস
15 October, 2022, 10:10 am
Last modified: 15 October, 2022, 06:26 pm
১৯৭৯ সালে একটি টেলিভিশন সিরিজের মাধ্যমে নিজের অভিনয় জীবন শুরু করেন এই অভিনেতা। ১৯৮৩ সালে কমেডি সিরিজ 'আলফ্রেসকো', ১৯৮৭ সালে 'টুটি ফ্রুটি' নামক সিরিজে মুখ্য অভিনেতা হিসেবে ছিলেন। 

মারা গেছেন হ্যারি পটারের হ্যাগ্রিড-খ্যাত স্কটিশ অভিনেতা রবি কোলট্রেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭২ বছর। 

শুক্রবার স্কটল্যান্ডের ফালকির্কের কাছে একটি হাসপাতালে শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি। তার এজেন্ট বেলিন্দা রাইট সংবাদমাধ্যমকে এই খবর জানান। 

হ্যারি পটার ফ্র্যাঞ্চাইজিতে 'রুবিয়াস হ্যাগ্রিড' চরিত্রে অভিনয় করে খ্যাতির শীর্ষে পৌঁছেছিলেন।

কোলট্রেনের আসল নাম অ্যান্থনি রবার্ট ম্যাকমিলান। ১৯৫০ সালে দক্ষিণ ল্যাঙ্কাশায়ারে তার জন্ম। বাবা ইয়ান ব্যাক্সটার ম্যাকমিলান ছিলেন একজন শিক্ষক। মা জিন রস ছিলেন পিয়ানোবাদক।

১৯৭৯ সালে একটি টেলিভিশন সিরিজের মাধ্যমে নিজের অভিনয় জীবন শুরু করেন এই অভিনেতা। ১৯৮৩ সালে কমেডি সিরিজ 'আলফ্রেসকো', ১৯৮৭ সালে 'টুটি ফ্রুটি' নামক সিরিজে মুখ্য অভিনেতা হিসেবে ছিলেন। 

১৯৯৩ থেকে ১৯৯৫ সাল পর্যন্ত টেলিভিশন সিরিজ় 'ক্র্যাকার'-এ মনোবিদের চরিত্রে অভিনয় সকলের মন কেড়ে নিয়েছিলেন। ১৯৯৪ থেকে ১৯৯৬ সালের মধ্যে তিনি পর পর তিন বার 'বাফটা' পুরস্কার জেতেন।

যদিও সিনেমাপ্রেমিকরা তাকে মনে রেখেছেন হ্যারি পটার ফ্র্যাঞ্চাইজিতে অভিনয়ের জন্য। তার মৃত্যুতে হ্যারি পটার বইটির লেখিকা জে কে রাউলিং টুইটারে দুঃখপ্রকাশ করেছেন। এ ছাড়াও কোলট্রেনের আরও সহ-অভিনেতাও তার মৃত্যুতে শোকপ্রকাশ করেছেন এবং তার পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন।

রাউলিং তার পছন্দের হ্যাগ্রিডকে নিয়ে টুইট করেন, 'রবির মতো কোনো মানুষকে জানার সৌভাগ্য আমার আর হবে না। একজন অসাধারণ প্রতিভা ছিলেন তিনি। বলা যায় একাই-একশো। আর ওকে জানাতে পারা আমার সৌভাগ্য, ওর সঙ্গে কাজ করা, ওর কথায় পাগলের মতো হাসা। আমি আমার ভালোবাসা আর গভীর শোকজ্ঞাপন করলাম ওর পরিবারের উদ্দেশে, সর্বোপরি ওর সন্তানদের উদ্দেশে।'

ড্যানিয়েল ব়্যাডক্লিফ ওরফে হ্যারি পটারও শোকপ্রকাশ করেছেন রবি কলট্রেনের মৃত্যুতে। জানিয়েছেন, 'আমার দেখা অন্যতম সেরা মানুষ এবং কমেডিয়ান। আমার অনেক স্মৃতি জড়িয়ে ওনার সঙ্গে, বিশেষত প্রিজনার অফ অ্যাজকাবান ছবির শ্যুটিং-এর সময় আমাদের সবার স্পিরিট উনিই ধরে রাখতেন। আমি সৌভাগ্যবান যে ওনার মতো একজন বড়মাপের অভিনেতার সঙ্গে কাজ করবার সুযোগ পেয়েছি। ওনার মৃত্যু দুর্ভাগ্যজনক, অসাধারণ অভিনেতা, তার চেয়েও অসাধারণ মানুষ ছিলেন উনি।'

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.