ঢাকায় পৌঁছেছে ১৬তম কুইন্স ব্যাটন রিলে

বাংলাদেশ

টিবিএস ডেস্ক
09 January, 2022, 10:00 am
Last modified: 09 January, 2022, 03:05 pm
বিশ্ব ভ্রমণের অংশ হিসেবে ব্রিটেনের রানীর বার্তা নিয়ে কুইন্স ব্যাটন রিলে সারা বিশ্বের কমনওয়েলথভুক্ত ৭২টি দেশ ও অঞ্চল ভ্রমণ করবে।

চলতি বছরের ২৮ জুলাই ইংল্যান্ডের বার্মিংহামে অনুষ্ঠিতব্য কমনওয়েলথ গেমস উপলক্ষ্যে গত বৃহস্পতিবার, ৬ জানুয়ারি ঢাকায় এসে পৌঁছেছে ১৬ তম 'কুইন্স ব্যাটন রিলে'। 

বিশ্ব ভ্রমণের অংশ হিসেবে ব্রিটেনের রানীর বার্তা নিয়ে কুইন্স ব্যাটন রিলে সারা বিশ্বের কমনওয়েলথভুক্ত ৭২টি দেশ ও অঞ্চল ভ্রমণ করবে। এই বিশ্বভ্রমণ শেষ হবে এ বছরের 'বার্মিংহাম ২০২২ কমনওয়েলথ গেমস' অনুষ্ঠিত হওয়ার ঠিক আগে।

ব্রিটিশ হাইকমিশনের তথ্য অনুযায়ী, খ্যাতনামা বাংলাদেশি ক্রীড়া শ্যুটার আব্দুল্লাহ হেল বাকী ও শাকিল আহমেদ কুইন্স ব্যাটনটি হাইকমিশনে নিয়ে বহন করে আসেন।  সেখানে ব্রিটিশ হাইকমিশনার রবার্ট চ্যাটারটন ডিকসন এবং বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের সভাপতি ও সেনাপ্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ ব্যাটনটিকে স্বাগত জানান। সংবর্ধনা অনুষ্ঠানে বাংলাদেশের বেশ কয়েকজন স্বনামধন্য ক্রীড়া ব্যক্তিত্ব, বাংলাদেশ সরকারের প্রতিনিধি, সুশীল সমাজের অন্তর্ভুক্ত বিভিন্ন সংস্থা, যুব সংস্থা, ব্রিটিশ ব্যবসা প্রতিষ্ঠান ও বাংলাদেশে অবস্থিত কমনওয়েলথ দেশগুলোর মিশন প্রধানরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশে নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার রবার্ট ডিকসন বলেন, "যুক্তরাজ্য-বাংলাদেশ সম্পর্কের ৫০তম বার্ষিকী ও কমনওয়েলথের মাধ্যমে বন্ধনের পাশাপাশি বাংলাদেশে কুইন্স ব্যাটন রিলের আগমন ব্রিট-বাংলা বন্ধনের আরেকটি গুরুত্বপূর্ণ মাইলফলক।"

"বিগত ৬০ বছরেরও বেশি সময় ধরে ব্যাটন রিলে কমনওয়েলথ গেমসের একটি অপরিহার্য অংশ এবং গেমস চলাকালীন এটি কমনওয়েলথভুক্ত সম্প্রদায়য়ের মধ্যে উদযাপিত হয়। এটি আশা, সংহতি ও সহযোগিতাকে জাগিয়ে তোলে; কারণ এটি অনন্য সংস্কৃতির সম্প্রদায়গুলোকে সংযুক্ত করে এবং পরবর্তী প্রজন্মের ক্রীড়া নায়কদের অনুপ্রাণিত করে", তিনি আরো বলেন।

কুইন্স ব্যাটন রিলের আগমন বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনে নতুন মাত্রা যোগ করবে এবং কমনওয়েলথের ভবিষ্যৎ সম্ভাবনাকে আরো বাড়িয়ে তুলবে।
ব্যাটনটি জাতীয় স্মৃতিসৌধ, বাংলাদেশ আর্মি স্টেডিয়াম এবং দেশের জাতীয় ক্রীড়া প্রতিষ্ঠান বাংলাদেশ ক্রীড়া শিক্ষাপ্রতিষ্ঠান (বিকেএসপি) পরিদর্শন করবে। এছাড়া, বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশন এবং শহীদ বীর উত্তম লেফটেন্যান্ট আনোয়ার গার্লস স্কুল অ্যান্ড কলেজও পরিদর্শন করবে। 

বাংলাদেশ পরিভ্রমণের পর ব্যাটন রিলেটি আগামীকাল ১০ জানুয়ারি ভারতের উদ্দেশ্যে যাত্রা শুরু করবে।


 

সূত্র: ইউএনবি

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.