বৈশ্বিক জ্ঞান সূচকে তলানিতে বাংলাদেশ

বাংলাদেশ

টিবিএস রিপোর্ট
15 December, 2021, 11:50 pm
Last modified: 16 December, 2021, 12:10 am
গত বছর বৈশ্বিক জ্ঞান সূচকে দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে বাংলাদেশের অবস্থান ছিল সবচেয়ে নিচে। এবার অবশ্য পাকিস্তান ও নেপালকে পিছনে ফেলতে পেরেছে বাংলাদেশ।

 

চলতি বছরের বৈশ্বিক জ্ঞান সূচকের (গ্লোবাল নলেজ ইনডেক্সের) তালিকা প্রকাশ করেছে জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি) ও মোহাম্মদ বিন রশিদ আল মাকতুম নলেজ ফাউন্ডেশন (এমবিআরএফ)। এ তালিকায় বিশ্বের ১৫৪টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১২০তম। 

প্রযুক্তিগত ও বৃত্তিমূলক শিক্ষা এবং প্রশিক্ষণ আর জ্ঞান অর্থনীতিতে সূচকে ভালো পারফরম্যান্স করেছে বাংলাদেশ। কিন্তু গবেষণা, উন্নয়ন ও উদ্ভাবনে ধারাবাহিকভাবে খারাপ করে চলেছে।

দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে সবচেয়ে নিচে বাংলাদেশ। আর টানা চতুর্থবারের মতো এই তালিকায় শীর্ষে আছে সুইজারল্যান্ড।

বাংলাদেশের স্কোর ২ দশমিক ২ বেড়েছে এবার। ফলে সার্বিক স্কোর বেড়ে হয়েছে৩৮ দশমিক ১। তারপরও বৈশ্বিক গড়ের চেয়ে কম স্কোর অর্জন করেছে বাংলাদেশ।

২০২১ সালের জ্ঞান সূচক তৈরিতে সাতটি বিষয়কে বিবেচনায় নেওয়া হয়েছে। এগুলো হলো—প্রাক্‌-বিশ্ববিদ্যালয় শিক্ষা, প্রযুক্তিগত ও বৃত্তিমূলক শিক্ষা, উচ্চশিক্ষা, গবেষণা, উন্নয়ন ও উদ্ভাবন, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, অর্থনীতি এবং সাধারণ সক্ষমতার পরিবেশ।

গবেষণা, উন্নয়ন ও উদ্ভাবন খাতে বাংলাদেশের স্কোর মাত্র ১৯ দশমিক ২ এবং ১৩৬তম অবস্থানে রয়েছে। 

বাংলাদেশের পলিসি রিসার্চ ইনস্টিটিউটের নির্বাহী পরিচালক আহসান এইচ মনসুর বলেন, সূচকটিতে বাংলাদেশের গবেষণা ও উন্নয়নের বাস্তব চিত্র প্রতিফলিত হয়েছে। তিনি বলেন, এই খাতে দুরবস্থার একটি বড় কারণ হলো, বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলো বিশ্বের শীর্ষ ৫০০তেও নেই।

সাতটি উপসূচকের মধ্যে বাংলাদেশ সবচেয়ে ভালো স্কোর পেয়েছে কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা এবং প্রশিক্ষণ খাতে। এ খাতে ৫১ দশমিক ৫ স্কোর নিয়ে ৭৭তম অবস্থানে রয়েছে বাংলাদেশ। 

অর্থনীতির উপসূচকে ৪৬ দশমিক ৯ স্কোর নিয়ে বাংলাদেশের অবস্থান ১০১তম। ৪৪ দশমিক ৭ স্কোর নিয়ে প্রাক্‌-বিশ্ববিদ্যালয় শিক্ষা খাতে ১১৯তম অবস্থানে আছে বাংলাদেশ। এছাড়া আইসিটি খাতে ২৮ দশমিক ৩ স্কোর নিয়ে বাংলাদেশের অবস্থান ১১৭তম। সাধারণ সক্ষমতার পরিবেশে বাংলাদেশের স্কোর ৪১, অবস্থান ১৩৪তম।

বৈশ্বিক জ্ঞান সূচকের তালিকায় টানা পঞ্চমবারের মতো শীর্ষস্থান দখল করেছে সুইজারল্যান্ড। তালিকায় দ্বিতীয় স্থানে আছে যুক্তরাষ্ট্র, তৃতীয় স্থানে ফিনল্যান্ড এবং চতুর্থ স্থানটি নেদারল্যান্ডসের দখলে।

গত বছর ৩৫ দশমিক ৯ স্কোর নিয়ে বিশ্বের ১৩৮টি দেশের মধ্যে বাংলাদেশ ১১২তম অবস্থানে ছিল। গতবার দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে সবচেয়ে নিচে ছিল বাংলাদেশ।

এ বছর ৩৮ দশমিক ১ স্কোর নিয়ে পাকিস্তান (১২৩তম) ও নেপালকে (১২৮তম) পিছনে ফেলেছে বাংলাদেশ।

৪৬ দশমিক ৬ স্কোর নিয়ে দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে শীর্ষে আছে শ্রীলঙ্কা। দেশটির বৈশ্বিক অবস্থান ৮৬তম। ৯৭তম অবস্থানে থেকে এই অঞ্চলে দ্বিতীয় শীর্ষস্থানে আছে ভারতে। 

দক্ষিণ এশিয়ায় ভুটান ও বাংলাদেশ যথাক্রমে তৃতীয় ও চতুর্থ স্থান দখল করেছে। 

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.