টিসিবির ট্রাকের জন্য আর অপেক্ষা নয়, দ্রুতই তৈরি হবে স্থায়ী দোকান: বাণিজ্য প্রতিমন্ত্রী

বাংলাদেশ

টিবিএস রিপোর্ট
17 April, 2024, 12:15 pm
Last modified: 17 April, 2024, 12:16 pm
প্রতিমন্ত্রী বলেন, “এখন এক কোটি পরিবারকে প্রতিমাসে চাল, তেল, চিনি, ডাল দেওয়া হচ্ছে। এই পণ্য সংখ্যা আরও বাড়ানো হবে। প্রধানমন্ত্রী পণ্যসংখ্যা বাড়ানোর নির্দেশনা দিয়েছেন। আমরা ভর্তুকি মূল্যে আরও পণ্য বিক্রি করতে না পারলেও ন্যায্যমূল্যে তা বিক্রি করবো।”

ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি)-এর কার্ডহোল্ডার এক কোটি পরিবারকে পণ্য পেতে আর ট্রাকের জন্য অপেক্ষা করতে হবে না বলে জানিয়েছেন বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু। কার্ডহোল্ডারদের মাঝে টিসিবির পণ্য বিক্রি করতে সরকার আগামী দুই থেকে তিন মাসের মধ্যেই স্থায়ী দোকান স্থাপন করবে; একইসঙ্গে পণ্যের সংখ্যাও বাড়বে বলে জানান তিনি।

মঙ্গলবার (১৬ এপ্রিল) ঢাকা রিপোর্টার্স ইউনিটি আয়োজিত মিট দ্য রিপোর্টার্স অনুষ্ঠানে বাণিজ্য প্রতিমন্ত্রী আরও বলেন, "এখন এক কোটি পরিবারকে প্রতিমাসে চাল, তেল, চিনি, ডাল দেওয়া হচ্ছে। এই পণ্য সংখ্যা আরও বাড়ানো হবে। প্রধানমন্ত্রী পণ্যসংখ্যা বাড়ানোর নির্দেশনা দিয়েছেন। আমরা ভর্তুকি মূল্যে আরও পণ্য বিক্রি করতে না পারলেও ন্যায্যমূল্যে তা বিক্রি করবো।"

টিসিবির কার্ডধারীদের তালিকাও হালনাগাদ করা হবে জানিয়ে বাণিজ্য প্রতিমন্ত্রী বলেন, "এই এক কোটি মানুষের তালিকা করা হয়েছিল কোভিডকালীন সময়ে। তখন অনেকে শহর ছেড়ে গ্রামে চলে গিয়েছিল। অনেকের আর্থিক অবস্থাও এখন পরিবর্তন হয়েছে। তাই চলতি অর্থবছরের মধ্যেই এই তালিকা হালনাগাদ করা হবে।"

সাংবাদিকদের প্রশ্নের উত্তরে ভোজ্যতেলের দাম আগের অবস্থায় ফিরে যাওয়ার কোনো সুযোগ নেই জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, "ভোজ্যতেলের দাম কোনোমতেই আগের পর্যায়ে ফিরে যাওয়ার সুযোগ নেই। ব্যবসায়ীরা কোন দামে কাঁচামাল আমদানি করছে এবং প্রসেসিং খরচ কতো, তা হিসাব-নিকাশ করে ট্যারিফ কমিশন নতুন দাম সুপারিশ করবে।"

বাণিজ্য মন্ত্রণালয়ের অনুরোধে গত ৭ ফেব্রুয়ারি ভোজ্যতেলের কাঁচামাল আমদানিতে ৫% ভ্যাট অব্যাহতি দেয় জাতীয় রাজস্ব বোর্ড। ভ্যাট অব্যাহতি দেওয়ার পর প্রতি লিটার বোতলজাত সয়াবিন তেলের দাম ১০ টাকা কমিয়ে ১৬৩ টাকা নির্ধারণ করে বাণিজ্য মন্ত্রণালয়। একইসঙ্গে পাঁচ লিটার সয়াবিনের বোতল ও পাম অয়েলের দামও কমানো হয়।

