কুমিল্লা সিটি নির্বাচন: ৩৪৩ ভোটে জিতলেন আওয়ামী লীগের মেয়র প্রার্থী রিফাত

বাংলাদেশ

টিবিএস রিপোর্ট
15 June, 2022, 08:40 pm
Last modified: 15 June, 2022, 10:22 pm
১০৫ কেন্দ্রের ভোট গণনায় রিফাত পেয়েছেন ৫০ হাজার ৩১০ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী ও সাবেক মেয়র মনিরুল হক সাক্কু পেয়েছেন ৪৯ হাজার ৯৬৭ ভোট। 

কুমিল্লা সিটি কর্পোরশন নির্বাচনে জিতেছেন আওয়ামী লীগের মেয়র প্রার্থী আরফানুল হক রিফাত। ৩৪৩ ভোটের ব্যবধানে জয় পেয়েছেন তিনি। 

১০৫ কেন্দ্রের ভোট গণনায় রিফাত পেয়েছেন ৫০ হাজার ৩১০ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী ও সাবেক মেয়র মনিরুল হক সাক্কু পেয়েছেন ৪৯ হাজার ৯৬৭ ভোট। 

বিকেল ৪টায় ভোট গণনা শেষ হয়- এরপর বুধবার (১৫ জুন) রাত সাড়ে ৯টায় রিটার্নিং কর্মকর্তা মো. শাহেদুন্নবী চৌধুরী বিজয়ী প্রার্থীর নাম ঘোষণা করেন।

ফলাফলে আরেক স্বতন্ত্র প্রার্থী নাজিম উদ্দিন কায়সার পেয়েছেন প্রায় ২৯ হাজার ৯৯৯ ভোট।

নির্বাচনের ফলাফল অস্বীকার করে মনিরুল হক সাক্কু বলেন, আমি ৯৮০ ভোটে বিজয়ী হয়েছি। আওয়ামী লীগের নেতাকর্মীরা ফলাফল বানচাল করেছে, আমি হাইকোর্টে যাব।

এদিকে আওয়ামী লীগের প্রার্থী আরফানুল হক রিফাত এবং স্বতন্ত্র প্রার্থী মনিরুল হক সাক্কুর সমর্থকদের মধ্যে উত্তেজনা ছড়িয়ে পড়ার ঘটনায় এর আগে কিছুসময়ের জন্য ভোট গণনা স্থগিত রাখা হয়।

কুমিল্লা শিল্পকলা একাডেমী প্রাঙ্গণে ফলাফল ঘোষণা করা হচ্ছিল, এসময় দুই পক্ষের সমর্থকরা মুখোমুখি অবস্থান নেয়। এসময় তাদের ছত্রভঙ্গ করে দেয় পুলিশ। 

মনিরুল হকের সমর্থকদের দাবি, আওয়ামী লীগের প্রার্থীর সমর্থকরা তাদের ওপর আক্রমণ করেছে। 

কুমিল্লা শহরের পাশাপাশি পাঁচটি পৌরসভা, চারটি উপজেলা পরিষদ এবং দেড় শতাধিক ইউনিয়ন পরিষদ নির্বাচনে ভোট অনুষ্ঠিত হয়।

নির্বাচনে প্রতিদ্বন্দ্বীতা করছেন ৫ মেয়র প্রার্থী, ১০৮ কাউন্সিলর প্রার্থী এবং ৩৮ নারী কাউন্সিলর প্রার্থী।

পাঁচ মেয়র প্রার্থী হলেন- আওয়ামী লীগ মনোনীত প্রার্থী আরফানুল হক রিফাত, মনিরুল হক সাক্কু (স্বতন্ত্র), মোহাম্মদ নিজাম উদ্দিন কায়সার (স্বতন্ত্র), ইসলামী আন্দোলনের মো. রাশেদুল ইসলাম এবং কামরুল আহসান বাবুল (স্বতন্ত্র)।

এর আগে ২০১২ সালের কুমিল্লা সিটির নির্বাচনে মেয়র পদে আওয়ামী লীগের প্রার্থী আফজাল খানকে ৩০ হাজারের বেশি ভোটে হারান সাক্কু। ২০১৭ সালে তিনি আফজালের কন্যা আনজুম সুলতানা সিমাকে প্রায় ১০ হাজার ভোটে হারান।

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.