শুধুমাত্র সিনেমার বক্স অফিস সাফল্য নিয়ে চিন্তা করাকে 'জঘন্য' বললেন মার্টিন স্করসেজি

বিনোদন

টিবিএস ডেস্ক
14 October, 2022, 05:10 pm
Last modified: 14 October, 2022, 05:19 pm
নিউইয়র্ক চলচ্চিত্র উৎসবে খ্যাতনামা এই পরিচালক বলেন, "বর্তমান যুগে চলচ্চিত্র অবমূল্যায়িত হচ্ছে; চলচ্চিত্রকে অপমান করা হচ্ছে, তুচ্ছ করে দেখা হচ্ছে সব দিক থেকেই...অবশ্যই ব্যবসায়িক দিক থেকে না, বরং শিল্পের দিক থেকে।

অস্কারজয়ী মার্কিন চলচ্চিত্র নির্মাতা মার্টিন স্করসেজি চলচ্চিত্র জগতে শুধুমাত্র সিনেমার আয়ের দিকে লক্ষ্য রাখাকে 'জঘন্য' এবং 'অপমানজনক' বলে অভিহিত করেছেন।

ইন্ডিওয়্যার সূত্রে জানা গেছে, নিউইয়র্ক চলচ্চিত্র উৎসবে খ্যাতনামা এই পরিচালক বলেন, "বর্তমান যুগে চলচ্চিত্র অবমূল্যায়িত হচ্ছে; চলচ্চিত্রকে অপমান করা হচ্ছে, তুচ্ছ করে দেখা হচ্ছে সব দিক থেকেই...অবশ্যই ব্যবসায়িক দিক থেকে না, বরং শিল্পের দিক থেকে।

'ট্যাক্সি ড্রাইভার' খ্যাত পরিচালক বলেন, "আশির দশক থেকে এখনো পর্যন্ত সিনেমার আয়ের দিকে সবচেয়ে বেশি মনোযোগ দেওয়ার একটা প্রবণতা দেখা যাচ্ছে। এটা বেশ জঘন্য একটা ব্যাপার। একটা সিনেমা নির্মাণে অবশ্যই অনেক খরচ হয়, তাই একটা নির্দিষ্ট পরিমাণ অর্থ আয়ের চিন্তা সবারই থাকে... কিন্তু এখন শুধুই সিনেমার আয়-ব্যয়ের হিসাব নিয়ে মেতে থাকা, মুক্তির প্রথম সপ্তাহে কত আয় করলো, প্রথম দিনে কত আয় করলো, আমেরিকাজুড়ে কী পরিমাণ ব্যবসা করলো বা এশিয়ায় কেমন ব্যবসা করলো, বিশ্বব্যাপী কত আয় হলো, কী পরিমাণ দর্শক দেখলো ছবিটি...এ বিষয়গুলোতে সর্বোচ্চ গুরুত্ব দেওয়া। একজন চলচ্চিত্র নির্মাতা হিসেবে এবং একজন ব্যক্তি যিনি সিনেমা ছাড়া বেঁচে থাকার কথা ভাবতেই পারেন না, সেই হিসেবে পুরো বিষয়টা আমার কাছে খুবই অপমানজনক মনে হয়।

নিউইয়র্ক চলচ্চিত্র উৎসবে নিজে ডেভিড টেডেশির যৌথভাবে পরিচালিত প্রামাণ্যচিত্র 'পারসোনালিটি ক্রাইসিস: ওয়ান নাইট ওনলি' নিয়ে হাজির হয়েছিলেন মার্টিন স্করসেজি। এই উৎসবকে সাধুবাদ জানিয়ে স্করসেজি বলেন, "এখানে কোনো অ্যাওয়ার্ড দেওয়ার ব্যাপার নেই। এখানে কেউ কারো সঙ্গে প্রতিযোগিতা করতে হয় না। এখানে আসতে হলে শুধু সিনেমার প্রতি ভালোবাসা থাকলেই চলবে।

এর আগে ২০১৯ সালে স্করসেজির পরিচালনায় নির্মিত ক্রাইম সিনেমা 'দ্য আইরিশম্যান' এর প্রচারণার সময় তিনি সুপারহিরো সিনেমাকে থিম পার্ক রাইডের সাথে তুলনা করেছিলেন।  সেসময় তিনি নিউইয়র্ক টাইমসে লিখেছিলেন, "এই মুহূর্তে আমাদের আশেপাশের পরিবেশটা খুব নির্মম এবং এখানে শিল্প নিয়ে কাজ করা কঠিন হয়ে উঠেছে। এই কথাগুলো লিখতে গিয়েই আমার মন দুঃখে ভরে উঠেছে।"

সূত্র: দ্য গার্ডিয়ান 

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.