সোমবার (১৫ এপ্রিল) ওই ভ্যাট অব্যাহতির মেয়াদ শেষ হওয়ার পর বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশনের নির্বাহী কর্মকর্তা মো. নুরুল ইসলাম মোল্লা স্বাক্ষরিত একটি চিঠি বাণিজ্য সচিবকে পাঠিয়ে জানানো হয়— প্রতি লিটার বোতলজাত সয়াবিনের দাম আবার ১০ টাকা বাড়িয়ে ১৭৩ টাকা, পাঁচ লিটার বোতলজাত সয়াবিনের দাম ৮৪৫ টাকা ও প্রতি লিটার বোতলজাত পামঅয়েলের দাম ১৩২ টাকা নির্ধারণ করা হয়েছে, যা মঙ্গলবার থেকে তা কার্যকর করা হবে।

ভোজ্যতেল ব্যবসায়ীরা ইতোমধ্যে দাম বাড়িয়ে তা কার্যকর করে মন্ত্রণালয়ে চিঠি দিয়েছে– এ বিষয়ে সাংবাদিকরা প্রশ্ন করলে প্রতিমন্ত্রী চিঠির কপি দেখতে চান। বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশনের পাঠানো চিঠির কপি দেখার পর চিঠিতে স্বাক্ষরকারী মো. নুরুল ইসলাম মোল্লাকে মন্ত্রণালয়ে ডেকে আনতে মন্ত্রণালয়ের কর্মকর্তাদের তাৎক্ষণিকভাবে নির্দেশ দেন।

প্রতিমন্ত্রী বলেন, "দেশটা কি মগের মুল্লুক হয়ে গেছে নাকি? গতকাল ভ্যাট অব্যাহতির মেয়াদ শেষ হয়েছে। নতুন রেটের পণ্য এখনও দেশে আসেনি। নতুন রেটে তারা ভোজ্যতেলের কাঁচামাল আমদানি করবে, সেগুলো প্রসেসিং করে যখন উৎপাদিত তেল বাজারে ছাড়বে, তখন আমদানি ব্যয় ও প্রসেসিং কস্ট অনুযায়ী দাম নির্ধারণ হবে।"

বাণিজ্য প্রতিমন্ত্রী হিসেবে ৩ মাস ২ দিন দায়িত্ব পালনকালে অনেক চ্যালেঞ্জিং কাজ করার অভিজ্ঞতা তুলে ধরে তিনি বলেন, "এই সময়ে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা, ডাব্লিউটিও'র মিনিস্ট্রিয়াল কনফারেন্স ও রমজানে নিত্যপ্রয়োজনের পণ্যের সাপ্লাই চেইন নিরবচ্ছিন্ন রাখার মতো কাজ করতে হয়েছে।"

তিনি বলেন, "ইউক্রেন-রাশিয়া যুদ্ধ এবং মধ্যপ্রাচ্যে ইরান-ইসরাইল সংঘাতসহ বৈশ্বিক বিভিন্ন কারণে জ্বালানি তেলের দাম বাড়লে পণ্য আমদানি ব্যয়ও বাড়ে। এসব ঘটনার ওপর বাংলাদেশের কোনো হাত নেই, কিন্তু পণ্যমূল্য প্রভাবিত হয়। নিত্যপণ্যের সরবরাহ চেইন ঠিক রাখতে আমরা প্রতিবেশী দেশ মিয়ানমার থেকে পঁচনশীল পণ্য আমদানি করতে চুক্তি স্বাক্ষরের চেষ্টা করছি।"

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ডিআরইউ সভাপতি সৈয়দ শুকুর আলী শুভ ও সাধারণ সম্পাদক মহি উদ্দিন।

 

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.