ডিজিটাল সিকিউরিটি আইনে মামলা নিতে নিরুৎসাহিত করলেন আইজিপি

বাংলাদেশ

টিবিএস রিপোর্ট
14 April, 2022, 10:45 am
Last modified: 14 April, 2022, 10:50 am
দেশে ও দেশের বাইরে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলার বিষয়ে সমালোচনা উঠলে গত বছর পুলিশ সদর দপ্তর থেকে এক লিখিত আদেশে সব ইউনিটকে মামলা নেওয়ার ক্ষেত্রে পুলিশ সদর দপ্তরকে অবহিত করার কথা বলা হয়।

দেশকে বিব্রতকর পরিস্থিতিতে ফেলার জন্য ষড়যন্ত্রকারীদের উদ্দেশ্যপ্রণোদিত অপপ্রয়াস আছে জানিয়ে আইজিপি বেনজীর আহমেদ বলেছেন, ডিজিটাল সিকিউরিটি অ্যাক্ট প্রয়োগে সতর্ক থাকতে হবে।

"এটা নিয়ে বিভিন্ন মহল দেশে বিদেশে বিভিন্ন ধরনের ষড়যন্ত্র করার চেষ্টা করছে, বিভিন্ন ধরনের চাপ প্রয়োগের চেষ্টা করছে। এজন্য আমি মনে করি ডিজিটাল সিকিউরিটি অ্যাক্ট যত্রতত্র প্রয়োগের চেষ্টা না করে সতর্কতার সাথে প্রয়োগ করতে হবে," বলেন তিনি।

এসময় ডিজিটাল সিকিউরিটি অ্যাক্ট নিয়ে আইজিপি আরও বলেন, "এটা নিয়ে আর কোনো সমালোচনা হোক, তা আমরা চাই না। এটা দেশের জন্য করা হয়েছে দেশের নিরাপত্তার জন্য করা হয়েছে, সাধারণ মানুষের আইনি নিরাপত্তা দেওয়ার জন্য করা হয়েছে। এটা নিয়ে রাষ্ট্রের সমালোচনা না হোক বা আমরা বিব্রতকর অবস্থায় না পরি। এজন্য এটা প্রয়োগের ক্ষেত্রে সর্বোচ্চ সতর্কতার দরকার আছে বলে মনেকরি।"

বুধবার রাজধানীর রাজারবাগ পুলিশ লাইন্সে বাংলাদেশ পুলিশ অডিটোরিয়ামে 'আইজিপির দুই বছর' পূর্ণ হওয়ার উদযাপন অনুষ্ঠানে এ কথা বলেন তিনি। আইজিপি হিসেবে তার দায়িত্ব গ্রহণের দুবছর পূর্তি উপলক্ষে সহকর্মীরা এ সময় ফুলেল শুভেচ্ছা জানান তাকে।

এসময় তিনি আরও বলেন, "দেশে বিভিন্ন ষড়যন্ত্রকারী আছে যারা বিভিন্ন ধান্দা নিয়ে আছে। তারা এই সুযোগ নিয়ে এখানে থ্রেট তৈরি করতে পারে। আমরা যারা আইন প্রয়োগ করি বিভিন্ন ইউনিটে আমাদেরকে সর্বোচ্চ সতর্কতা দিয়ে দেশের সাধারণ জনগনের সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিত করতে হবে। এটা করার জন্য বিট পুলিশং ইনোভেটিভ পুলিশং কিংবা অন্য কোনো ধারণা থাকলে সেটা করতে হবে।"

দেশে ও দেশের বাইরে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলার বিষয়ে সমালোচনা উঠলে গত বছর পুলিশ সদর দপ্তর থেকে এক লিখিত আদেশে সব ইউনিটকে মামলা নেওয়ার ক্ষেত্রে পুলিশ সদর দপ্তরকে অবহিত করার কথা বলা হয়। এদিকে, সম্প্রতি ঢাকা মেট্রোপলিটন পুলিশ থেকেও সব থানা ও অপরাধ বিভাগে ডিসিএ মামলা নেওয়ার ক্ষেত্রে মৌখিকভাবে নিরুৎসাহিত করা হয়েছে বলে বেশ কয়েকজন কর্মকর্তা দ্য বিজনেস স্ট্যান্ডার্ডকে নিশ্চিত করেছেন।

বুধবার রাজধানীর ভাটারা থানায় সরজমিনে দেখা যায়, একজন শিক্ষক একটি তুচ্ছ গঠনায় ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করতে আসলে তাকে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা না করে পেনাল কোডে মামলা দেওয়ার পরামর্শ দেয়া হয়। পরে, ওই শিক্ষক পেনাল কোডের প্রচলিত ধারাতেই মামলাটি করেন। 

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.