ঢাকা নগর পরিবহনের উদ্বোধন, চলবে অর্ধশত বাস    

বাংলাদেশ

টিবিএস রিপোর্ট
26 December, 2021, 12:25 pm
Last modified: 26 December, 2021, 12:44 pm
এ পরিবহনের রুটের মধ্যে পড়েছে রাজধানীর বসিলা, মোহাম্মদপুর, এলিফ্যান্ট রোড, শাহবাগ, পল্টন এবং মতিঝিল। বাসগুলোতে ই-টিকেটিং সিস্টেম থাকবে; চালকেরাও পরবেন বিশেষ ইউনিফর্ম।

রাজধানীর গণপরিবহন ব্যবস্থাকে সহজীকরণের লক্ষ্যে বাস রুট রেশনালাইজেশনের উদ্যোগে চালু হলো ঢাকা নগর পরিবহন। রোববার (২৬ ডিসেম্বর) এ পরিবহনের পরীক্ষামূলক কার্যক্রমের উদ্বোধন হলো।

সকাল সাড়ে ১১টার দিকে মোহাম্মদপুর বিআরটিসি কাউন্টারে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের ভার্চুয়ালি যুক্ত হয়ে ঢাকা নগর পরিবহনের কার্যক্রম উদ্বোধন করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র ফজলে নূর তাপস ও ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম।

উদ্বোধনকালে সেতুমন্ত্রী বলেন, "একটি সুশৃঙ্খল ও আধুনিক গণপরিবহন ব্যবস্থা গড়ে তুলতে (মন্ত্রণালয় থেকে) সব ধরনের সহযোগিতা করা হবে।"

প্রাথমিকভাবে কেরানীগঞ্জের ঘাটারচর থেকে কাঁচপুর পর্যন্ত প্রায় ২১ কিলোমিটারের রুটে চলবে ৫০টি বাস।

২১ কিলোমিটারের এ রুটের মধ্যে পড়েছে রাজধানীর বসিলা, মোহাম্মদপুর, এলিফ্যান্ট রোড, শাহবাগ, পল্টন এবং মতিঝিল।

বাসগুলোতে ই-টিকেটিং সিস্টেম থাকবে; বাস চালকেরাও পরবেন বিশেষ ইউনিফর্ম।

এর আগে গত ১৯ ডিসেম্বর বাস রুট রেশনালাইজেশন কমিটির ২০তম বৈঠকের পর ডিএসসিসি মেয়র ফজলে নূর তাপস সাংবাদিকদের জানান, "ঘাটারচর থেকে কাঁচপুর হয়ে মতিঝিল রুটে মোট ১০০টি বাস চলাচলের অনুমোদন দেওয়া হয়েছে।"

সে বৈঠকে ঢাকা উত্তরের মেয়র আতিকুল ইসলামসহ বাস রুট রেশনালাইজেশন কমিটির অন্যান্য সদস্যরা উপস্থিত ছিলেন।

ঢাকা মহানগরীতে কোনো অননুমোদিত বাস চলতে দেওয়া হবে না বলে তখন হুঁশিয়ারি দেন তাপস। 

আজ থেকে চালু হওয়া ৫০ বাসের মধ্যে ৩০টি বিআরটিসির ডাবল ডেকার বাস এবং ২০টি বাস ট্রান্সসিলভার।

ফজলে নূর তাপস জানান, মোট আটটি পরিবহন কোম্পানি এই রুটে তাদের বাস চালানোর জন্য অনুমোদন চেয়ে আবেদন করেছিল। যাচাই-বাছাই শেষে চারটিকে অনুমোদন দেওয়া হয়েছে।

বেসরকারি পরিবহন কোম্পানিগুলোর মধ্যে জাহান এন্টারপ্রাইজের ৬০টি বাস এবং এইচআর পরিবহনের পাঁচটি বাস অনুমোদন পেয়েছে। 

এই রুটে বাস ভাড়া প্রতি কিলোমিটারে ২.১৫ টাকা করে নির্ধারণ করা হয়েছে; পুরো রুটে ৪০টি প্যাসেঞ্জার শেড ও ১৬টি বাস-বে থাকবে।  

 

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.