এ বছর ঢাবির ‘ঘ’ ইউনিট থাকছে

বাংলাদেশ

টিবিএস রিপোর্ট
16 February, 2022, 06:10 pm
Last modified: 16 February, 2022, 06:15 pm
ঘ ইউনিট বহাল রাখার এই সিদ্ধান্ত 'প্রাথমিক' বলে জানান সহউপাচার্য (শিক্ষা) এ এস এম মাকসুদ কামাল।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে এ বছর বহাল থাকছে সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত  'ঘ' ইউনিট। বুধবার বিশ্ববিদ্যালয়ের ডিনস কমিটির সভায় এ বছর ঘ ইউনিটের ভর্তি পরীক্ষা বহাল রাখার সিদ্ধান্ত নেয়া হয়। 

সভা শেষে ঢাবির সহউপাচার্য (শিক্ষা) এ এস এম মাকসুদ কামাল গণমাধ্যমকে জানান, 'এবারের ভর্তিচ্ছুক শিক্ষার্থীদের অনেকেই ইতোমধ্যে ঘ ইউনিটের প্রস্তুতি নিয়েছেন। তাদের এ প্রস্তুতি, অভিভাবকদের উদ্বেগ ও সামাজিক বিজ্ঞান অনুষদের শিক্ষকদের চাওয়া বিবেচনায় নিয়ে ডিনস কমিটির সভায় সিদ্ধান্ত হয়েছে, এ বছর ঘ ইউনিটের পরীক্ষা চলমান থাকবে।' 

ঘ ইউনিট বহাল রাখার এই সিদ্ধান্ত 'প্রাথমিক' বলে জানান তিনি। পরে এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের সাধারণ ভর্তি কমিটি, অ্যাকাডেমিক কাউন্সিলসহ সংশ্লিষ্ট ফোরামগুলোয় আলোচনা করে এটি চূড়ান্ত হবে।

 সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. জিয়াউর রহমান বিষয়টি নিশ্চিত করেছেন। 

এর আগে গত ৭ ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয়ের সাধারণ ভর্তি কমিটির এক বিশেষ সভায় ২০২১-২২ শিক্ষাবর্ষ থেকে 'ঘ' ইউনিট বাদ দিয়ে চারটি ইউনিটের (ক, খ, গ ও চ) অধীনে ভর্তি পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছিল।

আজকের সভায় সময়, শ্রম ও অর্থ সাশ্রয়ের জন্য উন্নত বিশ্বের বিশ্ববিদ্যালয়গুলোর মতো ভবিষ্যতে একটি মাত্র আদর্শ পরীক্ষার মাধ্যমে বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থী ভর্তির বিষয়ে ভাবার জন্য ডিনদের পরামর্শ দেয়া হয়।

সভায় উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল, কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ, বিভিন্ন অনুষদের ডিন, বিভিন্ন বিভাগের চেয়ারম্যান ও বিভিন্ন ইনস্টিটিউটের পরিচালকরা উপস্থিত ছিলেন।

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.