জাতীয় চলচ্চিত্র পুরষ্কার: শ্রেষ্ঠত্বের তালিকায় যারা

বিনোদন

টিবিএস রিপোর্ট
07 November, 2019, 05:35 pm
Last modified: 07 November, 2019, 07:38 pm
২০১৭ ও ২০১৮ সালের জন্য তিশা, জয়া, আরিফিন শুভ, শাকিব খান, ফেরদৌস, সাইমন পাচ্ছেন জাতীয় চলচ্চিত্র পুরষ্কার

একসাথে দুই বছরের জাতীয় চলচ্চিত্র পুরস্কার ঘোষণা করেছে সরকার যেখানে চলচ্চিত্রে প্রধান চরিত্রে অভিনয়ের জন্য ছয়জন অভিনেতা ও অভিনেত্রী শ্রেষ্ঠ পুরষ্কার পেতে যাচ্ছেন। 

বৃহস্পতিবার দুপুরে তথ্য মন্ত্রণালয়ের ওয়েবসাইটে গত দুই বছরের পুরষ্কার বিজয়ীদের নাম ঘোষণা করা হয়। 

২০১৭ সালে শ্রেষ্ঠ অভিনেতার পুরষ্কার পেয়েছেন দুইজন। ২০১৮ সালেও শ্রেষ্ঠত্বের এই পুরষ্কারটি দুজন অভিনেতা ভাগাভাগি করে নিচ্ছেন। 

২০১৭ সালে অক্টোবরে মুক্তি পায় আলোচিত সিনেমা ঢাকা অ্যাটাক। দীপঙ্কর দীপনের পরিচালনায় পুলিশি অ্যাকশন গল্পের এই ছবিটির জন্য সেরা অভিনেতার পুরস্কার পেয়েছেন আরিফিন শুভ। একই বছরে মুক্তি পাওয়া সত্তা চলচ্চিত্রে অভিনয়ের জন্য যৌথভাবে শ্রেষ্ঠ অভিনেতার পুরষ্কার পাচ্ছেন শাকিব খান। 

২০১৮ সালে ‘পুত্র’ সিনেমায় অভিনয়ের জন্য শ্রেষ্ঠ অভিনেতার পুরষ্কার যাচ্ছে ফেরদৌসের ঘরে। একই বছরে ‘জান্নাত’ সিনেমার কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করে পুরষ্কারটি যৌথভাবে পাচ্ছেন সাইমন সাদিক। 

শ্রেষ্ঠত্বের পুরষ্কার অভিনেতারা যৌথভাবে পেলেও অভিনেত্রীদের ক্ষেত্রে তা হয়নি। 

২০১৭ সালে ‘হালদা’ সিনেমায় অনবদ্য অভিনয়ের জন্য শ্রেষ্ঠ অভিনেত্রীর পুরষ্কার পাচ্ছেন নুসরাত ইমরোজ তিশা। 

আর ২০১৮ সালে হুমায়ুন আহমেদের গল্প অবলম্বনে ‘দেবী’ সিনেমায় রহস্যময় নারী চরিত্রে অভিনয়ের জন্য শ্রেষ্ঠ অভিনেত্রীর পুরষ্কার পাচ্ছেন সময়ের অন্যতম আলোচিত অভিনেত্রী জয়া আহসান। 

২০১৭ সালের ‘ঢাকা অ্যাটাক’ এবং ২০১৮ সালের চলচ্চিত্র হিসেবে ‘পুত্র’ সেরা চলচ্চিত্রের পুরষ্কার পেয়েছে। 

২০১৭ সালে ‘গহীন বালুচর’ চলচ্চিত্রের জন্য সেরা পরিচালকের  পুরস্কার পাচ্ছেন বদরুল আনাম সৌদ। ২০১৮ সালে ‘জান্নাত’ সিনেমার জন্য সেরা পরিচালক হয়েছেনে মোস্তাফিজুর রহমান মানিক।

২০১৭ সালে ‘গহীন বালুচর’ সিনেমাটি সর্বোচ্চ ৭টি বিভাগে পুরষ্কার পেয়েছে। ২০১৮ সালে ‘পুত্র’ সিনেমাটি পেয়েছে সর্বোচ্চ ১০টি বিভাগে পুরষ্কার।

