'লাল সিং চাড্ডা'র ভরাডুবি, নির্মাতাদের কাছে ক্ষতিপূরণ চাইছেন ডিস্ট্রিবিউটররা? 

বিনোদন

হিন্দুস্তান টাইমস  
16 August, 2022, 09:00 pm
Last modified: 16 August, 2022, 09:11 pm
চার দিনে আমির-কারিনার এই সিনেমা আয় করেছে মাত্র ৩৭-৩৮ কোটি রূপি। শোনা যাচ্ছে, সিনেমার ডিস্ট্রিবিউটররা নির্মাতা প্রতিষ্ঠান ভায়াকম ১৮ এর কাছে ক্ষতিপূরণের দাবি জানিয়েছেন।  
'লাল সিং চাড্ডা' সিনেমার একটি দৃশ্যে আমির খান ও কারিনা কাপুর খান। ছবি: সংগৃহীত

যতটা প্রত্যাশা ছিল বক্স অফিসে ততটা ভালো ফল করতে পারেনি আমির খান অভিনীত বহুল প্রতীক্ষিত চলচ্চিত্র 'লাল সিং চাড্ডা'। প্রায় চার বছর পর এলো আমিরের নতুন ছবি, তাও আবার হলিউডের বিখ্যাত ছবি 'ফরেস্ট গাম্প'-এর রিমেক। হলিউডের 'ফরেস্ট গাম্প' যেখানে অস্কার পেয়েছিল, সেখানে হিন্দি রিমেক বাজে হওয়ার প্রশ্নই ছিল না! ছবি মুক্তির সময় ভারতে ছিল তিন দিনের লম্বা ছুটি, তাই টিকিট বিক্রি নিয়েও অনেক প্রত্যাশা ছিল ছবির ডিস্ট্রিবিউটরদের। কিন্তু কোনোটাই ঠিকঠাক পূরণ হল না।

চার দিনে আমির-কারিনার এই সিনেমা আয় করেছে মাত্র ৩৭-৩৮ কোটি রূপি। অথচ তিন মাস আগে মুক্তিপ্রাপ্ত 'ভুল ভুলাইয়া ২' প্রথম তিন দিনে আয় করেছিল ৫৫ কোটি রূপি। চলচ্চিত্র বিশ্লেষকদের আশঙ্কা, দেশের হিসেবে 'লাল সিং চাড্ডা' ১০০ কোটির ঘরও পেরোতে পারবে না। 

তবে ছবির যেরকম আয়, তাতে ইতোমধ্যেই ক্ষতির মুখে পড়তে হয়েছে সিনেমার ডিসট্রিবিউটরদের। শোনা যাচ্ছে, তারা ছবির নির্মাতা ভায়াকম ১৮-র কাছে ক্ষতিপূরণের দাবি জানিয়েছেন। 

ভায়াকম ১৮-এর সিইও অজিত আন্ধ্রে এই প্রসঙ্গে জানান, 'কোনো বাইরের ডিস্ট্রিবিউটর নেই। ভায়াকম নিজেই ডিস্ট্রিবিউশনের কাজে করেছে। আর প্রাথমিকভাবে কোনো আর্থিক ক্ষতিও হয়নি। সিনেমা বক্স অফিসে চলছে দেশে এবং দেশের বাইরেও। এইসব ভিত্তিহীন খবরের কোনও মানেই হয় না।'

বেশিরভাগ বড় প্রযোজনা সংস্থা এবং স্টুডিওরই নিজস্ব ডিস্ট্রিবিউশন নেটওয়ার্ক থাকে। বেশিরভাগ জায়গায় তারা সেই কাজ নিজেরাই করে থাকে। শুধু কিছু ছোট শহরে সাব-ডিসট্রিবিউটরদের দেওয়া হয় কমিশনের ভিত্তিতে। এই একই মডেলে কাজ চলেছে 'লাল সিং চাড্ডার'ও।

অদ্বৈত চন্দন পরিচালিত 'লাল সিং চাড্ডা'তে কারিনা কাপুর খান-আমির ছাড়াও গুরুত্বপূর্ণ ভূমিকায় রয়েছেন মোনা সিং ও নাগা চৈতন্য। চলচ্চিত্র সমালোচকদের থেকেও মিশ্র প্রতিক্রিয়া পেয়েছে এই ছবি, যেখানে অভিনয় ও চিত্রনাট্যের মানের সমালোচনা করেছেন অনেকেই।

তবে সোশ্যাল মিডিয়ায় নেটিজেনদের একটা বড় অংশ 'লাল সিং চাড্ডা' বয়কটের ডাক দিয়েছিল। তাই এই সবকিছু মিলিয়েই দুর্ভাগ্য বরণ করতে হচ্ছে আমির খানকে।

প্রসঙ্গত, ২০১৮ সালে মুক্তি পেয়েছিল আমির খানের 'ঠগস অফ হিন্দুস্তান'। সেই ছবিটিও দর্শকের মনে  জায়গা করে নিতে পারেনি। কিন্তু তা সত্ত্বেও ছবিটি প্রথম তিন দিনে দেশে আয় করেছিল ১০০ কোটি রূপি। আর প্রথম সপ্তাহে ১২৩ কোটি রূপি। এরপর খারাপ রিভিউ ও দর্শকদের সমালোচনার কারণে ব্যবসা পড়তে থাকে এবং তা  থেমেছিল ১৫১ কোটিতে গিয়ে।

তবে বোঝাই যাচ্ছে' লাল সিং চাড্ডা'র ক্ষেত্রে তেমনটা হবে না। ছবিটি মুক্তির শুরু থেকেই মুখ ঘুরিয়ে নিয়েছে দর্শক।     

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.