এবার মোট ২৮টি বিভাগে পুরস্কার প্রদান করা হয়েছে। সেগুলো হলো - আজীবন সম্মাননা, শ্রেষ্ঠ চলচ্চিত্র, শ্রেষ্ঠ স্বল্প দৈর্ঘ্য চলচ্চিত্র, শ্রেষ্ঠ প্রামাণ্য চলচ্চিত্র, শ্রেষ্ঠ চলচ্চিত্র পরিচালক, শ্রেষ্ঠ অভিনেতা (প্রধান চরিত্রে), শ্রেষ্ঠ অভিনেত্রী (প্রধান চরিত্রে), শ্রেষ্ঠ অভিনেতা (পার্শ্ব চরিত্রে), শ্রেষ্ঠ অভিনেত্রী (পার্শ্ব চরিত্রে), শ্রেষ্ঠ অভিনেতা/অভিনেত্রী (খল চরিত্রে), শ্রেষ্ঠ অভিনেতা/অভিনেত্রী (কৌতুক চরিত্রে), শ্রেষ্ঠ শিশু শিল্পী, শিশু শিল্পী শাখায় বিশেষ পুরস্কার, শ্রেষ্ঠ সংগীত পরিচালক, শ্রেষ্ঠ নৃত্য পরিচালক, শ্রেষ্ঠ গায়ক, শ্রেষ্ঠ গায়িকা, শ্রেষ্ঠ গীতিকার, শ্রেষ্ঠ সুরকার, শ্রেষ্ঠ কাহিনীকার, শ্রেষ্ঠ চিত্র নাট্যকার, শ্রেষ্ঠ সংলাপ রচয়িতা, শ্রেষ্ঠ সম্পাদক, শ্রেষ্ঠ শিল্প নির্দেশক, শ্রেষ্ঠ চিত্রগ্রাহক, শ্রেষ্ঠ শব্দগ্রাহক, শ্রেষ্ঠ পোশাক ও সাজসজ্জা এবং শ্রেষ্ঠ মেকআপম্যান।

২০১৭ ও ২০১৮ সালের জন্য ঘোষিত এই জাতীয় চলচ্চিত্র পুরস্কারের জন্য গঠিত জুরি বোর্ডে তথ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিবকে (প্রশাসন ও চলচ্চিত্র) সভাপতি করা হয়।

বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ডের ভাইস চেয়ারম্যান সদস্য-সচিব হিসেবে এবং বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশনের ব্যবস্থাপনা পরিচালক, তথ্য মন্ত্রণালয়ের যুগ্মসচিব (চলচ্চিত্র) ও বাংলাদেশ ফিল্ম আর্কাইভের মহাপরিচালক সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন।

১৩ সদস্যবিশিষ্ট ২০১৭ সালের জুরি বোর্ডের অন্য সদস্যরা হলেন- ঢাকা বিশ্ববিদ্যালয়ের টেলিভিশন, ফিল্ম অ্যান্ড ফটোগ্রাফি বিভাগের শিক্ষক অধ্যাপক শফিউল আলম ভূঁইয়া, একুশে টেলিভিশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মনজুরুল আহসান বুলবুল, চলচ্চিত্র অভিনেত্রী কোহিনুর আক্তার সুচন্দা, চলচ্চিত্র অভিনেতা ও প্রযোজক এম এ আলমগীর, বাংলাদেশ চলচ্চিত্র সমিতির সভাপতি মুশফিকুর রহমান গুলজার, চিত্রগ্রাহক পংকজ পালিত ও সংগীত পরিচালক সুজেয় শ্যাম।

২০১৮ সালের জুরি বোর্ডের অন্য সদস্যরা হলেন- ঢাকা বিশ্ববিদ্যালয়ের টেলিভিশন, ফিল্ম অ্যান্ড ফটোগ্রাফির শিক্ষক অধ্যাপক শফিউল আলম ভূঁইয়া, চলচ্চিত্র অভিনেতা ড. এনামুল হক, সংগীতশিল্পী ফকির আলমগীর, দৈনিক ভোরের কাগজের সম্পাদক শ্যামল দত্ত, গীতিকার ও সংগীত পরিচালক হাসান মতিউর রহমান, অভিনেত্রী রওশন আরা রোজিনা, বাংলাদেশ চলচ্চিত্র সমিতির সভাপতি মুশফিকুর রহমান গুলজার ও বাংলাদেশ চলচ্চিত্র গ্রাহক সংস্থার যুগ্ম-মহাসচিব তপন আহমেদ।
 

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.